This Article is From Dec 05, 2019

Scrub Typhus : স্ক্র্যাব টাইফাস নিয়ে আতঙ্কিত হওয়ার কতটা কারণ রয়েছে?জানালেন চিকিৎসক

কয়েকদিন আগে কলকাতাতেও SCRUB TYPHUS ভাইরাস দেখা গিয়েছিল। কলকাতার বাইরে জঙ্গল ,পাহাড় ঘেরা জায়গায় রয়েছে এই ভাইরাসের আতঙ্ক

Scrub Typhus : স্ক্র্যাব টাইফাস নিয়ে আতঙ্কিত হওয়ার কতটা কারণ রয়েছে?জানালেন চিকিৎসক

কলকাতার বাইরে জঙ্গল ,পাহাড় ঘেরা জায়গায় রয়েছে এই ভাইরাসের আতঙ্ক

কলকাতা:

ডিসেম্বর মাস ঘুরতে যাওয়ার মাস। ডিসেম্বর মানে পাহাড়-জঙ্গল সমুদ্রে ঘুরতে যাওয়ার সময়। শীতের লম্বা ছুটি স্কুলগুলিতে সামনেই , সপরিবারে ছোট একটা প্ল্যান করে ঘুরতে যাওয়ার মোক্ষম সময়। আর তাই সবাই বেড়িয়ে পড়তে তৈরি। কেউ ছোট, কেউ বড় , কেউ বা দূরে। কয়েকদিন আগেও কলকাতাতেও স্ক্র্যাব টাইফাস (SCRUB TYPHUS) ভাইরাস দেখা গিয়েছিল। কলকাতার বাইরে জঙ্গল ,পাহাড় ঘেরা জায়গায় রয়েছে এই ভাইরাসের আতঙ্ক। একদিকে যেমন ডেঙ্গির আতঙ্ক রয়েছে, ঠিক তেমনই স্ক্র্যাব টাইফাস থেকে বাঁচতে কী কী সর্তকতা নেওয়া উচিত বা কখন বুঝবেন যে আপনি স্ক্র্যাব টাইফাস ভাইরাসে আক্রান্ত? এই সবকিছু নিয়ে খোলামেলা আলোচনা করলেন এবং পরামর্শ দিলেন বিশিষ্ট চিকিৎসক অরিন্দম বিশ্বাস।

রোগের লক্ষণ হল প্রবল জ্বর আসবে। গাঁটে গাঁটে ব্যথা হবে। সর্দি কাশি হতে পারে। পোকা কামড়ানোর সঙ্গে সঙ্গে যে লক্ষণ ফুটে উঠবে এমনটা সব সময় হয়না । আক্রান্ত হওয়ার প্রায় দশদিন পর এর লক্ষণ অনেক সময় বোঝা যায়। ভাই বেড়াতে গেলে অবশ্যই বেশকিছু সর্তকতা অবলম্বন করতে হবে । সঠিক সময় ধরা না পড়লে বেশ কিছু জটিলতাও আমাদের শরীরে দেখা দিতে পারে। নিউমোনিয়া, এনসেফ্যালাইটিস পর্যন্ত হতে পারে, সমস্যা খুব বেশি হয়ে গেলে কানের ব্যথা এবং সেখান থেকে কানেও শুনতে পান না অনেকে। এনসেফালাইটিসের কারণেই কখনও কখনও প্রাণহানিও ঘটতে পারে এই রোগের ফলে।  অ্যালাইজা পরীক্ষা বা আইজিএম পরীক্ষার মাধ্যমে এই রোগ শনাক্ত করা যায়। বেশ কিছু সতর্কতা নিলে এই ভাইরাসে আতঙ্কিত হবার কিছু নেই । তাই ডিসেম্বরের ছুটি, বড়দিনের ছুটি কিংবা তার আগে বা পরে যদি কোথাও বেড়াতে যাওয়ার প্ল্যান করছেন ,আর তা যদি হয় পাহাড় বা জঙ্গল ,তাহলে অতি অবশ্যই বেশ কিছু নিয়ম মেনে চলুন। অনেকেই শীতের ছুটি মানে ছোট্ট টিপ এর কথাই ভাবেন। যে কারণে পাহাড়-জঙ্গলে ঘেরা যে সমস্ত এলাকায় যেমন পশ্চিম মেদিনীপুর কিংবা পাহাড়ি এলাকা ,চা বাগান এলাকায় বেড়াতে যান। এই সমস্ত জায়গায় স্ক্র্যাব টাইফাস ভাইরাস কিন্তু রয়েছে যেখানে গেলে বেশ কিছু সর্তকতা অবলম্বন করতে হবে।

বিশিষ্ট চিকিৎসক অরিন্দম বিশ্বাস জানিয়েছেন, পাহাড়, জঙ্গলে গেলে অবশ্যই ফুলহাতা জামা বা ফুলহাতা প্যান্ট পরতেই হবে, যাতে পোকামাকড় না কামড়ায়। সেরকম কোন ক্রিম ব্যবহার করতে হবে, জলা জায়গায় খালি পায়ে হাঁটা একেবারেই চলবে না। অনেকেই অবশ্য ডেঙ্গি বা টাইফয়েড জ্বরকে গুলিয়ে ফেলেন এই জ্বরের সঙ্গে। তবে ডেঙ্গি জ্বর সাত দিনের বেশি থাকে না সাধারণত। কিন্তু স্ক্র্যাব টাইফাস জ্বর সাত দিনের বেশি থাকতে পারে। জ্বর হলে বা গায়ে ব্যথা বা গাঁটে ব্যথা হলে আর দেরি নয়। সঙ্গে সঙ্গে চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দিচ্ছেন ডক্টর অরিন্দম বিশ্বাস। অনেকেই জঙ্গলে গেলে বা পাহাড়ে গেলে ছোট ট্রেক করতে পছন্দ করেন। অতি অবশ্যই সেক্ষেত্রে মোজা এবং জুতো পরে বেরোবেন। খালি পায়ে হাঁটার ঝুঁকি একেবারেই নেবেন না । পরামর্শ ডক্টর বিশ্বাসের। তবে বেশ কিছু সাবধানতা মেনে চললে এবং রোগ যদি প্রথমেই ধরা পড়ে তাহলে আতঙ্কিত হওয়ার একেবারেই কিছু নেই।

.