সন্ত্রাসে যোগ? শ্রীলঙ্কা থেকে ভারতে আসা পর্যটকদের তথ্য তালাশ করছে গোয়েন্দারা

স্বরাষ্ট্র মন্ত্রকের মতে, এই বছরের প্রথম চার মাসে ১৫,০০০ বিদেশি পর্যটক কাশ্মীরে এসেছেন। এদের মধ্যে বেশিরভাগই মালয়েশিয়ার বাসিন্দা।

 Share
EMAIL
PRINT
COMMENTS
সন্ত্রাসে যোগ? শ্রীলঙ্কা থেকে ভারতে আসা পর্যটকদের তথ্য তালাশ করছে গোয়েন্দারা

২১ এপ্রিল ইস্টার আক্রমণের পর শ্রীলঙ্কায় ২৫৭ জন মানুষ প্রাণ হারান এবং প্রায় ৫০০ জন আহত হন।


নিউ দিল্লি: 

গত চার মাসে ভারতে ঘুরতে এসেছেন এমন সমস্ত শ্রীলঙ্কার নাগরিক ও পর্যটকদের যাবতীয় তথ্য যাচাই করছে ভারতীয় গোয়েন্দা সংস্থা (Indian intelligence agencies)। বিশেষ করে সেই শ্রীলঙ্কার বাসিন্দাদের যারা কয়েকমাসে কাশ্মীর ঘুরতে এসেছিলেন। শ্রীলঙ্কার সেনাপ্রধানের দাবি যে কলম্বোতে হামলা চালানো সন্ত্রাসবাদীরা ভারতের কেরল, কাশ্মীর ও বেঙ্গালুরুতে প্রশিক্ষণের জন্য এসেছিলেন এবং এই এলাকায় অন্য সন্ত্রাসী গোষ্ঠীগুলির সাথে সংযোগ স্থাপনের জন্যই তাঁরা ভারত সফর করেছে।

এনডিটিভিকে একজন কর্মকর্তা বলেন, “আমরা শ্রীলঙ্কার এজেন্সির বক্তব্য যাচাই করার চেষ্টা করছি। এখন পর্যন্ত ভারত সরকারকে কোনও কিছু জানানো হয়নি। কিন্তু আমরা আমাদের মতো তথ্য যাচাই করছি।” 

দাড়ি কাটা মেয়েদের কাজ নয়! দেশের দুই সেলুন কন্যার হাতে দাড়ি কেটে গর্বিত খোদ শচিন

স্বরাষ্ট্র মন্ত্রকের মতে, এই বছরের প্রথম চার মাসে ১৫,০০০ বিদেশি পর্যটক কাশ্মীরে এসেছেন। এদের মধ্যে বেশিরভাগই মালয়েশিয়ার বাসিন্দা, তারপরেই থাইল্যান্ডের মানুষ রয়েছেন তালিকায়। মন্ত্রক আরও জানিয়েছে, এই সময়কালে মাত্র ২০ জন শ্রীলঙ্কার পর্যটক কাশ্মীর ভ্রমণে এসেছিলেন। একজন আধিকারিক জানান, “আমরা তাদের বিস্তারিত তথ্য যাচাই করছি, কিন্তু তাঁরা সকলেই নিবন্ধিত পর্যটক।”

সূত্রের ইঙ্গিত, এই আক্রমণকারীরা হয়তো প্রশিক্ষণের জন্য কাশ্মীরে গিয়েছিলেন এবং কিছু স্থানীয় যোগাযোগ সঙ্গে নিয়েই এলাকায় ঘোরে। এই ক্ষেত্রে কোন রেকর্ড নেই কিন্তু এখনও তথ্য পাওয়ার চেষ্টা করছেন কর্মকর্তারা।

গোয়েন্দা সংস্থাগুলি ভারতে শ্রীলঙ্কার বিস্ফোরণের প্রভাব সম্পর্কে চিন্তিত, কারণ এর সঙ্গে সক্রিয় আইএসআইএস মতাদর্শের ইঙ্গিত মিলেছে। এক আধিকারিক বলেন, “যদিও সিরিয়া এবং ইরাকে আইএসআইএস সক্রিয় তবে এদের বিশ্বব্যাপী নজরদারি এখনও রয়েছে। তরুণরা এখনও র‍্যাডিক্যালাইজড হচ্ছে।"

২০১০ সালে পাকিস্তানের সন্ত্রাসী দল লস্কর-ই-তৈবার সাথে সম্পর্ক রয়েছে এমন পাঁচজন তরুণকে কেরলে চিহ্নিত করা হয়েছিল। পরবর্তীকালে তাঁরা সকলেই উত্তর কাশ্মীরে নিহত হন। 

১২৬ ঘণ্টা ধরে টানা নাচলেন কিশোরী! নয়া গিনেস রেকর্ড নেপালের বন্দনার

গবেষণা ও বিশ্লেষণ শাখার () মতে, ১৩০ জন ভারতীয় ভারতীয় সিরিয়ায় গিয়েছেন এবং আইএসআইএসের সঙ্গে তাঁদের সংযোগ স্থাপনের প্রমাণ রয়েছে। এবং প্রায় একই সংখ্যক ব্যক্তিকে ফিরিয়েও আনা হয়েছে। সিনিয়র একজন কর্মকর্তা বলেন, “যতদূর ভারতের কাছে খবর, আইএসআইএসের সঙ্গে সংশ্লিষ্ট সকলের হিসাব করা হয়েছে।"

সংস্থাগুলিকেও সচেতন থাকতে হচ্ছে আরও বেশি, এই জনসংখ্যার একটি ক্ষুদ্র অংশকেও র‍্যাডিক্যালাইজড করা হলে তাদের দ্বারা সৃষ্ট ক্ষতিগুলি অভাবনীয় হতে পারে। “এটি একটি গুরুত্বপূর্ণ সময়। আমরা আর চুপচাপ বসে থাকতে পারি না। বিপদ আমাদের খুব কাছাকাছিই রয়েছে, এটি খুবই গুরুতর” বলেন ওই কর্মকর্তা।

২১ এপ্রিল ইস্টার আক্রমণের পর শ্রীলঙ্কায় ২৫৭ জন মানুষ প্রাণ হারান এবং প্রায় ৫০০ জন আহত হন।



লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................