কারফিউ প্রত্যাহার জম্মু-কাশ্মীরের ৫ জেলায়, খুলেছে স্কুল, কলেজ

জুম্মার নামাজ হয়েছে শান্তিতে। রাস্তায় দেখা মিলেছে মানুষজনের। যা ক্রমশ জানান দিচ্ছিল বিতর্ক সরিয়ে স্বাভাবিক ছন্দে ফিরতে তৈরি জম্মু-কাশ্মীর। শনিবার জম্মুর পাঁচ জেলায় কারফিউ প্রত্যাহার করা হয়।

 Share
EMAIL
PRINT
COMMENTS
কারফিউ প্রত্যাহার জম্মু-কাশ্মীরের ৫ জেলায়, খুলেছে স্কুল, কলেজ

১৪৪ ধারা প্রত্যাহার জম্মুর পাঁচ জেলায়। খুলেছে স্কুল, কলেজ।


জম্মু: 

জঙ্গি নাশকতার কালো মেঘ দানা বেঁধেছিল উপত্যকায়। মোতায়েন হচ্ছিল সেনা। সরিয়ে দেওয়া হয় পর্যটক ও অমরনাথ যাত্রীদের। এরই মাঝে সপ্তাহের প্রথম দিন ঐতিহাসিক পদক্ষেপের ঘোষণা করে মোদী সরকার। ভূস্বর্গ থেকে রদ করা হয় সংবিধান প্রদত্ত তাদের বিশেষ অধিকার ৩৭০ ধারা (Article 370)। বলা হয়, জম্মু-কাশ্মীরকে (Jammu and Kashmir) দু'টি কেন্দ্র শাসিত অঞ্চলে ভাগ করা হবে। যা ঘিরে গোটা দেশজুড়ে বিতর্ক। অশান্তি এড়াতে উপত্যকায় ১৪৪ ধারা জারি করা হয়। সোম থেকে বৃহস্পতি, কাশ্মীরের রাস্তায় কেবল সেনার বুটের শব্দ। ঘরবন্দি বাসিন্দারা। শুক্রবার, অবস্থার সামান্য বদল ধরা পড়ে। জুম্মার নামাজ হয়েছে শান্তিতে। রাস্তায় দেখা মিলেছে মানুষজনের। যা ক্রমশ জানান দিচ্ছিল বিতর্ক সরিয়ে স্বাভাবিক ছন্দে ফিরতে তৈরি জম্মু-কাশ্মীর (Jammu and Kashmir)। শনিবার জম্মুর পাঁচ জেলায় কারফিউ প্রত্যাহার করা হয়।   

জম্মু ও কাশ্মীর নিয়ে কেন্দ্রীয় পদক্ষেপের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ ওমর আবদুল্লার দল  

১৪৪ ধারা (144) তুলে নেওয়া হয়েছে, জম্মু, কাঠুয়া, সাম্বা, উধমপুর এবং রেইসি জেলাগুলি থেকে। এছাড়া ডোডা ও কিস্তওয়ারে নিয়ন্ত্রণ কিছুটা শিথিত করা হয়েছে। পাঁচ জেলায় স্কুল, কলেজ ফের চালু হয়েছে। পড়ুয়ারা স্কুলমুখী। তবে সরকারি দফতর গুলিতে উপস্থিতির হার তুলনায় কম।

সংবাদ সংস্থা পিটিআইকে প্রশাসনের এক কর্তা বলেন, ‘যে পাঁচটা জেলায় কারফিউ তোলা হয়েছে সখানে কাজকর্ম স্বাভাবিক ছন্দেই হয়েছে। ভয়ের কোনও বাতাবরণ নেই।' তাঁর সংযোজন, ‘কেন্দ্রীয় ঘোষণা হয়েছে ৫ই অগস্ট। তারপর থেকে এই জেলাগুলিতে ঝামেলার কোনও কথা শোনা যায়নি। তাই প্রশাসনের ১৪৪ ধারা প্রত্যাহারের সিদ্ধান্ত।'

nr3885j8

নিয়ন্ত্রণ শিথিল হওয়ায় স্বস্তিতে জম্মু, কাঠুয়া,  সাম্বা, উধমপুর এবং রেইসি জেলার মানুষ।

সকাল থেকেই স্কুল কলেজের পাশাপাশি খুলেছে বাজার। যানবাহন চলছে স্বাভাবিক গতিতে।

'দোস্তি'-তে অরাজি পাকিস্তান, ট্রেনের পর এবার বন্ধ দিল্লি-লাহোর বাস পরিষেবা

তবে, জম্মুর এই পাঁচ জেলার মতো পরিস্থিতি উপত্যকার সর্বত্র নয়। সরকারি এক আধিকারিকের কথায় অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এখনও পুঞ্চ (Poonch), রামবান (Ramban), রাজৌরিতে (Rajouri) কারফিউ জারি রয়েছে। তবে, সেখানে জুম্মার নামাজে কোনও অসুবিধে হয়নি। পরিস্থিতি ভালোই। সেনা মোতায়েন রয়েছে।

জম্মু-কাশ্মীরের জেলা উন্নয়ন কমিশনার আংরেজ সিং রানা বলেন, ‘গত সোমবার থেকে এখানে ১৪৪ ধারা (144) জারি রয়েছে। তবে, রাজ্যের বিভিন্ন জায়গায় শুক্রবার থেকে পর্যায়ক্রমে নির্দিষ্ট সময়ের জন্য নিয়ন্ত্রণ শিথিল করা হচ্ছে।' ভোদারওয়া শহর ও দোদা জেলার সংলগ্ন অঞ্চলগুলিতেও কারফিউ শিথিল করা হয়েছিল।

প্রসঙ্গত, গত সোমবার উপত্যকা থেকে ৩৭০ ধারা (Article 370) রদের পরই জম্মুর ১০ জেলায় কারফিউ জারি করা হয়। বাসিন্দাদের রাস্তায় ঘোরাফেরার ক্ষেত্রে নিয়ন্ত্রণ আরোপ করা হয়।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................