সারদা চিটফান্ড তদন্তে আইপিএস অর্ণব ঘোষকে জিজ্ঞাসাবাদ করল সিবিআই

Saradha Scam: মুখ্যমন্ত্রীর নির্দেশে গঠিত বিশেষ তদন্তকারী দলের সদস্য ছিলেন অর্ণব ঘোষ, পরে তাঁর বিরুদ্ধে ওই তদন্তে প্রমাণ লোপাটের অভিযোগ ওঠে

সারদা চিটফান্ড তদন্তে আইপিএস অর্ণব ঘোষকে জিজ্ঞাসাবাদ করল সিবিআই

সারদা মামলার তদন্তে বৃহস্পতিবার অর্ণব ঘোষকে জিজ্ঞাসাবাদ করে CBI

কলকাতা:

সারদা চিটফান্ড কাণ্ডের তদন্তে নেমে এবার আইপিএস আধিকারিক অর্ণব ঘোষকে জিজ্ঞাসাবাদ করল সিবিআই। সারদা কাণ্ডের বিষয়টি যখন জনসমক্ষে আসে সেই সময় একটি বিশেষ তদন্তকারী দল গঠন করে ওই চিটফান্ড কেলেঙ্কারিতে তদন্ত শুরু করা হয় রাজ্য সরকারের তরফে। সেই বিশেষ তদন্তকারী দল বা সিটের সদস্য ছিলেন অর্ণব ঘোষ। পরে তাঁর বিরুদ্ধে ওই তদন্তে (Saradha Scam) প্রমাণ লোপাটের অভিযোগ ওঠে। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতেই ওই আইপিএস আধিকারিককে (Arnab Ghosh) জিজ্ঞাসাবাদের জন্যে বৃহস্পতিবার তলব করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। তবে চলতি বছরে এবারই প্রথম নয়, এর আগেও একবার অর্ণব ঘোষকে সারদা তদন্তের পরিপ্রেক্ষিতে ডেকে পাঠায় ওই তদন্ত সংস্থা (CBI)। সিবিআইয়ের সূত্র মারফৎ জানা গেছে যে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরে বসেই তাঁকে জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারী আধিকারিকরা। জানা গেছে, তদন্তের সঙ্গে জড়িত কোনও লাল ডায়েরি এবং একটি পেন ড্রাইভের সন্ধান পেতেই অর্ণব ঘোষকে তলব করে সিবিআই। 

সারদা চিটফান্ড মামলায় তদন্তের দায়িত্ব কেন্দ্রীয় তদন্ত সংস্থার হাতে দেয় দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট সিবিআইকে ওই দায়িত্ব সঁপে দেওয়ার পর থেকেই ওই লাল ডায়েরি এবং পেন ড্রাইভ সহ বেশ কিছু মিসিং লিঙ্কের সন্ধান চালাচ্ছে তাঁরা।

সারদা কাণ্ডের তদন্তে এবার অর্ণব ঘোষকে ডাকল সিবিআই

২০১৪ সালে সুপ্রিম কোর্টের নির্দেশেই তদন্ত শুরু করে সিবিআই । এর আগে সারদা চিট ফান্ড কেলেঙ্কারির তদন্তের জন্য একটি বিশেষ তদন্তকারী দল গঠন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রাথমিক ভাবে তাঁরাই তদন্ত শুরু করেন। সেইসময়েই মুখ্যমন্ত্রীর নির্দেশে গঠিত ওই বিশেষ তদন্তকারী দলের নেতৃত্বে ছিলেন বিধাননগরের তৎকালীন পুলিশ কমিশনার রাজীব কুমার। সেই দলেরই অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন অর্ণব ঘোষ। শুধু তাই নয় অর্ণব ঘোষ সেই সময় বিধাননগরের গোয়েন্দা প্রধানের দায়িত্বও সামলাতেন। সিবিআই সূত্রে খবর, সারদা কেলেঙ্কারির তদন্তে তখন বহু তথ্যপ্রমাণ জোগাড় করেছিলেন ওই আইপিএস আধিকারিক।

রাজীব কুমারের গ্রেফতারির রক্ষাকবচকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে সিবিআই

এর আগে একাধিক জেলার পুলিশ সুপার পদেও কর্মরত ছিলেন অর্ণব। সম্প্রতি তাঁকে এসএস সিআইডি পদে নিযুক্ত করা হয়েছে। অর্ণব ঘোষকে সিবিআইয়ের জেরা বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে অনেকেই।

২,৫০০ কোটি টাকার কেলেঙ্কারি এই সারদা কাণ্ড। বহু মানুষ এই চিট ফান্ডের দ্বারা প্রতারিত হয়ে সর্বস্বান্ত হন ।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News