This Article is From Jan 07, 2019

উচ্চবর্ণের আর্থিক ভাবে পিছিয়ে পড়া মানুষদের ১০ শতাংশ সংরক্ষণ দিতে সংবিধান সংশোধনের পথে কেন্দ্র

উচ্চবর্ণের আর্থিক ভাবে পিছিয়ে পড়া  মানুষদের  সরকারি চাকরি এবং শিক্ষাক্ষেত্রে  ১০ শতাংশ সংরক্ষণ দিতে   সংবিধান সংশোধন করবে কেন্দ্র। 

উচ্চবর্ণের আর্থিক ভাবে পিছিয়ে পড়া মানুষদের ১০ শতাংশ সংরক্ষণ দিতে  সংবিধান সংশোধনের পথে কেন্দ্র

আগামীকালই এই সংশোধনী আনা  হতে  পারে বলে মনে  করা হচ্ছে

হাইলাইটস

  • প্রস্তাবিত সংরক্ষণ দিতে সংবিধান সংশোধন করবে কেন্দ্র
  • সূত্রের খবর, এই পরিবর্তনের পক্ষে সম্মতি দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা
  • এই সিদ্ধান্তের নেপথ্যে অনেকেই আরএসএসের ছায়া দেখতে পাচ্ছেন
নিউ দিল্লি:

উচ্চবর্ণের আর্থিক ভাবে পিছিয়ে পড়া  মানুষদের  সরকারি চাকরি এবং শিক্ষাক্ষেত্রে  ১০ শতাংশ সংরক্ষণ দিতে   সংবিধান সংশোধন করবে কেন্দ্র।  আগামীকালই এই সংশোধনী আনা  হতে  পারে বলে মনে  করা হচ্ছে।

বাতিল হওয়া ধারায় গ্রেফতারি, আধিকারিকদের জেলে পাঠানো হবে, মন্তব্য সুপ্রিম কোর্টের

সূত্রের খবর, এই মর্মে সম্মতি দিয়েছে কেন্দ্রীয়  মন্ত্রিসভা। আগামীকালই এই সংশোধনী আনা  হতে  পারে বলে মনে  করা হচ্ছে। এই সিদ্ধান্তের নেপথ্যে অনেকেই আরএসএসের ছায়া দেখতে পাচ্ছেন। আরএসএস জাতিগত নয়   আর্থিক মানদন্ডের উপর ভিত্তি করে তৈরি সংরক্ষণের পক্ষে। মাত্র কয়েক মাস বাদে  লোকসভা ভোট। আর তার আগে কয়েকটি রাজ্যে বিধামনসভা নির্বাচনে হেরেছে  বিজেপি। সেই মাঝেই এই সিদ্ধান্ত নিচ্ছে বিজেপি সরকার।

 সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী সংরক্ষণ ৫০ শতাংশের বেশি হয়ে গেলে সংবিধান সংশোধন করতে হয়। আর তার জন্য নির্দিষ্ট আইনি প্রক্রিয়াও বেশ জটিল। তাছাড়া সংসদ থেকে  দ্রুত  বিষয়টি পাস করানো কঠিন। তফশিলি জাতি এবং উপজাতিদের সংরক্ষণ নিয়ে  অনেকেই ক্ষুব্ধ। তাঁদেরকে বার্তা  দিতেই এমন  পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

দেখুন ভিডিও: