২ বছর থমকে থাকার পর চারটি বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের বিজ্ঞপ্তি দিলেন পার্থ চট্টোপাধ্যায়

Student Union Election 2019: রাজ্যের চারটি একক বিশ্ববিদ্যালয়ে দুই বছরেরও বেশি সময় ধরে থমকে ছিল ছাত্র সংসদ নির্বাচন

২ বছর থমকে থাকার পর চারটি বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের বিজ্ঞপ্তি দিলেন পার্থ চট্টোপাধ্যায়

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা ছাত্র সংসদ নির্বাচন করানোর দাবিতে ২০১৭ এবং ২০১৮ সালে ধর্ণা ও ঘেরাও করেন।

কলকাতা:

রাজ্যের চারটি একক বিশ্ববিদ্যালয়ে দুই বছরেরও বেশি সময় ধরে থমকে ছিল ছাত্র সংসদ নির্বাচন (student union polls)! এবার নিজে থেকেই ছাত্র নির্বাচন করার উদ্যোগের ডাক দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার (West Bengal government)! এই রাজ্যের চারটি একক বিশ্ববিদ্যালয়কে সুবিধামতো উপযুক্ত সময়ে ছাত্র নির্বাচন পরিচালনা করার অনুমতি দিয়েছে রাজ্য সরকার! বৃহস্পতিবার যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University), প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় (Presidency University), রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় (Rabindra Bharati University) এবং ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের (Diamond Harbour Women's University) উপাচার্যদের কাছে উচ্চশিক্ষা বিভাগের সহকারী সচিব এ বিষয়ে একটি চিঠি পাঠিয়েছেন। ওই চিঠিতে লেখা রয়েছে, “আপনাদের তরফে করা যোগাযোগ এবং বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে পরামর্শের পরে, আমি আপনাদের অবহিত করতে চলেছি যে, আপনি সুবিধামতো ছাত্র সংসদ / ছাত্র পরিষদ নির্বাচন আয়োজন করতে পারেন।”

 বাবুল সুপ্রিয়র বিরুদ্ধে অভিযোগ দায়ের করল ছাত্র সংগঠন

“আমরা একক বিশ্ববিদ্যালয়গুলিতে (অধীনস্ত কোনও অনুমোদিত কলেজ ছাড়াই একক কাজ করে এমন বিশ্ববিদ্যালয়গুলি) ছাত্র ইউনিয়ন নির্বাচন আয়োজনের জন্য একটি বিজ্ঞপ্তি জারি করেছি। নির্বাচনের নির্ঘণ্ট চূড়ান্ত করার বিষয়ে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় প্রশাসন সিদ্ধান্ত নেবে,” সাংবাদিকদের বলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

তৃণমূল কংগ্রেস ছাত্র পরিষদ (টিএমসিপি) এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। টিএমসিপি'র সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য বলেন, “রাজ্য সরকার চারটি বিশ্ববিদ্যালয়ে ছাত্র ইউনিয়ন নির্বাচনের পথে যে বাধা ছিল তা সরিয়ে নিয়েছে, এই পদক্ষেপকে স্বাগত।"

পরীক্ষার সময়সূচী বিবেচনার পরেই ছাত্র ইউনিয়ন নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত

তৃণাঙ্কুর আশা প্রকাশ করে জানিয়েছেন যে, চারটি বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর, রাজ্য সরকার ধীরে ধীরে অন্যান্য কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতেও ছাত্র সংসদের ভোট গ্রহণের কথা জানাবে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা ছাত্র সংসদ নির্বাচন করানোর দাবিতে ২০১৭ এবং ২০১৮ সালে ধর্ণা ও ঘেরাও করেন। স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়া এবং আর্টস ফ্যাকাল্টি স্টুডেন্টস ইউনিয়নের (এএফএসইউ) প্রতিনিধিরা দু'বার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করেন। এএফএসইউ এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News