করোনা আতঙ্কের জের, বিনা পরীক্ষাতেই পরের ক্লাসে উত্তীর্ণ স্কুল পড়ুয়ারা!

Coronavirus: উত্তরপ্রদেশের স্কুলগুলিতেই নেওয়া হল সিদ্ধান্ত, মাধ্যমিক-উচ্চমাধ্যমিক স্তরের পরীক্ষার খাতা দেখাও ২ এপ্রিল পর্যন্ত স্থগিত করেছে যোগী সরকার

করোনা আতঙ্কের জের, বিনা পরীক্ষাতেই পরের ক্লাসে উত্তীর্ণ স্কুল পড়ুয়ারা!

Uttar Pradesh: "সারা বছর পড়ুয়াদের ক্লাসে পারফরম্যান্সের ভিত্তিতেই তাঁদের পরের ক্লাসে পদোন্নতি দেওয়া হবে", জারি সরকারি বিবৃতি

হাইলাইটস

  • অষ্টম শ্রেণি পর্যন্ত ক্লাসগুলিতে পরীক্ষা না নিয়েই পরের শ্রেণিতে প্রোমোশন
  • অভিনব সিদ্ধান্ত নিল উত্তরপ্রদেশ সরকার
  • করোনা সংক্রমণ রুখতে আপাতত বন্ধ রাজ্যের স্কুলগুলি, তাই বন্ধ পরীক্ষাও
লখনউ:

দেশ জুড়ে করোনা (Coronavirus) সংক্রমণের আবহের মধ্যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে মোদি সরকার। সেই মতো দেশের সব রাজ্যগুলিতেই আপাতত স্কুলগুলি বন্ধ রাখা হয়েছে। তবে এই সময়টাই তো প্রায় সব স্কুলেই ছাত্রছাত্রীদের এক শ্রেণি থেকে অন্য শ্রেণিতে ওঠার সময়। কিন্তু অনেক স্কুলেই হঠাৎ করে বন্ধ রাখার জেরে সম্পন্ন করা সম্ভব হয়নি পরীক্ষা। এই পরিস্থিতিতে অভিনব সিদ্ধান্ত নিল উত্তরপ্রদেশের যোগী সরকার। রাজ্যের (Uttar Pradesh) সমস্ত স্কুলগুলিতে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের পরবর্তী শ্রেণিতে উঠিয়ে দেওয়া হবে (Class Promotion) বিনা পরীক্ষাতেই, নেওয়া হল এই সিদ্ধান্ত। শিক্ষা দফতরের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী দীনেশ শর্মা জানিয়েছেন, করোনা ভাইরাসের কারণে স্কুল বন্ধ রাখার সিদ্ধান্তের পরেই এই বিবেচনা করা হয়েছে।

সরকারি বিবৃতি অনুসারে, "সারা বছর পড়ুয়াদের ক্লাসে পারফরম্যান্সের ভিত্তিতেই তাঁদের পরের ক্লাসে পদোন্নতি দেওয়া হবে।"

করোনা ভাইরাস নিয়ে ভুয়ো খবর ছড়ালেই কড়া ব্যবস্থা, হুঁশিয়ারি কলকাতা পুলিশের

এদিকে উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক স্তরের পরীক্ষার খাতা দেখাও ২ এপ্রিল পর্যন্ত স্থগিত করেছে যোগী সরকার। ফলে ওই সব ক্ষেত্রেও পরীক্ষার ফল বেরোতে দেরি হবে বলেই অনুমান করা হচ্ছে।

করোনা আতঙ্কের জেরে উত্তরপ্রদেশের বহু শিক্ষক খাতা দেখার জন্যে মূল্যায়ন কেন্দ্রে যাওয়ার ব্যাপারে আপত্তি জানান। তার ফলেই খাতা দেখা আপাতভাবে স্থগিত রাখতে হয়েছে। 

মঙ্গলবারই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত দেশের সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, জিম, জাদুঘর, সাংস্কৃতিক ও সামাজিক কেন্দ্র, সুইমিং পুল এবং থিয়েটার বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র সহ অনেক রাজ্যই ইতিমধ্যে সেখানকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বন্ধ করে দিয়েছে।

সৌদি থেকে ফিরে স্বেচ্ছায় সকলের থেকে আলাদা থাকছেন বিজেপি নেতা সুরেশ প্রভু

পরিস্থিতি পর্যালোচনা করে সরকার জনগণকে অপ্রয়োজনীয় ভ্রমণ এড়াতে পরামর্শ দিয়েছে এবং বেসরকারি সংস্থার কর্মীদের বাড়ি থেকে কাজ করার জন্যে অনুরোধ করেছে।

মঙ্গলবার ভারতে নভেল করোনা ভাইরাসে আক্রান্ত বেশ কয়েকজন নতুন রোগীর সন্ধান মিলেছে। তার ফলে দেশে COVID-19 এ আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪7, যা একদিন আগেও ছিল ১১৪। ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩ জনের, তাঁদের মধ্যে ২ ব্যক্তি এবং ১ মহিলাও আছেন।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)