MDH সাম্বর মশলায় মিলল সালমোনেলা ব্যাকটিরিয়া, দোকান থেকে পণ্য প্রত্যাহার সংস্থার

সালমোনেলা দ্বারা দূষিত খাবার গ্রহণের ফলে সালমোনেলোসিস (salmonellosis) হতে পারে, এটি ব্যাকটিরিয়াজনিত খাদ্যঘটিত অন্যতম সাধারণ রোগ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
MDH সাম্বর মশলায় মিলল সালমোনেলা ব্যাকটিরিয়া, দোকান থেকে পণ্য প্রত্যাহার সংস্থার

কমপক্ষে ৩ টি লটে MDH sambar masala-র প্যাকেট তুলে নেওয়া হয়েছে


সানফ্রান্সিসকো: 

ভারতের নিজস্ব এমডিএইচ ব্র্যান্ডের সাম্বর মশালায় (MDH brand sambar masala) মিলেছে সালমোনেলা ব্যাকটিরিয়া! ডায়রিয়ার মতো সাংঘাতিক রোগ সৃষ্টিকারী এই ব্যাকটিরিয়ার উপস্থিতি সনাক্ত হওয়ার পরেই সংস্থাটি বিভিন্ন দোকান থেকে কমপক্ষে তিনটি লটে নিজেদের প্রচুর পণ্য প্রত্যাহার করছে। সালমোনেলা (salmonella) ব্যাকটিরিয়ার উপস্থিতির বিষয়টি সম্প্রতি নজরে পড়ে ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বা Food and Drug Administration-এর (এফডিএ)। R Pure Agro Specialities উৎপাদিত এবং হাউস অফ স্পাইসেস (ইন্ডিয়া) দ্বারা বিতরণ করা এই পণ্যটি এফডিএ-র একটি পরীক্ষাগারে যাচাই করা হয় এবং তাতেই মেলে সালমোনেলার উপস্থিতি। হাউজ অফ স্পাইসেস (ভারত) এক বিবৃতিতে বলেছে, উত্তর ক্যালিফোর্নিয়া খুচরা দোকানে বিতরণ করা এমডিএইচ সাম্বর মশালার প্যাকেট প্রত্যাহার করা হয়েছে। 

এক কাপ চা-কফির দাম ৭৮,৬৫০! Kiku Sharda তাতেই খুশি, কেন?

সালমোনেলা দ্বারা দূষিত খাবার গ্রহণের ফলে সালমোনেলোসিস (salmonellosis) হতে পারে, এটি ব্যাকটিরিয়াজনিত খাদ্যঘটিত অন্যতম সাধারণ রোগ। সালমোনেলোসিসের সবচেয়ে সাধারণ লক্ষণগুলি হ'ল দূষিত খাবারটি খাওয়ার পরে ১২ থেকে ৭২ ঘন্টার মধ্যে ডায়রিয়া, পেটের ব্যথা এবং জ্বর।

এই অসুস্থতা সাধারণত চার থেকে সাত দিন স্থায়ী হয়। বেশিরভাগ মানুষই বিনা চিকিৎসায় সুস্থ হয়ে ওঠেন। তবে কিছু কিছু ক্ষেত্রে, ডায়রিয়া এত মারাত্মক হতে পারে যে রোগীকে হাসপাতালে ভর্তির প্রয়োজনও পড়তে পারে।

Brownies: খেতে দিলে জলখাবারে, চেটেপুটে সাফ একেবারে

বয়স্ক মানুষ, শিশু এবং দুর্বল রোগপ্রতিরোধ ক্ষমতার মানুষজন এতে আক্রান্ত হন বেশি। এবং এই রোগের উপসর্গ তাঁদেরই দেহে মারাত্মকভাবে দেখা যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

এফডিএ-র সম্প্রতি নজরে আসে যে সালমোনেলা দূষিত পণ্যগুলি ফের বাজারে ছাড়া হয়েছে। তার পরেই অভিযান শুরু করে কর্তৃপক্ষ।

হাউজ অফ স্পাইসেস গত সপ্তাহে জারি করা এক বিবৃতিতে জানিয়েছে, “যেসমস্ত গ্রাহকেরা এমডিএইচ সম্বর মসালা (MDH SAMBAR MASALA), ৩.৩ ওজ (১০০ গ্রাম) কিনেছেন, তাদেরকে যে দোকান থেকে কিনেছেন সেখানেই পুরো প্যাকেট ফেরত দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে, নির্দিষ্ট মূল্যও ফেরত পাবেন তাঁরা।"



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................