This Article is From Jul 19, 2019

রোজ ভ্যালির সঙ্গে সম্পর্ক জানতে চিটফান্ড দুর্নীতিতে জিজ্ঞাসাবাদ অভিনেতা প্রসেনজিতকে

বৃহস্পতিবারই  জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তকে রোজ ভ্যালি এবং ঋতুপর্ণার কোম্পানির মধ্যেকার লেনদেনের সম্পর্ক ব্যাখ্যা করার জন্য ইডি অফিসে ডাকা হয়

রোজ ভ্যালির সঙ্গে সম্পর্ক জানতে চিটফান্ড দুর্নীতিতে জিজ্ঞাসাবাদ অভিনেতা প্রসেনজিতকে

এই প্রথম চিটফান্ড কাণ্ডে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে প্রসেনজিত চট্টোপাধ্যায়কে

কলকাতা:

  এই নিয়ে পরপর দু'দিন বাংলা চলচ্চিত্র জগতের দুই তারকাকে চিটফান্ড মামলায় জিজ্ঞাসাবাদ করল ইডি (ED)। গতকালই অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তকে (Rituparna Sengupta) ডেকে পাঠানোর পরে আজ বাংলা সিনেমার অন্যতম মাইলস্টোন প্রসেনজিত চট্টোপাধ্যায়কে (Prosenjit Chatterjee) কলকাতায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অফিসে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। রোজ ভ্যালি সংস্থার সঙ্গে তাঁর যোগাযোগের বিষয়েই এই জিজ্ঞাসাবাদ। ২০১৩ সালে চিটফান্ড দুর্নীতি প্রকাশ্যে আসার পর এই প্রথমবার অভিনেতাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সূত্রের খবর, রোজ ভ্যালি চিট ফান্ড (Rose Valley Group) সংস্থার আয়োজিত বেশ কয়েকটি অনুষ্ঠানে প্রসেনজিত চট্টোপাধ্যায় উপস্থিত ছিলেন। এখানেই শেষ নয়, এই সংস্থা দ্বারা প্রযোজিত একাধিক সিনেমায় অভিনয়ও করেছেন টলিপাড়ার বুম্বাদা। 

রোজভ্যালিকাণ্ডে ঋতুপর্ণা সেনগুপ্তকে তলব ইডির

প্রসেনজিত চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee) মানেই বাংলা চলচ্চিত্র জগতের আধুনিক সময়ের এক স্তম্ভ। তবে শুধু বাংলা নয়, হিন্দিতেও বেশ কিছু চলচ্চিত্রে অভিনয় করেছেন টালিগঞ্জের জনপ্রিয় অভিনেতা বুম্বাদা। সব মিলিয়ে ২০০ টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন প্রসেনজিত। বৃহস্পতিবারই  জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তকে রোজ ভ্যালি এবং ঋতুপর্ণার কোম্পানির মধ্যেকার লেনদেনের সম্পর্ক ব্যাখ্যা করার জন্য ইডি অফিসে ডাকা হয়। সম্প্রতি বেশ কয়েক সপ্তাহ ধরেই চিটফান্ড দুর্নীতিতে ইডি বা সিবিআইয়ের জিজ্ঞাসাবাদে অভিনেতাদের ডেকে পাঠানো হয়েছে, যার মধ্যে অন্যতম ঋতুপর্ণা সেনগুপ্ত এবং প্রসেনজিত।

বছরের গোড়াতেই, জানুয়ারি মাসে বিশিষ্ট চলচ্চিত্র প্রযোজক এবং পরিবেশক শ্রীকান্ত মোহতাকে (Shrikant Mohta) রোজ ভ্যালির (Rose Valley) সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয়। এই বছরই জুলাইয়ের শুরুতে তৃণমূল নেতা মদন মিত্রকেও (Trinamool leader Madan Mitra) জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। রাজ্যের শাসকদল তৃণমূলের সঙ্গে জড়িত আরও কয়েকজনকে সিবিআই সমন জারি করেছে। 

রোজভ্যালিকাণ্ডে অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে তলব করল ইডি

রোজ ভ্যালি ও সারদা এই দুইটি চিট ফান্ড সংস্থার দুর্নীতি প্রকাশ্যে আসে ২০১৩ সালে। সারা রাজ্যের রাজনীতিতে সেই সময় থেকেই গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠে চিটফান্ড কেলেঙ্কারি। দুই চিটফান্ড সংস্থাই সাধারণ মানুষের কাছ থেকে আমানত সংগ্রহ করে। জমা দেওয়া টাকার অত্যধিক মূল্যে তা ফেরত দেওয়া হবে এমন প্রতিশ্রুতি দিলেও শেষ পর্যন্ত টাকা শোধ করতে ব্যর্থ হয় এই দুই সংস্থা।

রোজ ভ্যালি গ্রুপের চেয়ারম্যান গৌতম কুণ্ডুকে (Gautam Kundu, chairman on the Rose Valley Group) ২০১৫ সালে গ্রেফতার করা হয়েছিল। কোম্পানির চূড়ান্ত দুঃসময়ে শহর ছেড়ে পালিয়ে যান সারদার প্রধান সুদীপ্ত সেন (Saradha chief Sudipta Sen)। পরে ২০১৩ সালের এপ্রিল মাসে কাশ্মীর থেকে গ্রেপ্তার করা হয় সুদীপ্ত সেনকে।

.