Sawan Shivratri 2019: কবে শ্রাবণ শিবরাত্রি জানেন? জানুন দিনের মাহাত্ম্য

শ্রাবণ মাস নাকি মহাদেবের মাস। এই মাসে উপোস করে মহাদেবের পুজো করলে নাকি মৃত্যুর পর স্বর্গবাস হয়। যদিও এই দেবতা একটি ত্রিপত্র বেলপাতাতেই তুষ্ট।

Sawan Shivratri 2019: কবে শ্রাবণ শিবরাত্রি জানেন? জানুন দিনের মাহাত্ম্য

Sawan Shivratri 2019: দেবাদিদেবের কৃপা পেতে পুজো করুন ৩০ জুলাই

হাইলাইটস

  • আগামী ৩০ জুলাই শ্রাবণ শিবরাত্রি
  • শ্রাবণ মাস শুরু হচ্ছে ১৭ জুলাই
  • সকাল ৯.১০ মিনিট থেকে দুপুর ২টো পর্যন্ত পুজোর সময়

শ্রাবণ মাস নাকি মহাদেবের (Lord Shiva) মাস। এই মাসের চারটে সোমবার উপোস এবং শ্রাবণ শিবরাত্রি পালন করে মহাদেবের পুজো করলে নাকি মৃত্যুর পর স্বর্গবাস হয়। এছাড়া, এই দিনেই নাকি বিয়ে হয়েছিল মহাদেব-পার্বতীর।দেবাদিদেব মহাদেবের আশীর্বাদ পেতে সবাই অনেক কষ্ট করেন। যদিও এই দেবতা একটি ত্রিপত্র বেলপাতাতেই তুষ্ট। তবু দেবতাকে তুষ্ট করতে চৈত্র মাস ছাড়া শ্রাবণ মাসেও পুজো করা হয়। একে বলে শ্রাবণ শিবরাত্রি (Sawan Shivratri 2019)। এবছর এই পুজোর দিন পড়েছে আগামী ৩০ জুলাই, মঙ্গলবার। তিথি অনুযায়ী ১৭ জুলাই থেকে শুরু হচ্ছে শ্রাবণ মাস। কীভাবে ওই দিন পুজো করলে সন্তুষ্ট করবেন দেবাদিদেবকে? জানতে গেলে পড়তে হবে এই নিবন্ধ--- 

কবে শ্রাবণ শিবরাত্রি, পুজোর বিধি কী, শুভক্ষণ কখন

সোমবারের বিশেষত্ব

সোমবারকে আমরা শিবের বার বলেই জানি। দীর্ঘদিন ধরে পালন করা হয় এই দিন। অনেকে ওই দিন ব্রত রাখেন। যা সোমেশ্বর ব্রত নামে পরিচিত। শিবপুরাণে সোমেশ্বর শব্দের দুটি মানে। এক, চাঁদকে সোমেশ্বর বলে। দুই, শিব। অনেেই তাই মাসের প্রথম আর শেষ সোমবার শিবের পুজো করেন। কথিত আছে, এভাবে নিয়মিত মহাদেবের পুজো করলে তিনি তুষ্ট হয়ে ভক্তের সমস্ত পাপ ধুয়ে দেন। 

পুজোর শুভ মুহূর্ত

৩০ জুলাই সকাল ৯টা ১০ মিনিট থেকে দুপুর ২টো পর্যন্ত পুজো দিতে পারবেন। পাঁজি বলছে, এটাই শিবরাত্রি পালনের শ্রেষ্ঠ সময় বা মুহূর্ত। 

শ্রাবণ শিবরাত্রি ২০১৯-এর পূজাবিধি

শিব সহজেই তুষ্शिট হন। তাই তাঁর আরেক নাম ভোলানাথ। ভক্তিভরে তাঁকে ডাকলেই সমস্ত বিপদ থেকে ভক্তদের উদ্ধার করেন তিনি। তাই তাঁর পুজোর উপকরণ বা বিধিতে বেশি হাঙ্গামা নেই। 

কীভাবে অভিষেক করবেন

ওই দিন ভোরে উঠে স্নান করে শুদ্ধ পোশাক পরে জল, দুধ, দই মধু, ঘি, চিনি, চন্দন, কেশর, সিদ্ধি সমস্ত একটি পাত্রে মিশিয়ে মন্দিরে নিয়ে গিয়ে শিবলিঙ্গের মাথায় ঢালুন। এভাবেই হয় দেবাদিদেবের অভিষেক। 

ভোগে কী দেবেন

খুব অল্পে তুষ্ট হলেও শিবকে ভোগে দেওয়া হয়---- 

- গম দিয়ে তৈরি যে কোনও খাবারে শিব তুষ্ট হন। 
- ঐশ্বর্য পেতে চাইলে মুগের তৈরি খাবার ভোগ হিসেবে দিন।
- ছোলার ডাল দিয়ে তৈরি খাবার ভোগ হিসেবে দিলে দেব সন্তুষ্ট হয়ে মনের মতো জীবন সঙ্গী দেন।
- তিল উৎসর্গ করলে পাপ থএকে মুক্তি মিলবে।

Click for more trending news