This Article is From Feb 21, 2020

বেঙ্গালুরুতে "পাকিস্তান জিন্দাবাদ" স্লোগান তরুণীর! ফেসবুকেও "লং লিভ অল কান্ট্রি"

Anti-CAA Protest: এরপরেই ওই তরুণীকে গ্রেফতার করা হয়, তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা রুজু, ওই স্লোগান দেওয়ার সময় তাঁকে থামানোর চেষ্টা করেন আসাউদ্দিন ওয়াইসি

Sedition Case Against Amulya: অমূল্যের জামিনের আবেদন খারিজ হয়েছে এবং তাঁকে ৩ দিনের বিচারবিভাগীয় হেফাজতে পাঠানো হয়েছে

হাইলাইটস

  • সিএএ বিরোধী অনুষ্ঠান মঞ্চ থেকে দেশবিরোধী স্লোগান দিয়ে গ্রেফতার তরুণী
  • "পাকিস্তান জিন্দাবাদ", এই স্লোগান দেন অমূল্য নামের ওই তরুণী
  • তাঁকে গ্রেফতার করে তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা রুজু করা হয়েছে
বেঙ্গালুরু:

সংশোধিত নাগরিকত্ব আইনের (Anti-CAA Protest) প্রতিবাদে যোগ দিয়ে দেশবিরোধী স্লোগান দিয়ে বসলেন বেঙ্গালুরুর এক তরুণী। হায়দরাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়াইসির উপস্থিতিতেই তিনি অনুষ্ঠান মঞ্চ থেকে বলে বসেন "পাকিস্তান জিন্দাবাদ"। একটি ভিডিওতে দেখা যায়, অমূল্য নামে পরিচিত ওই তরুণী অনুষ্ঠানে সমবেত জনতার উদ্দেশে "পাকিস্তান জিন্দাবাদ (পাকিস্তান দীর্ঘজীবী হোক)" এই স্লোগান দেওয়ার আহ্বান জানান। "সংবিধানকে রক্ষা করুন" এই ব্যানারে আয়োজিত একটি অনুষ্ঠানে ওই ঘটনা ঘটে। তরুণীর মুখে ওই স্লোগান শুনে ছুটে আসেন আসাদউদ্দিন ওয়াইসি (Asaduddin Owaisi) এবং আরও দু'জন ব্যক্তি। ওই তরুণীর মুখের সামনে থেকে মাইক্রোফোন সরিয়ে নেওয়ার চেষ্টা করেন তাঁরা, ছুটে আসেন অনুষ্ঠানের আয়োজকরাও। তরুণীর কাছ থেকে মাইক্রোফোন কেড়ে নিয়ে ওয়াইসি বলেন, "আমরা কোনওভাবেই আমাদের শত্রু দেশ পাকিস্তানকে সমর্থন করি না।" এরপরেই ওই তরুণীকে বিতর্কিত স্লোগান দেওয়ার অপরাধে গ্রেফতার করা হয়,ইতিমধ্যেই তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা (Sedition Case Against Amulya) রুজু করেছে পুলিশ।

এদিকে, ওই তরুণীর ফেসবুক পোস্টেও গত সপ্তাহে 'লং লিভ ফর অল কান্ট্রিস' অর্থাৎ সব দেশ জিন্দাবাদ প্রসঙ্গের উল্লেখ আছে। সে নিয়েও বেড়েছে বিতর্ক। তবে, অমূল্য নামের ওই তরুণীর বাবাও তাঁর মেয়ের বক্তব্যের সমালোচনা করেছেন। তিনি বলেন যে "অমূল্য যা বলেছে তা ভুল কথা। ও আসলে কিছুদিন ধরেই মুসলিমদের সঙ্গে বেশি মেলামেশা করছিল এবং আমি বারণ করা সত্ত্বেও আমার কথায় কান দেয়নি"।

হিন্দু ধর্ম কারও মুখের উপর দরজা বন্ধ করতে শেখায় না: মমতা বন্দ্যোপাধ্যায়

ওই তরুণীকে গ্রেফতার প্রসঙ্গে প্রবীণ পুলিশ আধিকারিক বি রমেশ বলেন, "আমরা ওনার বিরুদ্ধে ধারা ১২৪ (এ) (রাষ্ট্রদ্রোহিতা), ১৫৩ (এ) এবং (বি) (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে উস্কানিমূলক বক্তব্য প্রচার করা) এবং চক্রান্ত করার অভিযোগে একটি মামলা দায়ের করেছি।"

অমূল্যের জামিনের আবেদন খারিজ হয়েছে এবং তাঁকে ৩ দিনের বিচারবিভাগীয় হেফাজতে পাঠানো হয়েছে। তবে আগামী সোমবার একটি স্থানীয় আদালতে তাঁর জামিনের আবেদনের শুনানি হবে বলে জানা গেছে।

j6ji0mj

"পাকিস্তান জিন্দাবাদ" বলার সময় তরুণীকে মঞ্চ থেকে টেনে সরানোর চেষ্টা করছেন আয়োজকরা

বেঙ্গালুরুতে বৃহস্পতিবার সংশোধিত নাগরিকত্ব আইন (CAA), জাতীয় নাগরিকপঞ্জিকরণ (NRC) এবং জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণ (NPR) এর প্রতিবাদ করার জন্য একটি কর্মসূচির আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠানে যোগ দিয়েই পাকিস্তানকে নিয়ে ওই স্লোগান দেন তরুণী।

১৯৪৭ সালেই মুসলিমদের পাকিস্তানে পাঠানো উচিত ছিল, বললেন গিরিরাজ সিং

ওই ঘটনার পরেই একই অনুষ্ঠান মঞ্চে উপস্থিত আসাউদ্দিন ওয়াইসি সমবেত জনগণের উদ্দেশে বলেন যে তিনি ওই মহিলার বক্তব্যের সঙ্গে একমত নন। তিনি বলেন, "ওই মহিলার সঙ্গে আমার বা আমার দলের কোনও সম্পর্ক নেই। আয়োজকদের তাঁকে এখানে ডাকা উচিত হয়নি। আর আমি যদি এটা আগে থেকে জানতাম তবে আমিও এখানে আসতাম না। আমরা ভারতের পক্ষে এবং আমরা কোনওভাবেই শত্রু দেশকে সমর্থন করি না। আমাদের পুরো আন্দোলন ভারতকে বাঁচানোর জন্যেই"।

অপরদিকে, অমূল্যের ফেসবুকে পোস্টে লেখা, "যে রাষ্ট্রই হোক; সব রাষ্ট্রই জিন্দাবাদ। ইন্ডিয়া জিন্দাবাদ, পাকিস্তান জিন্দাবাদ,। বাংলাদেশ জিন্দাবাদ। নেপাল জিন্দাবাদ, শ্রীলঙ্কা জিন্দাবাদ। আফগানিস্থান জিন্দাবাদ, চিন জিন্দাবাদ।" এই পোস্টের পিছনে যুক্তি খাড়া করে ওই তরুণী কন্নড়ে লিখেছেন, আমি অন্য রাষ্ট্র জিন্দাবাদ বলছি মানেই আমি সেই রাষ্ট্রে আছি, এমনটা নয়। আমি আইন মেনে ভারতীয়। আমার কর্তব্য নিজের দেশকে সম্মান করা। এবং নাগরিকদের জন্য কাজ করা। আর আমি সেটাই করব।  

.