সারদা কাণ্ডঃ রাজীব কুমারকে দীর্ঘক্ষণ জেরা করল সিবিআই

সারদা কাণ্ডে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার (EX Top Cop of Kolkata ) রাজীব কুমারকে (Rajeev Kumar) দীর্ঘক্ষণ জেরা করল সিবিআই (CBI) ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
সারদা কাণ্ডঃ রাজীব কুমারকে দীর্ঘক্ষণ জেরা করল সিবিআই
কলকাতা: 

হাইলাইটস

  1. কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে দীর্ঘক্ষণ জেরা করল সিবিআই
  2. কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে রাজীবকে আপাতত এক মাস গ্রেফতার করা যাবে না
  3. সিবিআইয়ের জেরায় সমস্ত রকম সহযোগিতা করার নির্দেশও দেওয়া হয়েছে আদালতের

সারদা কাণ্ডে (Sardah Chit Fund Scam) কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার (EX Top Cop of Kolkata ) রাজীব কুমারকে (Rajeev Kumar) দীর্ঘক্ষণ জেরা করল সিবিআই (CBI) । কয়েকদিন আগেই কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) নির্দেশ দিয়েছে রাজীব কুমারকে(Rajeev Kumar)  আপাতত এক মাস গ্রেফতার করা যাবে না। পাশাপাশি সিবিআইয়ের জেরায় সমস্ত রকম সহযোগিতা করার নির্দেশও দেওয়া হয়েছে আদালতের তরফে। সে মতোই শুক্রবার সল্টলেকের সিজিও কম্প্লেক্স কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারকে ডেকে পাঠায় সিবিআই। সকালে তিনি সেখানে যান। সূত্রের খবর দু'দফায় তাঁকে জেরা করেন কেন্দ্রীয় তদন্তকাীরা। আপাতত সিআইডির অতিরিক্ত ডিআইজি হিসেবে কাজ চালাচ্ছেন রাজীব কুমার (Rajeev Kumar)। এদিন মোট দু' দফায় জেরা সামলে দুপুর তিনটের পর সিবিআই দফতর ছেড়ে বেরিয়ে যান তিনি।

আদালতে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার, সিবিআই নোটিশ বাতিলের আবেদন

সারদা কাণ্ডে (Sardah Chit Fund Scam) তথ্য বিকৃতি থেকে শুরু করে রাজীব কুমারের (Rajeev Kumar) বিরুদ্ধে  একাধিক অভিযোগ এনেছে সিবিআই। গত ফেব্রুয়ারি থেকে পরিস্থিতি ক্রমশ অবনতি হয়েছে। ফেব্রুয়ারির ৩ তারিখ তাঁর সরকারি বাসভবনে যান সিবিআইয়ের আধিকারিকরা। সেসময় কলকাতার কমিশনার হিসেবে কাজ করতেন তিনি। তাঁকে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই। বাধা দেয় কলকাতা পুলিশ। পরে ধর্নায় বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দীর্ঘ ৭০ ঘন্টা ধরে ধর্না চালান মমতা। নিজের এই কর্মসূচিকে সত্যাগ্রহ বলে ব্যাখ্যা করেন মমতা।

সমন সত্ত্বেও সিবিআইয়ের হাজিরা এড়ালেন রাজীব কুমার

এরপর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সিবিআই। শীর্ষ আদালত বলে  আপাতত গ্রেফতার করা যাবে না রাজীব কুমারকে(Rajeev Kumar)। কিন্তু হাজির হতে হবে। সে মতো শিলং-এ সিবিআই আধিকারিকদের সামনে হাজির হন কলকাতার প্রাক্তন নগরপাল। টানা ছ'দিন জেরা করা হয় তাঁকে।  কমিশনারের পদ থেকে তাঁকে সরিয়ে দেন মুখ্যমন্ত্রী তথা স্বরাষ্ট্রমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিয়ে যান সিআইডিতে। আদর্শ আচরণ বিধি লাগু হয়ে গেলে নির্বাচন কমিশন ফের একবার তাঁর পদ বদল করে দেয়। পাঠানো হয় স্বরাষ্ট্রমন্ত্রকে। এরই মাঝে সুপ্রিম কোর্ট রাজীব কুমারের গ্রেফতারের উপর যে রক্ষাকবচ ছিল তা প্রত্যাহার করে নেয়। পাশাপাশি জানায় সাত দিনের মধ্যে নিম্ন আদালত থেকে আগাম জামিন আবেদন জানাতে পারবেন রাজীব কুমার। কিন্তু সে সময় আইনজীবীরা ধর্মঘট করেছিলেন। তাই সময়সীমা বাড়ানোর আবেদন জানান কলকাতার প্রাক্তন নগরপাল। যদিও তা হয় নি।

বিশেষ বেঞ্চ তৈরির জন্য রাজীব কুমারের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

অনেক জল ঘোলার পর শেষমেষ কলকাতা হাইকোর্ট জানিয়েছে আগামী একমাস রাজীব কুমারকে(Rajeev Kumar) গ্রেফতার করা যাবে না। এরপর শুক্রবার হাজির হন কলকাতা প্রাক্তন কমিশনার। সিবিআই সূত্রে জানা গিয়েছে তাঁকে বেশ কয়েকটি প্রশ্নের উত্তর দিতে বলা হয় তার মধ্যে কয়েকটি তিনি এড়িয়ে গিয়েছেন। প্রয়োজনে ফের তাকে ডাকতে পারে সিবিআই।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................