রেকর্ড বৃষ্টিতে জলমগ্ন মুম্বই, মৃত ১৬, ট্রেন ও বিমান চলাচলে বিঘ্ন

বৃষ্টিতে দুর্ঘটনায় মুম্বই ও পাশের শহর থানেতে দু’টি দুর্ঘটনায় মৃত ষোলো। রেললাইন জলমগ্ন হয়ে পড়ায় শহরতলি ও দূরপাল্লার ট্রেন চলাচল ব্যাহত।

 Share
EMAIL
PRINT
COMMENTS

রেললাইন জলমগ্ন হয়ে পড়ায় শহরতলি ও দূরপাল্লার ট্রেন চলাচল ব্যাহত।


নয়াদিল্লি/ মুম্বই: 

হাইলাইটস

  1. বৃষ্টিতে বিপর্যস্ত মুম্বই সংলগ্ন অঞ্চল
  2. রেললাইন জলমগ্ন হয়ে পড়ায় ট্রেন চলাচল ব্যাহত
  3. দু’টি দুর্ঘটনায় মৃত ষোলো

প্রবল বৃষ্টিতে (Rain) বিপর্যস্ত মুম্বই (Mumbai) সংলগ্ন অঞ্চল। বৃষ্টিতে দুর্ঘটনায় মুম্বই ও পাশের শহর থানেতে (Thane) দু'টি দুর্ঘটনায় মৃত ষোলো। রেললাইন জলমগ্ন হয়ে পড়ায় শহরতলি ও দূরপাল্লার ট্রেন চলাচল ব্যাহত। বৃষ্টির কারণে মঙ্গলবার দিনটা মহারাষ্ট্র সরকার সরকারি ছুটি হিসেবে ঘোষণা করেছে। সকলকে বাড়িতে থাকতে বলা হচ্ছে। ৫৪ টি উড়ান মুম্বইয়ের প্রধান রানওয়ে থেকে সরিয়ে নেওয়া হয়েছে। সোমবার রাতে স্পাইস জেটের একটি বিমান অবতরণের সময় রানওয়েতে ধাক্কা খায়। সেটি এখনও ওই রানওয়েতেই আটকে রয়েছে। রবিবার থেকে একটানা বৃষ্টিতে জলমগ্ন শহর। বৃষ্টির পরিমাণ গত এক দশকের রেকর্ড ভেঙে দিয়েছে। রাস্তাঘাটের বেহাল দশার কারণে প্রবল যানজট সৃষ্টি হয়েছে। নিচু জমি এলাকায় বাড়িঘর জলে ডুবে গিয়েছে।

“বাড়ি থেকে বেরোবেন না” ভারী বর্ষণে জনগণকে অনুরোধ মহারাষ্ট্রের মুখমন্ত্রীর: ১০ টি তথ্য

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ মঙ্গলবার টুইট করে লেখেন, ‘‘যেহেতু আজও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে তাই আপৎকালীন কোনও প্রয়োজন ছাড়া সবাইকে ঘরে থাকতে অনুরোধ করা হচ্ছে।''

রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে, কেবল আপৎকালীন পরিষেবাই আজ চালু থাকবে।

ফরেস্ট অফিসারকে তাড়া করল বাঘ! দেখুন সেই ভাইরাল ভিডিও

মঙ্গলবার মাঝরাতে মধ্য রেল টুইট করে জানায়, ‘‘এটা প্রকৃতির প্রচণ্ডতা... কুরলা থানে অঞ্চলে ট্রেন চলাচলে নিরাপত্তার ঝুঁকি রয়েছে... নতুন নির্দেশ না আসা পর্যন্ত শহরতলির ট্রেন চলাচল আপাতত বন্ধ থাকবে। অসুবিধার জন্য অত্যন্ত দুঃখিত।''

সকাল থেকে পশ্চিম ও মধ্য রেল টুইট করে জানিয়ে দেয়, কোন কোন ট্রেন লাইন সচল রয়েছে।

তিনটি শহরতলির ট্রেন জলমগ্ন এলাকায় আটকে গেলে রেল সুরক্ষা বাহিনীর (RPF) কর্মীরা আটক যাত্রীদের উদ্ধার করেন বলে টুইটে জানিয়েছে মধ্য রেল।

মুম্বইয়ের পূর্ব মালাদে মঙ্গলবার সকালে পাঁচিল ভেঙে পড়ে তেরো জন মারা যান। আহত চার জন। আশঙ্কা করা হচ্ছে তিন থেকে পাঁচ জন পাঁচিলের ধ্বংসাবশেষে আটকে রয়েছেন। সরকারের পক্ষ থেকে নিহতদের পরিবারকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা জানানো হয়েছে। অন্যদিকে থানের কল্যাণে একটি স্কুলের দেওয়াল দু'টি বাড়ির উপরে ভেঙে পড়লে তিন জনের মৃত্যুর খবর মিলেছে। এদের মধ্যে একটি তিন বছরের শিশুও রয়েছে।

সোমবার রাতে স্পাইস জেটের একটি বিমান জয়পুর থেকে এসে মুম্বই বিমান বন্দরে অবতরণের সময় রানওয়েতে আটকে যায়। এই ঘটনায় কেউ আহত হয়নি।

মঙ্গলবার সমস্ত স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে। সোমবার রাতে নির্দেশিকা জারি করেন পৌর কমিশনার।

মুম্বই বিমান বন্দরগামী পশ্চিম এক্সপ্রেস হাইওয়ে জলমগ্ন হয়ে পড়ায়, বিমান বন্দরে পৌঁছতে সমস্যা হচ্ছে বিমানযাত্রীদের।

রবিবার রাত থেকে মোট বৃষ্টি হয়েছে ৫৪০ মিলিমিটার— দু'দিনের হিসেবে এই বৃষ্টির পরিমাণ গত এক দশকে সবচেয়ে বেশি। মুম্বই পৌর কমিশনার প্রবীণ পরদেশি NDTV-কে জানান, ‘‘জুনে গড় বৃষ্টি হয় ৫১৫ মিলিমিটার। আমরা গত দু'দিনে বৃষ্টি পেয়েছি ৫৪০ মিলিমিটার। গত এক দশকে এটা সর্বাধিক।''

শহরবাসীরা জলমগ্ন রাস্তার ছবি ও ভিডিও টুইট করছেন।

বেসরকারি আবহাওয়ার পূর্বাভাস প্রদানকারী সংস্থা স্কাইমেট জানিয়েছে, বঙ্গোপসাগরের উপরে সৃষ্টি হওয়া একটি নিম্নচাপ দেশের পশ্চিম উপকূলের দিকে এগোচ্ছে। তাই ৩ জুলাই রাত থেকে বৃষ্টি আরও বাড়বে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................