This Article is From Mar 26, 2019

সারদা মামলা: সিবিআই রিপোর্টে 'অত্যন্ত গুরুতর' তথ্যপ্রকাশ,, জানাল সুপ্রিম কোর্ট

Saradha Chit Fund: রঞ্জন গগৈ ছাড়াও এই বেঞ্চটিতে রয়েছেন বিচারপতি দীপক গুপ্ত এবং সঞ্জীব খান্না।

সারদা মামলা: সিবিআই রিপোর্টে 'অত্যন্ত গুরুতর' তথ্যপ্রকাশ,, জানাল সুপ্রিম কোর্ট

আবেদনপত্রটি জমা দেওয়ার জন্য সিবিআইকে মোট ১০ দিন সময় দেওয়া হয়েছে।

নিউ দিল্লি:

সারদা চিটফান্ড কেলেঙ্কারি (Saradha chit fund scam) নিয়ে সম্প্রতি কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে (Rajeev Kumar) জেরা করার পর যে নতুন রিপোর্ট সিবিআই (CBI) তুলে দিয়েছে সুপ্রিম কোর্টের (Supreme Court) কাছে, তাতে ‘অত্যন্ত গুরুতর' কয়েকটি তথ্য প্রকাশ পেয়েছে বলে মঙ্গলবার জানিয়ে দিল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের যে বেঞ্চ এই কথা জানাল, তার নেতৃত্বে রয়েছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তিনি বলেন, সুপ্রিম কোর্টের হাতে যদি কোনও ‘অতি গুরুতর তথ্য' এসে জমা পড়ে তবে তাঁরা ‘চোখ বন্ধ করে থাকবেন না'। রাজীব কুমারের বিরুদ্ধে যথাযথ প্রমাণসমূহ সহকারে একটি আবেদনপত্রও সিবিআইকে তাদের কাছে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

সারদা মামলা নিয়ে সুপ্রিম কোর্টের কাছে ধমক খেল সিবিআই

রঞ্জন গগৈ ছাড়াও এই বেঞ্চটিতে রয়েছেন বিচারপতি দীপক গুপ্ত এবং সঞ্জীব খান্না। আবেদনপত্রটি জমা দেওয়ার জন্য সিবিআইকে মোট ১০ দিন সময় দেওয়া হয়েছে। তবে, ওই রিপোর্টের বিরুদ্ধে পিটিশন দাখিল করতে পারবেন রাজীব কুমার সহ অন্যান্যরা, আবেদনপত্র জমা পড়ার ৭ দিন বাদে।

সুপ্রিম কোর্ট সাফ জানায়, যেহেতু সিবিআই ওই তথ্যগুলি আদালতের কাছে বন্ধ খামে করে জমা দিয়েছে, সেই কারণে, অপরপক্ষের মতামত না শুনে কোনও রায় আপাতত দেবে না আদালত।

এর আগে পশ্চিমবঙ্গ সরকারের বহু পদস্থ আধিকারিক এবং রাজ্য পুলিশের ডিজিপি ও কলকাতা পুলিশের কমিশনার রাজীব কুমারের বিরুদ্ধে সিবিআই তদন্তে সহায়তা না করার ও সারদা মামলার বহু গুরুত্বপূর্ণ নথি নষ্ট করে দেওয়ার অভিযোগের মামলাটির শুনানি হয়েছিল সর্বোচ্চ আদালতে।

রাজীবের সঙ্গে মুখোমুখি জিজ্ঞাসাবাদে নৈতিক জয় দেখছে কুণাল

প্রসঙ্গত, রাজ্য সরকারের পক্ষ থেকে সারদা কেলেঙ্কারির তদন্তের জন্য যে স্পেশাল ইনভেস্টিগেশন টিম বা বিশেষ তদন্তকারি দল গঠন করা হয়েছিল, তার নেতৃত্বে ছিলেন রাজীব কুমার। এই দলটিই সুদীপ্ত সেনকে গ্রেফতার করেছিল কাশ্মীর থেকে।

অন্যদিকে, কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারের বিরুদ্ধে আবেদনপত্র তৈরি করার ‘স্বাধীনতা' সিবিআইকে দেওয়ার জন্য আদালতের সিদ্ধান্তের বিরোধিতা করেন পশ্চিমবঙ্গের আধিকারিকদের হয়ে মামলায় লড়া বর্ষীয়ান আইনজীবী এ এম সিঙ্ঘভি।

পুলিশ কমিশনার-কুনাল ঘোষকে জিজ্ঞাসাবাদ সিবিআইয়ের

যদিও, শীর্ষ আদালত সাফ জানিয়ে দেয়, “আদালত অবমাননার অভিযোগের মামলাটির মধ্যে অত্যন্ত গুরুতর কোনও তথ্য যদি আমাদের নজরে পড়ে, তাহলে তো আমরা চোখ বন্ধ করে বসে থাকতে পারি না”।

প্রসঙ্গত, এর আগেই, রাজীব কুমার যে সারদা তদন্ত সংক্রান্ত বহু নথি ও কল ডেটা রেকর্ডস নষ্ট করেছেন তার স্বপক্ষে সিবিআইকে যথাযথ প্রমাণ দাখিল করার স্পষ্ট নির্দেশ দিয়েছিল সর্বোচ্চ আদালত।  



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.