This Article is From Feb 28, 2019

সারদা মামলা নিয়ে সুপ্রিম কোর্টের কাছে ধমক খেল সিবিআই

সারদা চিটফান্ড কেলেঙ্কারি: বেঞ্চ জানায়, ২ সপ্তাহের মধ্যে হলফনামা জমা দিতে হবে এবং ২৬ মার্চ মামলার পরবর্তী শুনানি হবে।

সারদা মামলা নিয়ে সুপ্রিম কোর্টের কাছে ধমক খেল সিবিআই

সারদা চিটফান্ড কেলেঙ্কারি: সুপ্রিম কোর্ট বলে, সিবিআইয়ের তোলা অভিযোগ যথেষ্ঠ গুরুত্বপূর্ণ (ফাইল)

নিউ দিল্লি:

সারদা চিটফান্ড কেলেঙ্কারীতে রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশের কমিশনার রাজীব কুমারের বিরুদ্ধে সিবিআই কেন অভিযোগ জানাচ্ছে, তা স্পষ্টভাবে সুপ্রিমকোর্টকে একটি পিটিশন দাখিল করে জানাতে হবে। শীর্ষ আদালত এই কথা সাফ জানিয়ে দিল সিবিআই-এর নতুন অধিকর্তা ঋষিকুমার শুক্লকে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এবং বিচারপতি সঞ্জীব খান্না সিবিআই অধিকর্তাকে নির্দেশ দেন, রাজ্যের স্পেশাল ইনভেস্টিগেশন টিম বা বিশেষ তদন্তকারী দলের তৎকালীন নেতৃত্বের ভার ছিল যাঁর ওপর, সেই রাজীব কুমারের বিরুদ্ধে তথ্য লোপাটের অভিযোগের স্বপক্ষে সুষ্পষ্ট প্রমাণ দাখিল করতে হবে। শীর্ষ আদালতের বেঞ্চ স্পষ্ট ভাষায় জানিয়ে দেয়, আগামী দু'সপ্তাহের মধ্যে দাখিল করতে হবে এই পিটিশন। এবং ২৬ মার্চ এই নিয়ে শুনানি হবে।

সারদা চিটফান্ড সংক্রান্ত মামলা থেকে সরলেন বিচারপতি, পিছল শুনানি

সুপ্রিম কোর্ট সিবিআইকে সাফ জানিয়ে দিয়েছে, তারা যে অভিযোগটি করেছে রাজীব কুমারের বিরুদ্ধে তা অত্যন্ত গুরুতর। এই অভিযোগের স্বপক্ষেও তাই প্রমাণ দিতে ‘বাধ্য' কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

প্রসঙ্গত, ২০১৮ সালের জুন মাসেই সিবিআই বৈদ্যুতিন প্রমাণ লোপাটের অভিযোগ করেছিল। কিন্তু, এই বেঞ্চটির সিবিআইকে বুধবার ভর্ৎসনা করার নেপথ্যের অন্যতম কারণটি হল অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল ও সলিসিটর জেনারেল তুষার মেহতার তোলা প্রশ্ন যে, সিবিআই এত কিছুর পরেও সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে বিলম্ব করছে কেন?

রাজীবের সঙ্গে মুখোমুখি জিজ্ঞাসাবাদে নৈতিক জয় দেখছে কুণাল

সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট বেঞ্চটি সিবিআকে ভর্ৎসনা করে বলে, “২০১৮ সালের জুন মাসে এই ঘটনাটি ঘটেছে এমন কথাই বলেছিলেন আপনারা। যদি এমন ঘটনা ঘটে থাকে, তবে তা অত্যন্ত গুরুতর। তাহলে ২০১৮ সালের জুন মাস থেকে এতদিন পর্যন্ত কী করছিলেন আপনারা? সুপ্রিম কোর্টে আসতে কোথায় সমস্যা হচ্ছিল আপনাদের? কীসের জন্য আটকে রইলেন এতদিন?”

পুলিশ কমিশনার-কুনাল ঘোষকে জিজ্ঞাসাবাদ সিবিআইয়ের

এছাড়া, সুপ্রিম কোর্ট দুই আইনি অফিসারের কাছে সাফ জানতে চায় যে, আদালত অবমাননা করেছেন রাজীব কুমার, এমন কথা যে বলা হচ্ছে, তার কারণটা কী? নাকি, ৩ ফেব্রুয়ারির ঘটনাটির জন্যই কেবল এর উল্লেখ করা হচ্ছে?

.