বিয়ের আগে যৌন সম্পর্কে ছড়ায় HIV! শেখানো হচ্ছে কেরলের সরকারি স্কুলে

রাজ্য শিক্ষা গবেষণা ও প্রশিক্ষণ পরিষদ (এসসিইআরটি) প্রস্তুত এই পাঠ্যপুস্তক রাজ্যের স্কুলগুলিতে ২০১৬ সাল থেকে ব্যবহার করা হচ্ছে, কিন্তু কোনও শিক্ষক বা স্কুল কর্তৃপক্ষ এখনও পর্যন্ত এই দিকে মনোযোগ দেননি ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
বিয়ের আগে যৌন সম্পর্কে ছড়ায় HIV! শেখানো হচ্ছে কেরলের সরকারি স্কুলে
তিরুবনন্তপুরম: 

বিবাহের আগে যৌন সম্পর্ক করলে কি হিউম্যান ইমিউনো ডেফিসিয়েন্সি ভাইরাসে ((HIV)) আক্রান্ত হন মানুষ? সামান্য শিক্ষিত মানুষই তীব্র সমালোচনা করে বলে উঠবেন মোটেও নয়। কিন্তু কেরলের সরকারি স্কুলগুলোতে তাই পড়ানো হচ্ছে। দশম শ্রেণির জীবনবিজ্ঞান বইতে লেখা হয়েছে যে ‘বিবাহের আগে যৌন সম্পর্ক' করলে প্রাণঘাতী এইচআইভি ভাইরাস ছড়াতে পারে মানুষের মধ্যে। 

Google Doodle: গণিতজ্ঞ ওলগা লেডিজেনস্কায়ার জন্মদিনে শ্রদ্ধার্ঘ গুগল ডুডলের

জীববিজ্ঞানের পাঠ্যপুস্তকের চতুর্থ অধ্যায় ‘রোগকে দূরে রাখুন' অংশে উল্লেখ করা হয়েছে যে, বিয়ের আগে যদি কোনও মানুষ যৌন সম্পর্ক করেন তাহলে এইচআইভি সংক্রমণ হতে পারে তাঁর দেহে। এই অধ্যায়টিতে অন্য একটি প্রশ্ন রয়েছে যে, এইচআইভি কি পদ্ধতিতে ছড়িয়ে পড়ে? উত্তরে বলা হয়েছে যে, AIDS রোগীদের দ্বারা ব্যবহৃত সূঁচ বা সিরিঞ্জ ব্যবহার করলে, শরীর থেকে বেরিয়ে আসা তরল পদার্থের মাধ্যমে এবং এইচআইভি সংক্রামিত মায়ের থেকে গর্ভস্থ শিশুর দেহে এই ভাইরাস ছড়িয়ে পড়ে।

অদ্ভুত ব্যাপার এই যে, রাজ্য শিক্ষা গবেষণা ও প্রশিক্ষণ পরিষদ (এসসিইআরটি) প্রস্তুত এই পাঠ্যপুস্তক রাজ্যের স্কুলগুলিতে ২০১৬ সাল থেকে ব্যবহার করা হচ্ছে, কিন্তু কোনও শিক্ষক বা স্কুল কর্তৃপক্ষ এখনও পর্যন্ত এই দিকে মনোযোগ দেননি । সোশ্যাল মিডিয়ায় এই বইয়ের বিতর্কিত অংশের ছবি পোস্ট করেন কিছু মানুষ। তারপরেই প্রকাশ্যে আসে বিষয়টি। 

অস্ট্রেলিয়ান ব্ল্যাক উইডোর সঙ্গে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ বিষাক্ত সাপের লড়াই দেখেছেন?

এসসিইআরটি-র পরিচালক জে. প্রসাদ জানান যে, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের জন্য নতুন পাঠ্যপুস্তক ছাপানোর কাজ সম্পন্ন হয়েছে এবং নতুন সংস্করণে এই ভুল শুধরে ফেলা হয়েছে। তিনি বলেন, “ওই পাঠ্যপুস্তক ২০১৬ সাল থেকে পড়ানো হচ্ছে অথচ কেউ এখনও পর্যন্ত এই ভুল সংশোধনের কথাই ভাবেননি! যখন বিষয়টি জানতে পারি তখনই আমরা পদক্ষেপ করে ওই বইটি সরিয়ে দিই। নতুন পাঠ্যক্রমের বই শীঘ্রই পড়ুয়াদের হাতে আসবে।"

Click for more trending news




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................