ভারতের দিক থেকে সমঝোতা এক্সপ্রেস বাতিল করল রেল

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পরেই ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটায় পাকিস্তান---সমঝোতা এক্সপ্রেস (Samjhauta Express) বাতিল করে তারা

ভারতের দিক থেকে সমঝোতা এক্সপ্রেস বাতিল করল রেল

চলতি বছরের গোড়ার দিকে, পুলওয়ামা হামলার পর, সমঝোতা এক্সপ্রেস (Samjhauta Express) বাতিল করা হয়

নয়াদিল্লি:

জম্মু ও কাশ্মীর নিয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তে, দিন দুয়েক আগে তাদের দিক থেকে সমঝোতা এক্সপ্রেস (Samjhauta Express) বন্ধ করে দেয় পাকিস্তান, রবিবার ভারতের দিক থেকে আট্টারি (Attari) থেকে পাকিস্তানের লাহোর (Lahore) পর্যন্ত সমঝোতা এক্সপ্রেসের যাত্রা ভারতের দিক থেকে বন্ধ করে দিল রেল। প্রতি রবিবার দিল্লি থেকে আট্টারি পর্যন্ত চলত ট্রেনটি এবং ফিরে আসত। লাহোর থেকে আট্টারি পর্যন্ত ট্রেনটি চালাত পাকিস্তান। আট্টারি স্টেশনে গাড়ি বদল করতেন যাত্রীরা। ভারতীয় রেলের তরফে একটি ট্যুইটে বলা হয়েছে, “লাহোর এবং আট্টারির মধ্যে চলাচল করা 14607/14608 সমঝোতা এক্সপ্রেস (Samjhauta Express) পাকিস্তান বাতিল করায়...এরই সংযুক্ত দিল্লি ও আট্টারির মধ্যে চলাচল করা ট্রেন 14001/14002 বাতিল থাকবে”।

আবার কার্ফু জারি শ্রীনগরে, সবাইকে বাড়ি ঢুকে যেতে নির্দেশ পুলিশের

চলতি সপ্তাহের গোড়ার দিকে...জম্মু ও কাশ্মীর নিয়ে সরকারের সিদ্ধান্তের পর, ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে অবনতি ঘটায় পাকিস্তান এবং সমঝোতা এক্সপ্রেস (Samjhauta Express) বাতিল করে। ভারতের সিনেমাও বাতিলের পাশাপাশি দিল্লি-লাহোর-দিল্লি দোস্তি বাস পরিষেবা এবং থর এক্সপ্রেস থামিয়ে দেয়।

বুধবার, ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করে পাকিস্তান এবং ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটানো, দ্বিপাক্ষিক বাণিজ্য বন্ধ করাসহ মোট পাঁচটি পদক্ষেপের কথা ঘোষণা করে।

পাকিস্তানকে দ্বিপাক্ষিক কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কে অবনতি না ঘটাতে বলেছে ভারত।তাদের বলা হয়েছে, এটি দেশের অভ্যন্তরীণ বিষয় এবং রাজ্যের উন্নয়নের জন্য।

'দোস্তি'-তে অরাজি পাকিস্তান, ট্রেনের পর এবার বন্ধ দিল্লি-লাহোর বাস পরিষেবা

বিদেশমন্ত্রকের তরফেও জোর দিয়ে বলা হয়েছে, জম্মু ও কাশ্মীর থেকে বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার করা এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা “পুরোপুরিই অভ্যন্তরীণ বিষয়”।

বুধবার, ইসলামাবাদের ঘোষণার কয়েক মিনিট পরেই, ওয়াঘা সীমান্তে থামিয়ে দেওয়া হয়, সমঝোতা এক্সপ্রেস (Samjhauta Express)। এগিয়ে যেতে অস্বীকার করেন পাকিস্তানের চালক এবং ভারতীয় কর্তৃপক্ষকে যাত্রীদের দায়িত্ব নিতে বলে।  প্রায় তিনঘন্টা পর, গাড়ির দায়িত্ব নিয়ে আট্টারি নিয়ে যান এক ভারতীয় চালক।

১১০ জন যাত্রী ছিলেন ট্রেনটিতে। ট্রেনটি প্রায়  সাড়ে চারঘন্টা দেরী হয়।

চলতি বছরের গোড়ার দিকে, জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় হামলার পরেও সমঝোতা এক্সপ্রেস (Samjhauta Express) বাতিল করে দেওয়া হয়, এবং পাকিস্তানের বালাকোটে বিমান হানা চালায় ভারতীয় বায়ুসেনা।