Salary Decrease : এশিয়ার একমাত্র কোন দেশটিতে ২০২০ সালে বেতন কমে যাবে?

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পাকিস্থানই একমাত্র দেশ যেখানে ২০২০ সালে মানুষের বেতন উল্লেখযোগ্য ভাবে কমে যাবে।

Salary Decrease : এশিয়ার একমাত্র কোন দেশটিতে ২০২০ সালে  বেতন কমে যাবে?

Salary Decrease : এশিয়ার একমাত্র কোন দেশটিতে ২০২০ সালে বেতন কমে যাবে?

इस्लामाबाद:

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পাকিস্থানই একমাত্র দেশ যেখানে ২০২০ সালে মানুষের বেতন উল্লেখযোগ্য ভাবে কমে যাবে। অন্যদিকে পরের বছরই বেতন বৃদ্ধির ক্ষেত্রে ভারত বিশ্বের শীর্ষে থাকবে। মোবিলিটি কনসালটেন্সি ইসিএল ইন্টারন্যাশনালের রিপোর্টে প্রকাশিত হয়েছে এই খবর। ইসিএল ইন্টারন্যাশনাল তাদের স্যালারি ট্রেন্ড রিপোর্টে বলেছে যে মূল্যবৃদ্ধি এবং টাকার দাম পড়ে যাওয়ার কারণেই ২০২০ সালে পাকিস্তানিদের বেতন রেকর্ড পরিমাণ কমে যাওয়ার সম্ভাবনা। পাকিস্তানের কর্মচারীদের বেতন এ বছরের তুলনায় আগামী বছর অনেকটাই কমে যাওয়ার সম্ভাবনা এই রিপোর্ট অনুযায়ী। ওই রিপোর্টে বলা হয়েছে ভারত এশিয়ার মধ্যে গড় মজুরি বৃদ্ধিতে শীর্ষে ছিল এবং ২০২০ সালে বিশ্বের মধ্যে শীর্ষে থাকবে।  ভারতে কর্মচারীদের মজুরি বৃদ্ধি হবে ৫.৪%। যা হংকংয়ে যেভাবে বেতন বৃদ্ধি হবে তার প্রায় চারগুণ বেশি হতে চলেছে ভারতে।

কম রাজস্ব আদায় হলেও জনকল্যাণমুখী প্রকল্পে কাটছাঁট নয়, জানালেন অর্থমন্ত্রী

কোয়েনের বক্তব্য অনুসারে ভারতে উল্লেখযোগ্য বৃদ্ধি হওয়ার অনুমান। যদিও ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে মুদ্রাস্ফীতি কিছুটা বাড়বে এবং অর্থনৈতিক অবস্থাও কিছুটা হলেও স্বস্তিতে থাকবে ।এত কিছু সত্বেও ভারতের কর্মীরা বেশি বেতনের আশা রাখতে পারবেন।

রিপোর্টে বলা হয়েছে ২০২০ সালে  চীনে কর্মচারীদের বেতন ৩.৬ % হারে বাড়বে। কিন্তু অন্যদিকে গ্রেট ব্রিটেনের কর্মচারীদের বেতন আবার কমবে।

More News