৯৩ বছরে মুম্বাইয়ে প্রয়াত শাবানা আজমির মা, গণনাট্য কর্মী অভিনেত্রী শওকত আজমি

শওকত আজমির শেষকৃত্য শনিবার সন্ধ্যায় মুম্বাইয়ে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে পিটিআই। শওকত আজমির স্বামী ছিলেন প্রখ্যাত উর্দু কবি ও চলচ্চিত্রের গীতিকার কাইফি আজমি।

৯৩ বছরে মুম্বাইয়ে প্রয়াত শাবানা আজমির মা, গণনাট্য কর্মী অভিনেত্রী শওকত আজমি

মা শওকত আজমির সঙ্গে শাবানা আজমি

হাইলাইটস

  • শুক্রবার প্রয়াত হন শওকত আজমি
  • বয়স হয়েছিল ৯৩
  • রেখে গেলেন কন্যা শাবানা ও পুত্র বাবা আজমিকে
নয়াদিল্লি:

প্রয়াত হলেন ভারতীয় গণনাট্য সংঘের বিশিষ্ট সদস্য তথা প্রবীণ অভিনেত্রী শওকত আজমি (Veteran actress Shaukat Azmi)। বিশিষ্ট অভিনেত্রী শাবানা আজমির (Shabana Azmi) মা শওকত বয়সজনিত অসুস্থতার কারণেই শুক্রবার মুম্বাইয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। পিটিআইকে অভিনেত্রীর জামাই, লেখক-গীতিকার জাভেদ আখতার শাশুড়ির মৃত্যুর খবরটি নিশ্চিত করেন। জাভেদ আখতার (Javed Akhtar) বলেন, “৯৩ বছর বয়স হয়েছিল তাঁর এবং একের পর এক সমস্যায় ভুগছিলেন। তাঁকে কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালে (Kokikaben Dhirubai Ambani hospital) কিছুদিন ভর্তি করা হয়েছিল। বেশ কিছু দিন তিনি আইসিইউতে ছিলেন এবং তারপরে তাঁকে আইসিইউ থেকে বাইরে নিয়ে আসা হয়। সমস্তটাই বয়সজনিত রোগের সঙ্গেই সম্পর্কিত ছিল।” জাভেদ আরও জানিয়েছেন, “শেষ পর্যন্ত তাঁকে বাড়িতেই নিয়ে আসা হয়। তিনি নিজের ঘরে ফিরে আসতে চেয়েছিলেন। ঘরে ফেরার পরে তিনি দু'দিন ছিলেন এবং তার পরেই মারা যান। শাবানা এখন মুম্বাইয়ে রয়েছেন।”

আরও পড়ুনঃ  'ইন্ডিয়ান আইডল' থেকে বহিষ্কৃত অনু, 'সত্যের জয়'-এ খুশি সোনা

শওকত আজমির শেষকৃত্য শনিবার সন্ধ্যায় মুম্বাইয়ে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে পিটিআই। শওকত আজমির স্বামী ছিলেন প্রখ্যাত উর্দু কবি ও চলচ্চিত্রের গীতিকার কাইফি আজমি (Kaifi Azmi)।

শওকত এবং তাঁর স্বামী ছিলেন ভারতীয় কমিউনিস্ট পার্টির (Communist Party of India) সাংস্কৃতিক দুই মঞ্চ Indian People's Theatre Association বা ভারতীয় গণনাট্য সংঘ (আইপিটিএ) এবং Progressive Writers Association বা প্রগতিশীল লেখক সমিতির (আইডাব্লুএ) বিশিষ্ট ব্যক্তিত্ব। শওকত আজমির স্বামী ২০০২ সালে মারা যান। শওকত রেখে গেলেন তাঁর কন্যা অভিনেত্রী শাবানা এবং পুত্র সিনেমাটোগ্রাফার বাবা আজমিকে।

আরও পড়ুনঃ মোদি টাকা পাঠাচ্ছেন ভেবে অন্যের অ্যাকাউন্ট থেকে ৮৯ হাজার টাকা তুলে নিলেন আরেকজন!

কাইফি আজমির মৃত্যুর পরে, শওকত একটি আত্মজীবনী লিখেছিলেন। ওই বইয়ের নাম, ‘কাইফি অ্যান্ড আই'। পরে এই বই থেকেই একটি নাটকও মঞ্চস্থ হয় যার নাম, ‘কাইফি অউর ম্যায়'। ২০০৬ সালে মুম্বাইয়ে কাইফি আজমির চতুর্থ মৃত্যুবার্ষিকীতে নাটকটি প্রথম মঞ্চস্থ হয়।

শওকত আজমি বহু চলচ্চিত্র ও নাটকেই অভিনয় করেছেন। বাজার, উমরাও জান, ফ্যাসলাহ, নয়না এবং মীরা নায়ারের অস্কার মনোনীত ছবি সালাম বোম্বে'র মতো হিট সিনেমায় তাঁর অভিনয়ের জন্য বিখ্যাত তিনি! সর্বশেষ তাঁকে দেখা গিয়েছে শাদি আলির সাথিয়া সিনেমায়।