Viral video : রাশিয়ান সামরিক শিক্ষার্থীরা কোন ভারতীয় দেশাত্মবোধক গান গাইলেন দেখুন?

"শহীদ" ছবির মহাম্মদ রফির গাওয়া সেই বিখ্যাত ভারতীয় গান "আই  বতন আই বতন, হামকো তেরি কসম।" নিশ্চয়ই মনে আছে সবার।

Viral video : রাশিয়ান সামরিক শিক্ষার্থীরা কোন ভারতীয় দেশাত্মবোধক গান গাইলেন দেখুন?

রাশিয়ান সামরিক শিক্ষার্থীরা কোন ভারতীয় দেশাত্মবোধক গান গাইলেন

নয়াদিল্লি:

একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় দারুনভাবে ভাইরাল হয়েছে যাতে  রাশিয়ার সামরিক বাহিনী ভারতীয় দেশাত্মবোধক গান গাইছে।"শহীদ" ছবির মহাম্মদ রফির গাওয়া সেই বিখ্যাত ভারতীয় গান "আই বতন আই  বতন, হামকো তেরি কসম।" নিশ্চয়ই মনে আছে সবার। সেই গানটি গাইতে দেখা গেল তরুণ রাশিয়ান সামরিক শিক্ষার্থীদের। প্রবীণ ভারতীয় সামরিক অফিসার থেকে তরুণ রাশিয়ার মিলিটারি শিক্ষার্থী এবং তাদের পরিবার একসঙ্গে মিলে মগ্ন হয়ে গাইলেন গানটি। টুইটারে ছড়িয়েছে এই ভিডিওটি।

ব্রিগেডিয়ার রাজেশ পুষ্কর মস্কোতে ভারতীয় দূতাবাসের সামরিক পরামর্শদাতা, তিনিও সবার সঙ্গে এই গানটি গেয়েছেন দেখা যাচ্ছে ভিডিওতে।

ট্যুইটারে উপচে পড়েছে প্রতিক্রিয়া । ভারত এবং রাশিয়ার এই "ভাতৃত্ববোধে" খুশি সবাই ।ভিডিও দেখে "রোমাঞ্চিত," লিখেছেন তারা।

একজন টুইটারে লিখেছেন, "তরুণ রাশিয়ানদের এই ভাবেই হিন্দি দেশাত্মবোধক গান গাইতে দেখে সত্যিই ভালো লাগছে।"

আরেকজন সোশ্যাল মিডিয়ার ইউজার লিখেছেন, "স্বাধীনতার সময় থেকেই রাশিয়া, ভারতবর্ষের অন্যতম এবং সত্যিকারের  সহযোগী, তাদের সমর্থন পেয়ে আমরা গর্বিত।"

ভারত এবং রাশিয়ার সম্পর্ক বরাবরই ভালো। বিভিন্ন ক্ষেত্রে এই দুটি দেশ সহযোগিতার সঙ্গে নিজেদের সম্পর্ক এগিয়ে নিয়ে চলেছে। প্রতিরক্ষা ,সামরিক, নিউক্লিয়ার শক্তি , মহাকাশ আরও বেশ কয়েকটি বিষয়ে এই দুটি দেশ সাফল্যের সঙ্গে একসঙ্গে এগিয়ে চলেছে।

দশকের পর দশক ধরে ভারত সামরিক যন্ত্রাংশ কিনে আসছে রাশিয়ার কাছ থেকে। গত বছর ভারত S ৪০০ স্থল থেকে বায়ু মিসাইল ব্যবস্থা কিনতে সম্মত হয়েছে রাশিয়ার কাছ থেকে।৫ টি ইউনিটের জন্য ভারত ৮০ কোটি  ইতিমধ্যে দিয়েছে রাশিয়াকে।

নভেম্বরের শুরুতেই মস্কোতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং রাশিয়ার শিল্প এবং বাণিজ্য মন্ত্রী ডেনিস মান্তরভ, "ভারত রাশিয়ার প্রতিরক্ষা শিল্প সহযোগিতা সম্মেলনের সূচনা করেন।" রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন কিছুদিন আগেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে "Victory Day" উৎসব পালনের জন্য আমন্ত্রণ জানিয়েছেন যেখানে রাশিয়া তার সামরিক শক্তি প্রদর্শন করবে সম্ভবত এই অনুষ্ঠানটি আগামী বছর মে মাসে হতে চলেছে।

Listen to the latest songs, only on JioSaavn.com