This Article is From Feb 28, 2019

ভারতকে না জানিয়েই ভারত-পাক সমঝোতা এক্সপ্রেসের যাত্রা বন্ধ করল পাকিস্তান

Samjhauta Express Suspended: সমঝোতা এক্সপ্রেস প্রতি সোমবার এবং বৃহস্পতিবার লাহোর থেকে ছাড়ে। আজ ১৬ জন যাত্রীসহ লাহোর থেকে ছাড়ার কথা ছিল ট্রেনটির। ট্রেনটি করাচি থেকে যাত্রা শুরু করলেও যাত্রীরা লাহোর স্টেশনে আটকা পড়েন।

ভারতকে না জানিয়েই ভারত-পাক সমঝোতা এক্সপ্রেসের যাত্রা বন্ধ করল পাকিস্তান

অনির্দিষ্টকালের জন্য সমঝোতা এক্সপ্রেসের (Samjhauta Express) যাত্রা স্থগিত করেছে ইসলামাবাদ কর্তৃপক্ষ

হাইলাইটস

  • পাকিস্তান জানায়, আগামী বিজ্ঞপ্তি না দেওয়া অব্দি বন্ধ রইবে ট্রেন পরিষেবা
  • লাহোর থেকে প্রতি সোম ও বৃহস্পতিবার ছাড়ে সমঝোতা এক্সপ্রেস
  • ভারত জানিয়েছে এমন কোনও পূর্ব সূচনা তাঁদের দেওয়া হয়নি
নিউ দিল্লি:

‘সমঝোতা' করতে কি নারাজ পাকিস্তানই? ইসলামাবাদ কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য ভারত ও পাকিস্তানের সৌহার্দ্যের নজির হিসেবে এক দশকেরও বেশি সময় ধরে চলা সমঝোতা এক্সপ্রেসের (Samjhauta Express) যাত্রা স্থগিত করে খানিক তেমনই বার্তা দিয়েছে আজ। পাকিস্তানের পররাষ্ট্র দফতরের একটি বিবৃতিতে বলা হয়েছে যে, ভারতের সঙ্গে এই ট্রেনের পরিষেবা পরবর্তী বিজ্ঞপ্তি জারি পর্যন্ত স্থগিত (Samjhauta Express Suspended) করা হয়েছে। পুলওয়ামাতে সন্ত্রাসী হামলার পরে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা আরও বাড়িয়ে দিল ইসলামাবাদের এই পদক্ষেপটি। 

আকাশ পথে কড়া নজর রাখতে বিমান বাতিল, দেশি ও বিদেশি বিমান পরিষেবায় ব্যপক বদল

পাকিস্তান ভিত্তিক সন্ত্রাস দল জইশ-ই-মোহাম্মদ বা জেইএম জম্মু ও কাশ্মীরের পুলওয়ামাতে সর্বশেষ সন্ত্রাসী হামলা চালানোর পর উভয় দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কগুলি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। ভারত পাকিস্তানের থেকে ‘মোস্ট ফেভারড নেশন' তকমা ছিনিয়ে নিয়েছে, পাকিস্তানি পণ্যের দাম ২০০ শতাংশেরও বেশি বাড়িয়েছে এবং পাকিস্তানের মধ্যে দিয়ে যাওয়া নদীর জলের ভারতীয় ভাগ দিতেও অস্বীকার করেছে। আজ পালটা উত্তরে ইসলামাবাদ কর্তৃপক্ষ সমঝোতা এক্সপ্রেস ট্রেনের পরিষেবা স্থগিত করেছে।

পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, “পাকিস্তান ও ভারতের মধ্যে বিদ্যমান উত্তেজনা সম্পর্কে বিবেচনা করার পরে সমঝোতা এক্সপ্রেস পরিষেবাটি আজ (বৃহস্পতিবার) থেকে বন্ধ করা হয়েছে। ভারত এবং পাকিস্তানের মধ্যে নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হলেই সমঝোতা এক্সপ্রেস তার কার্যক্রম পুনরায় শুরু করবে”। আজ সকালেই ৮টার সময় ভারতগামী এই ট্রেনটির ছাড়ার কথা ছিল, কিন্তু যাত্রা বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তান রেলের একজন মুখপাত্র।

সমঝোতা এক্সপ্রেস প্রতি সোমবার এবং বৃহস্পতিবার লাহোর থেকে ছাড়ে। আজ ১৬ জন যাত্রীসহ লাহোর থেকে ছাড়ার কথা ছিল ট্রেনটির। ট্রেনটি করাচি থেকে যাত্রা শুরু করলেও যাত্রীরা লাহোর স্টেশনে আটকা পড়েন। বুধবার রেলমন্ত্রী পীয়ুষ গোয়েল জানান, দিল্লি ও আট্টারির মধ্যে সমঝোতা এক্সপ্রেস নির্দিষ্ট সময়সূচী অনুযায়ীই চলবে। তিনি আরও জানিয়েছেন, পাকিস্তানের এই ধরনের সিদ্ধান্ত সম্পর্কে ভারতকে জানানো হয়নি। তিনি বলেন, “সমঝোতা এক্সপ্রেস নিয়ে এখনও কর্তৃপক্ষের কাছ থেকে আমরা কোনো নির্দেশ পাইনি। সুতরাং, এটি পরিকল্পনা অনুযায়ী এবং নির্ধারিত সময়সূচী অনুযায়ীই চলবে"। 

পাকিস্তানে আটকে থাকা ভারতীয় বায়ুসেনার পাইলটকে “দ্রুত এবং নিরাপদে” ফেরানোর দাবি তুলল ভারত

ভারতের দিক থেকে, সমঝোতা এক্সপ্রেস বুধবার এবং রবিবার ছাড়ে। ট্রেনটি রাত ১১.১০ এ পুরনো দিল্লি স্টেশন থেকে ছেড়ে যায়। সমঝোতা এক্সপ্রেসটিতে ছয়টি স্লিপার কোচ এবং একটি এসি 3-টায়ার কোচ রয়েছে। ২২ জুলাই, ১৯৭৬ সালে শিমলা চুক্তির (Shimla Agreement) অধীনে ট্রেন পরিষেবাটি শুরু হয়। ১৯৭১ সালের দুই দেশের মধ্যে যুদ্ধ স্থগিত করে, ‘সমঝোতা' তৈরির উদ্দেশ্যে এই বিশেষ নাম দেওয়া হয় ট্রেনের।

.