২ জুলাই সারদা মামলায় রাজীব কুমারের আবেদন শুনবে কলকাতা হাইকোর্ট

৩০ মে, সারদা চিটফান্ড কেলেঙ্কারিতে প্রাক্তন পুলিশ কমিশনারকে গ্রেফতার বা তাঁর বিরুদ্ধে ১০ জুলাই পর্যন্ত কোনও ব্যবস্থা নেওয়া যাবে না বলে জানিয়ে দেয় হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
২ জুলাই সারদা মামলায় রাজীব কুমারের আবেদন শুনবে কলকাতা হাইকোর্ট
কলকাতা: 

২ জুলাই কলকাতা হাইকোর্টে রাজীব কুমারের আবেদনের শুনানি। সারদাকাণ্ডে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদের জন্য নোটিশ পাঠায় সিবিআই। সেই সংক্রান্ত মামলার শুনানি হবে সেদিন। বিষয়টি আদালতে তোলেন সিবিআইয়ের আইনজীবী, এরপরেই প্রাক্তন পুলিশ কমিশনারের আবেদনের শুনানির জন্য ২ জুলাই দিন ধার্য করেন বিচারপতি আশা অরোরা। ৩০ মে, সারদা চিটফান্ড কেলেঙ্কারিতে প্রাক্তন পুলিশ কমিশনারকে গ্রেফতার বা তাঁর বিরুদ্ধে ১০ জুলাই পর্যন্ত কোনও ব্যবস্থা নেওয়া যাবে না বলে জানিয়ে দেয় হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ। গ্রীষ্মকালীন অবকাশ শেষ হওয়ার পর আদালত খোলার পর থেকে প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে একমাসের সুরক্ষা দেয় আদালত, পাশাপাশি নির্দেশ দেওয়ার ২৪ ঘন্টার মধ্যে তাঁকে পাসপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

সারদা কাণ্ডঃ রাজীব কুমারকে দীর্ঘক্ষণ জেরা করল সিবিআই

চিটফান্ড কেলেঙ্কারির তদন্তে সিবিআই আধিকারিকদের সঙ্গে রাজীব কুমারকে সবরকম সাহায্য করারও নির্দেশ দিয়েছে আদালত। তাঁর হাজিরা রেকর্ড করার জন্য প্রতিদিন বিকেল ৪ টেয় এক পদস্থ আধিকারিককে রাজীব কুমারের বাড়িতে পাঠানোর জন্য সিবিআকে নির্দেশ দিয়েছে আদালত। আদালত খোলার পর, মামলাকারীকে ১২ জুন বেঞ্চের সামনে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি প্রতীক প্রকাশ বন্দ্যোপাধ্যায়। সারদাকাণ্ডে তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য নোটিশ পাঠানো নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার।

আদালতে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার, সিবিআই নোটিশ বাতিলের আবেদন

সারদা মামলায় তদন্তে সহযোগিতার জন্য রাজীব কুমারকে হাজিরার জন্য নোটিশ পাঠায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। সারদা মামলায় তদন্তে সহযোগিতার জন্য রাজীব কুমারকে হাজিরার জন্য নোটিশ পাঠায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। আগে রাজীব কুমারকে গ্রেফতারি থেকে তাঁকে সুরক্ষা দিয়েছিল সুপ্রিম কোর্ট। ১৭ মে সেই সুরক্ষা তুলে নেয় শীর্ষ আদালত। মামলায় অব্যাহতি চেয়ে রাজীব কুমার হাইকোর্ট বা কোনও নিম্ন আদালতে যেতে পারেন বলে জানিয়েছিলেন বিচারপতি অরুণ মিশ্র।

বিশেষ বেঞ্চ তৈরির জন্য রাজীব কুমারের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

২০১২-এ বিধাননগর কমিশনারেটের পুলিশ কমিশনার নিযুক্ত হন রাজীব কুমার। সিবিআই তদন্তভার নেওয়ার আগে চিটফান্ড কেলেঙ্কারির তদন্তে রাজ্য সরকার গঠিত সিটের প্রধান ছিলেন তিনি। ২০১২-এ বিধাননগর কমিশনারেটের পুলিশ কমিশনার নিযুক্ত হন রাজীব কুমার।সিবিআই তদন্তভার নেওয়ার আগে চিটফান্ড কেলেঙ্কারির তদন্তে রাজ্য সরকার গঠিত সিটের প্রধান ছিলেন তিনি। এপ্রিলে সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জানায়, রাজীব কুমার তদন্তে সাহায্য করছেন না, এবং যে সমস্ত প্রশ্ন তাঁকে করা হচ্ছে, তার উত্তর দেওয়ার ক্ষেত্রে তিনি “চতুরতা” এবং “অহংকার” দেখাচ্ছেন, ফলে রাজীব কুমারকে হেফাজতে নেওয়া প্রয়োজন।

সিবিআই জানায়, সারদা কেলেঙ্কারিতে, উচ্চ হারে ফেরৎ-এর প্রলোভন দেখিয়ে লক্ষাধিক আমানতকারীকে প্রতারণা করা হয়েছে। এই কেলেঙ্কারিতে মোট ২,৫০০ কোটি টাকার তছরুপ হয়েছে বলে জানায় সিবিআই।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................