"ভগৎ সিং, রাজগুরু, সুখদেবের ভারতরত্ন পাওয়া উচিত": প্রধানমন্ত্রীকে অনুরোধ মণীশ তিওয়ারির

মহারাষ্ট্র বিধানসভার নির্বাচনের আগে সে রাজ্যে নিজেদের ইস্তাহারে VD Savarkar ভারত রত্ন দেওয়ার বিষয়ে সুপারিশ করে বিজেপি

Bharat Ratna: প্রধানমন্ত্রী মোদিকে চিঠি লিখে ভারতরত্নের জন্যে সুপারিশ করলেন Manish Tewari

নয়া দিল্লি:

হিন্দুত্বের আইকন ভিডি সাভারকরকে (VD Savarkar) ভারত রত্ন দেওয়ার সুপারিশ নিয়ে চলতি বিতর্কের মধ্যে কংগ্রেস নেতা মণীশ তিওয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে এক অনুরোধ রাখলেন। ওই কংগ্রেস নেতা (Manish Tewari) প্রধানমন্ত্রীকে স্বাধীনতা সংগ্রামী শহিদ ভগত সিং, রাজগুরু ও সুখদেবকে ভারতের সর্বোচ্চ অসামরিক পুরস্কার (Bharat Ratna) দেওয়ার বিষয়ে অনুরোধ করেন। প্রধানমন্ত্রীর কাছে একটি চিঠিতে লোকসভার সাংসদ বলেন, ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে স্বাধীনতা সংগ্রামে অংশ নিয়ে শহিদ হওয়া ভগৎ সিং, রাজগুরু এবং সুখদেব সকল দেশপ্রেমীকে অনুপ্রাণিত করেছেন, তাই তাঁদের অবশ্যই ভারত রত্ন পাওয়া উচিত।

২৫ অক্টোবর প্রধানমন্ত্রীর উদ্দেশে লেখা চিঠিতে ওই কংগ্রেস নেতা বলেন, "আমি এই সত্যের প্রতি আপনার সুদৃষ্টি আকর্ষণ করতে চাই যে শহিদ ভগৎ সিং, রাজগুরু এবং সুখদেব ব্রিটিশ সাম্রাজ্যবাদের প্রতি নিরলস লন করে এবং পরবর্তীকালে ১৯৩১ সালের ২৩ মার্চ আত্মবলিদান দিয়ে সমস্ত দেশপ্রেমিককে অনুপ্রাণিত করেছিলেন"।

"সাভারকর নন, নাথুরাম গডসেকেই ভারত রত্ন দিন", কটাক্ষ কংগ্রেস মুখপাত্রের

"যদি ২০২০ সালের ২৬ জানুয়ারি তাঁদের তিনজনকেই" ভারতরত্ন "দিয়ে সম্মানিত করা হয় তবে তা ১২৪ কোটি ভারতীয়ের হৃদয় জিতে নেবে। ওই তিনজনকে "শহিদ-ই-আজম" সম্মান দেওয়া হয়। মোহালিতে অবস্থিত চণ্ডীগড় বিমানবন্দরটির নাম পরিবর্তন করে ভগৎ সিং বিমানবন্দর রাখা হোক",  টুইটার অ্যাকাউন্ট থেকে প্রধানমন্ত্রীর উদ্দেশে এই চিঠিটি লেখেন কংগ্রেস নেতা মণীশ তিওয়ারি।

এর আগে, অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমেন (এআইএমআইএম) এর প্রধান আসাদুদ্দিন ওয়াইসিও ভগৎ সিং, রাজগুরু এবং সুখদেবকে ভারতরত্ন প্রদান করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

Newsbeep

বিজেপির মুখে মহাত্মা গান্ধি, মনে নাথুরাম গডসে: আসাউদ্দিন ওয়াইসি

চলতি মাসের শুরুর দিকে মহারাষ্ট্র বিজেপি তার নির্বাচনী ইস্তাহারে ভিডি সাভারকরকে ভারতরত্ন দেওয়ার সুপারিশ করে। এরই তীব্র প্রতিবাদ করে কংগ্রেস, কেননা ওই দল বিশ্বাস করে যে মহাত্মা গান্ধির হত্যাকারী নাথুরাম গডসে সাভারকরের হিন্দুত্ববাদী মতাদর্শের দর্শন দ্বারাই প্রভাবিত হয়ে ওই ঘটনা ঘটান।