অমিত শাহর ভূমিকা, নতুন মুখের সংখ্যা কম: কেমন হবে এনডিএ ২.০

নতুন সরকারের সম্ভাব্য নতুন মন্ত্রী কারা, সে ব্যাপারে গোপনীয়তা বজায় রাখা হয়েছে। শোনা যাচ্ছে নানা জল্পনার কথা। তবে সম্ভবত অমিত শাহ সরকারে যোগ দেবেন না।

অমিত শাহর ভূমিকা, নতুন মুখের সংখ্যা কম: কেমন হবে এনডিএ ২.০

বিজেপির একাংশ মনে করে এই মুহূর্তে অমিত শাহকে দলের মুখ্য পদ থেকে সরানো অত্যন্ত ঝুঁকিপূর্ণ

হাইলাইটস

  • সূত্র অনুযায়ী, সম্ভবত বিজেপি সভাপতি অমিত শাহ সরকারে যোগ দেবেন না।
  • সূত্র অনুযায়ী, সম্ভবত বিজেপি সভাপতি অমিত শাহ সরকারে যোগ দেবেন না।
  • সূত্র অনুযায়ী, সম্ভবত বিজেপি সভাপতি অমিত শাহ সরকারে যোগ দেবেন না।
নয়াদিল্লি: গত ২৩ মে দুরন্ত জয়ের পরে আগামি বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনে সন্ধে ৭টায় নরেন্দ্র মোদী দ্বিতীয় বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন । সম্ভাব্য নতুন মন্ত্রী কারা, সে ব্যাপারে গোপনীয়তা বজায় রাখা হয়েছে। শোনা যাচ্ছে নানা জল্পনার কথা। তবে সূত্র অনুযায়ী, সম্ভবত বিজেপি সভাপতি অমিত শাহ সরকারে যোগ দেবেন না। দলের সাংগঠনিক স্তম্ভকে বিভিন্ন রাজ্যের আশু বিধানসভা ভোটের আগে সরাতে চাইবে না বিজেপি নেতৃত্ব তেমনটাই মনে করা হচ্ছে।

জেনে নিন দশটি নতুন তথ্য

১. ৫৪ বছরের অমিত শাহ সরকারে যোগ দেবেন কিনা তা নিয়ে দলের অভ্যন্তরে বিতর্ক চলছে।

২. বিজেপির একাংশ মনে করে এই মুহূর্তে অমিত শাহকে দলের মুখ্য পদ থেকে সরানো অত্যন্ত ঝুঁকিপূর্ণ হবে। বিশেষ করে শিগগিরি হরিয়ানা, ঝাড়খণ্ড, মহারাষ্ট্রে ভোট রয়েছে। খুব দূরে নেই  পশ্চিমবঙ্ ও নয়াদিল্লির ভোটও।

৩. রাজ্যসভায় অবস্থানের উন্নতির জন্য এই রাজ্যগুলিতে বিজেপির জেতা অত্যন্ত প্রয়োজনীয়। এইমুহূর্তে উচ্চ কক্ষের ২৫০ জন সদস্যর মধ্যে শাসক দলের ৯৯ জন সদস্য রয়েছে।

৪. নতুন বিজেপি সভাপতির ব্যাপারেও জল্পনা রয়েছে।

৫. সূত্র থেকে জানা যাচ্ছে, মন্ত্রিসভায় অনেক মন্ত্রীই অপরিবর্তিত থাকবেন।

৬. বহু মন্ত্রীদেরই বলা হয়েছে একটি ১০০ দিনের ব্লু প্রিন্ট জমা দিতে। অর্থাৎ এনডিএ-২-এর প্রথম তিন মাসের জন্য তাঁরা কী পরিকল্পনা করছেন সে ব্যাপারে জানাতে বলা হয়েছে।

৭. লোকসভা নির্বাচনে হেরে যাওয়া সত্ত্বেও কোনও কোনও নেতাকে স্থলাভিষিক্ত করা হয়েছে।

৮. ‘বিগ ৪' মন্ত্রীদের তালিকায় পরিবর্তন আসতে পারে। অর্থাৎ— স্বরাষ্ট্র, অর্থ, প্রতিরক্ষা ও বিদেশ মন্ত্রক।

৯. অর্থ মন্ত্রক নিয়ে বহু আলোচনা হয়ে চলেছে। অরুণ জেটলির শারীরিক অসুস্থতার কারণে তাঁর ওই ‌পদে পুনর্বহাল হওয়ার সম্ভাবনা কম।

১০. বৃহস্পতিবার নরেন্দ্র মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকনমিক কো-অপারেশন বা বিআইএমএসটিইসি (BIMSTEC)-র বিশ্বনেতাদের। এর অন্তর্গত দেশগুলি হল বাংলাদেশ, ভারত, মায়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, নেপাল ও ভুটান।



More News