নোটিশ উপেক্ষা রাজীব কুমারের, সিবিআইকে জবাব দিল রাজ্য

Saradah Chit Fund Scam: শনিবার থেকে এই নিয়ে দ্বিতীয়বার হাজিরা এড়ালেন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার

নোটিশ উপেক্ষা রাজীব কুমারের, সিবিআইকে জবাব দিল রাজ্য

সিবিআইয়ের থেকে হাজিরার জন্য একমাসের সময় চেয়েছিলেন রাজীব কুমার।(ফাইল)

কলকাতা:

সোমবারও সিবিআইয়ের (CBI) নোটিশ এড়ালেন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার (Rajeev Kumar)। সারদাকাণ্ডে (Saradha Scam) তিনদিনে এই নিয়ে দুবার হাজিরা এড়ালেন তিনি। সূত্রের খবর, রাজীব কুমারের গড়হাজিরা নিয়ে এদিনই সিবিআইকে জবাব দিলেন মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং রাজ্য পুলিশের ডিজি। কেন রাজীব কুমার তদন্তকারীদের সামনে হাজিরা দিতে পারছেন না, তা কেন্দ্রীয় তদন্তকারীদের জানালেন রাজ্যের শীর্ষ আমলা ও আধিকারিকরা। সোমবার দুপুর ২ টোর মধ্যে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে এডিজি সিআইডি রাজীব কুমারকে হাজিরার নির্দেশ দিয়েছিল সিবিআই, যদিও হাজিরা দেননি তিনি। শনিবার থেকে এই নিয়ে দ্বিতীয়বার হাজিরা এড়ালেন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার।

সোমবারেও হাজিরায় ব্যর্থ কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার

শনিবার নবান্নে গিয়ে রাজ্য পুলিশে ডিজি বীরেন্দ্রকে একটি চিঠি দিয়ে সোমবার দুপুর ২ টোর মধ্যে হাজিরার নির্দেশ দেয় সিবিআই। সোমবার সকালে আবারও নবান্নে যান তদন্তকারীরা, সেখানেই মুখ্যসচিব মলয় দে, স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে, শনিবার রাজীব কুমারের হাজিরা না হওয়ার জন্য চিঠি দিয়ে আসেন তাঁরা। রাজ্য সচিবালয়ে কর্মরত এক পদস্থ কর্তা পিটিআইকে জানান, চিঠিতে সিবিআই জানতে চেয়েছে, কোথায় রয়েছেনন রাজীব কুমার এবং কেন তিনি একমাসের ছুটি নিয়েছেন, পাশাপাশি এই আইপিএস আধিকারিক কবে আবার চাকরিতে যোগ দেবেন, তাও জানতে চেয়েছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। সিবিআইয়ের দেওয়া চিঠিতে যোগ করা হয়েছে, রাজীব কুমারের গ্রেফতারি থেকে কলকাতা হাইকোর্টের প্রত্যাহার করে নেওয়া সুরক্ষার কপিও। 

রাজীব কুমারের খোঁজে নবান্নে গেল সিবিআই

সূত্রের খবর, রাজীব কুমারকে নিয়ে সিবিআইয়ের চিঠির জবাবে, মুখ্যসচিব মলয় দে, স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এবং রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র জানান, ব্যক্তিগত কারণে, ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ছুটিতে রয়েছেন এই পদস্থ পুলিশকর্তা, এবং এই সময়ে তিনি কোথায় রয়েছেন তা জানেন না তাঁরা। একই উত্তরে তিন আধিকারিকই জানান, কেন রাজীব কুমারের মোবাইলে যোগাযোগ করা যাচ্ছে না, তাও জানেন না তাঁরা।

শুক্রবার কলকাতা হাইকোর্ট, রাজীব কুমারের গ্রেফতারি থেকে সুরক্ষা প্রত্যাহার করে নেওয়ার পরেই, নতুন করে ফের নোটিশ পাঠায় সিবিআই, তাঁকে শনিবার হাজিরা দিতে বলা হয়। যদিও হাজিরা দেননি তিনি।

শনিবার নবান্নে চিঠি দিতে যান সিবিআই আধিকারিকরা, যদিও তাঁদের কোনও কাজের দিনে আসতে বলা হয়। ডিজিকে উদ্দ্যেশ্য করে চিঠি দেন তাঁরা।

Saradha Case: সিবিআইয়ের সামনে হাজিরার জন্য আরও সময় চাইলেন রাজীব কুমার

ডিজি বীরেন্দ্রকে রিপোর্ট করেন রাজীব কুমার, ই-মেল করে সিবিআইকে তিনি জানান, ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ছুটিতে থাকায়, হাজিরার জন্য একমাসের সময় চাই তাঁর।

২০১৪-এ সারদাসহ অন্যান্য চিটফান্ডকাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। তবে তার আগে তদন্তের দায়িত্বে ছিল রাজ্য সরকার গঠিত বিশেষ তদন্তকারী দল বা সিট। সেই তদন্তকারী দলের প্রধান ছিলেন রাজীব কুমার।

সিবিআইয়ের অভিযোগ, সারদাকাণ্ডে চূড়ান্ত চার্জশিট জমা দেওয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ তথ্যপ্রমাণগুলি লোপাট করেছেন রাজীব কুমার।

উচ্চহারে ফেরৎ-এর প্রলোভন দেখিয়ে আমানতকারীদের থেকে প্রায় ২৫০০ কোটি টাকা তোলা এবং পরে তা তছরূপের অভিযোগ রয়েছে সারদাকাণ্ডে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News