This Article is From Aug 23, 2019

মন্দিরটি দলিত সংগ্রামের প্রতীক: রবিদাস মন্দির প্রসঙ্গে Mamata Banerjee

"দিল্লির গুরু রবিদাস মন্দিরটি ভেঙে দেওয়ায় আমরা হতবাক। তাঁর সমর্থকদের যন্ত্রণা বুঝতে পারছি ..." টুইট করেন Mamata Banerjee

মন্দিরটি দলিত সংগ্রামের প্রতীক: রবিদাস মন্দির প্রসঙ্গে Mamata Banerjee

Mamata Banerjee বলেন, "মন্দিরটি অধিকার রক্ষার জন্য দলিতদের সংগ্রামের প্রতীক এবং অবশ্যই পুনর্নির্মাণ করতে হবে"

নিউ দিল্লি:

গুরু রবিদাসের অনুগামীদের পাশে দাঁড়ালেন তৃণমূল নেত্রী Mamata Banerjee। নয়া দিল্লির Tughlakabad -এ Ravidas মন্দির ভাঙার বিরুদ্ধে দলিতদের করা বিক্ষোভ মিছিলের পরে বৃহস্পতিবার বিক্ষোভকারীদের প্রতি সহানুভূতি জানালেন মুখ্যমন্ত্রী Mamata Banerjee। তিনি জানান যে, ষোড়শ শতকের এই কবি-সাধুর সমর্থকদের "যন্ত্রণা" অনুভব করতে পারছেন তিনি। "দিল্লির গুরু রবিদাস মন্দিরটি ভেঙে দেওয়ায় আমরা হতবাক। তাঁর সমর্থকদের যন্ত্রণা বুঝতে পারছি ..." টুইট করেন  মমতা বন্দ্যোপাধ্যায়। 

 মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "মন্দিরটি অধিকার রক্ষার জন্য দলিতদের সংগ্রামের প্রতীক এবং অবশ্যই পুনর্নির্মাণ করতে হবে"।

সুপ্রিম কোর্টের আদেশের ভিত্তিতে ১০ অগাস্ট দক্ষিণ দিল্লির তুঘলকাবাদে বনের মধ্যে নির্মিত রবিদাস মন্দির ভেঙে দেওয়া হয়। এরপরেই রাজনৈতিক রং নেয় ঘটনাটি। দাবি ওঠে যে মন্দিরটি হয় একই জায়গায় তৈরি করে দেওয়া হোক নয়তো বা অন্য কোনও স্থানে পুনর্গঠন করা হোক।

গাড়ি ভাঙচুর, মন্দির ভাঙায় Dalit প্রতিবাদে অগ্নিগর্ভ রাজধানী

ষোড়শ শতকের কবি-সাধক রবিদাসের নামে উৎসর্গ করা ওই মন্দিরটি ভাঙার বিরুদ্ধে দিল্লিতে এক বিশাল বিক্ষোভের পরে বুধবার সন্ধেয় গ্রেফতার করা হয় দলিত নেতা চন্দ্রশেখর আজাদ এবং আরও ৯০ জন অভিযুক্তকে। পুলিশ জানিয়েছে, সহিংস প্রতিবাদকারীরা বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে এবং দুটি মোটরসাইকেলেও আগুন ধরিয়ে দেয়। আহত হন ১৫ জন পুলিশ সদস্য সহ আরও বেশ কয়েকজন।

‘‘প্রক্রিয়া ভুল, দুঃখজনক'': চিদাম্বরমের গ্রেফতারি নিয়ে Mamata Banerjee

গ্রেফতার হওয়া দলিত নেতা তথা ভীম সেনাবাহিনীর প্রধান চন্দ্রশেখর আজাদ এবং অন্যদের আদালতে তোলা হলে তাঁদের ১৪ দিনের জন্য হাজতে পাঠানো হয়েছে।