This Article is From Nov 06, 2018

শবরীমালা মন্দিরে মহিলাদের প্রবেশ নিয়ে সংঘর্ষ, আহত চিত্রসাংবাদিক

একজন মহিলা ভক্ত ওই মন্দিরের ঢোকার প্রচেষ্টা করছিলেন। তাঁর বয়স এখনও ঋতুচক্রের সময় পার করেনি সন্দেহ হওয়াতে সন্নিধানম বা মন্দিরের অভ্যন্তরীণ আঙ্গিনাতে জড়ো হওয়া শত শত বিক্ষোভকারী চড়াও হন।

শবরীমালা মন্দিরে মহিলাদের প্রবেশ নিয়ে সংঘর্ষ, আহত চিত্রসাংবাদিক

ঋতুচক্রের বয়স না পেরনো এক মহিলার ঢুকে পড়া নিয়েই বিক্ষোভের সৃষ্টি

শবরীমালা, কেরলা:

মঙ্গলবার সকালে শবরীমালা মন্দিরে গণমাধ্যমকর্মীদের লক্ষ্য করে বিক্ষোভকারী ভক্তদের চড়াও হওয়ার ঘটনায় আহত হয়েছেন একজন চিত্রসাংবাদিক। একজন মহিলা ভক্ত ওই মন্দিরের ঢোকার প্রচেষ্টা করছিলেন। তাঁর বয়স এখনও ঋতুচক্রের সময় পার করেনি সন্দেহ হওয়াতে সন্নিধানম বা মন্দিরের অভ্যন্তরীণ আঙ্গিনাতে জড়ো হওয়া শত শত বিক্ষোভকারী চড়াও হন।

পুলিশ জানিয়েছে যে ওই মহিলার বয়স 52 বছর এবং তিনি তাঁর ছেলের সাথে মন্দিরে এসেছিলেন। দুইজনকে পুলিশ স্টেশনে নিয়ে যাওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের আদেশের বিরোধিতা করে ভক্তদের প্রতিবাদের ভয়ঙ্কর নিরাপত্তাহীনতার মধ্যেই দুই দিনের বিশেষ পুজোর জন্য শবরীমালা মন্দিরটি গত তিন সপ্তাহে এই নিয়ে দ্বিতীয়বারের মতো খোলা হয়েছে। সুপ্রিম কোর্ট এই মন্দিরে সকল বয়সের নারীর প্রবেশাধিকারের অনুমতি দেয়।

28 সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট এই আদেশ দিলেও এখনও অব্দি 10-50 বছর বয়সী কোন নারীই শবরীমালা মন্দির পরিদর্শন করতে সক্ষম হননি। 

গতকাল 25 বছর বয়সী এক মহিলা, তাঁর স্বামী ও দুই সন্তানের সাথে মন্দিরের জন্য হেঁটে এগোচ্ছিলেন। কিন্তু পাম্বায় অবস্থিত ক্যাম্পেই তাঁকে থামিয়ে দেওয়া হয়। পাম্বা থেকেই ভক্তরা পাহাড়ের উপরের মন্দিরের জন্য ভ্রমণ শুরু করে।

পাম্বার একজন পুলিশকর্তা সোমবার সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, "আমাদের কাছে তথ্য আছে যে একজন মহিলা মন্দিরে আসার পথে রয়েছেন, কিন্তু নিরাপত্তার জন্য এ পর্যন্ত ঢুকতে পারেননি"।

মন্দিরে বর্তমানে মোতায়েন রয়েছে সশস্ত্র কমান্ডো সহ শত শত পুলিশ। বিপুল পরিমাণে নিরাপত্তা দিয়ে মন্দিরটি যেন একটি দুর্গে পরিণত হয়েছে। নজরদারি ক্যামেরা এবং মোবাইল ফোন জ্যামার বসানো হয়েছে এই চত্বরে।

.