'কন্যাশ্রী' প্রকল্পে উপকৃত ৬০ লক্ষ মেয়ে: মমতা

ছ-বছরে রাজ্যের ৬০ লক্ষ মেয়ে কন্যাশ্রী প্রকল্পের আওতাধীন হয়েছে। বুধবার প্রকল্পের ষষ্ঠ তম বার্ষিকীতে একথাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 Share
EMAIL
PRINT
COMMENTS
'কন্যাশ্রী' প্রকল্পে উপকৃত ৬০ লক্ষ মেয়ে: মমতা

কন্যাশ্রী প্রকল্পের সঙ্গে যুক্ত সমস্ত শিক্ষার্থী এবং শিক্ষকদের ধন্যবাদ জানান মুখ্যমন্ত্রী(ফাইল ছবি)


কলকাতা: 

ছ-বছরে (sixth anniversary) রাজ্যের ৬০ লক্ষ মেয়ে পড়ুয়া (60 lakh female) কন্যাশ্রী প্রকল্পের সুবিধে পাচ্ছে। বুধবার প্রকল্পের ষষ্ঠ তম বার্ষিকীতে একথাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Chief Minister Mamata Banerjee)। ২০১৩-য় শাসকদলের হাত ধরে এরাজ্যে শুরু হয় কন্যাশ্রী প্রকল্প (Kanyashree)। রাজ্যের মেয়েদের উন্নতির স্বার্থেই এই প্রকল্পের সূচনা করেন রাজ্যের মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, এখনও পর্যন্ত ৭ হাজার কোটি টাকা খরচ হয়েছে কন্যাশ্রীতে।  

গণতন্ত্র ভারতের সবচেয়ে মূল্যবান সম্পদ, বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

মুখ্যমন্ত্রীর কথায়, এই প্রকল্পকে বাস্তবায়িত করতে তিনি পাশে পেয়েছেন রাজ্যের শিক্ষক এবং পড়ুয়াদের। ওইদিন তিনি আন্তরিক ধন্যবাদ জানান তাঁদেরও।  মমতা আরও বলেন, "আমরা যদি ছেলে-মেযের মধ্যে বিভেদ না টানি তাহলে মেয়েরা ভবিষ্যতে আরও উন্নতি করবে।" 

একই সঙ্গে তাঁর যুক্তি, শিক্ষার পাশাপাশি সমাজের সব স্তরের মানুষের মনে সবার প্রতি ভলোবাসা ছড়িয়ে দিতে পারে এই পড়ুয়ারাই। বাল্যবিবাহ রুখতে এবং অর্থাভাবে যে সমস্ত পরিবারের মেয়েরা শিক্ষা থেকে বঞ্চিত থাকে তাদের জন্যই এই বিশেষ প্রকল্পের সূচনা হয়েছে বলে জানান তিনি। প্রসঙ্গত, মেয়েদের যাতে ১৮ বছরের আগে বিয়ে না হয় এবং তারা যাতে ন্যূনতম শিক্ষা থেকে বঞ্চিত না হয় সেই ব্যবস্থা করতেই চালু হয়েছে এই প্রকল্প।

শ্বাসকষ্ট থাকলেও সৌমিত্র স্থিতিশীল, জানাল পরিবার

মমতা আরও জানান, কন্যাশ্রী আওয়তাধীন মেয়েদের জন্য বিশ্ববিদ্যালয়ও গড়ে তোলা হয়েছে। যআতে তারা তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে। পাশাপাশি, শিক্ষা শেষে যাতে কন্যাশ্রীরা  বিশেষ প্রশিক্ষণ নিয়ে স্বনির্ভর হতে পারে সেই দিকেও নজর দিতে বলেছেন শিক্ষা দফতরকে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................