২০২৩ এর মধ্যেই স্মার্টফোনে অর্ডার করতে পারবেন পরিবহণের বিল্পব এই ‘উড়ন্ত গাড়ি’

সব ঠিকঠাক চললে আগামী ২০২৩ সালের মধ্যেই আপনি নিজের স্মার্টফোন থেকে বসে বসে এই উড়ন্ত গাড়ি অর্ডার করতে পারবেন।

২০২৩ এর মধ্যেই স্মার্টফোনে অর্ডার করতে পারবেন পরিবহণের বিল্পব এই ‘উড়ন্ত গাড়ি’

ভার্জিনিয়াতে বোয়িং-এর উড়ন্ত গাড়ির টেস্ট ড্রাইভ

সিয়াটেল:

শহরের পরিবহণ ব্যবস্থায় বিপ্লব আনতে চলেছে বিশ্বের বৃহত্তম বিমান নির্মাণকারী সংস্থা বোয়িং। বুধবার নিজেদেরর উড়ন্ত গাড়ি প্রোটোটাইপ উদ্বোধনী পরীক্ষার সময় বোয়িং জানিয়েছে সব ঠিকঠাক ভাবেই উতরে গিয়েছে। নগর পরিবহন এবং পার্সেল বিতরণ পরিষেবাতে বিপ্লব আনার জন্য এটি একটি ছোট কিন্তু উল্লেখযোগ্য পদক্ষেপ।

ছ'বছরের ছেলেকে ক্ষতবিক্ষত করে ঘিরে ধরল বন্য কুকুর, তারপরে

বোয়িং এয়ারবাস এসই এবং আরও অনেক সংস্থাগুলির সাথে উড়ন্ত গাড়ির বিষয়ে প্রতিদ্বন্দ্বিতা করছে। জ্যামের মধ্যে আটকে পড়া, সময় নষ্ট হওয়ার মতো বিরক্তি থেকে মুক্তি দিতে এই আবিষ্কার পরবর্তী দশকের মধ্যে বিমান শিল্পের দিশাই পরিবর্তন করে দিতে পারে।

বোয়িং-এর ৩০ ফুট দীর্ঘ (৯ মিটার) বিমানের কিছুটা অংশ হেলিকপ্টার, কিছুটা অংশ ড্রোন এবং খানিক অংশ স্থায়ী-উইংযুক্ত বিমান।  সমতল থেকে কয়েক ফুট উঁচু হয়ে অল্প সময়ের মধ্যেই ল্যান্ডিং এর ক্ষমতা আছে এই বিশেষ বিমান-গাড়ির। মঙ্গলবার মানাসাস, ভার্জিনিয়া বিমানবন্দরে এই বিমান এক মিনিটেরও কম সময়ে অবতরণ করেছে বলে জানিয়েছে বোয়িং।

9cipbj4g

 

বোয়িং যথাক্রমে দুই এবং চারজন যাত্রী বহন করতে সক্ষম দুটি উড়ন্ত গাড়ি বৈকল্পিক ব্যবস্থাযুক্ত ৫০ মাইলের দূরত্ব অতিক্রম করার লক্ষ্য নিয়ে এগোচ্ছে

শনি গ্রহে এক দিনের হিসেব কী, অবশেষে উত্তর পেলেন বৈজ্ঞানিকেরা

বোয়িং সাবসিডিয়ারি অরোরা ফ্লাইট সায়েন্সেসের প্রেসিডেন্ট ও চিফ এক্সিকিউটিভ অফিসার জন ল্যাংফোর্ড বিমানের পরীক্ষা সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বলেন, “বিপ্লব কীভাবে হয় এখন দেখা যাচ্ছে এবং পুরোটাই স্বায়ত্তশাসনের কারণে।"

বোয়িং-এর মূল লক্ষ্যই এখন উড়ন্ত গাড়ি বিষয়ক রাস্তাঘাটের ট্র্যাফিকের সাথে জড়িত অসংখ্য জটিল নিরাপত্তা এবং নিয়ন্ত্রক সমস্যাগুলির আস্তে আস্তে সমাধান করা।

বোয়িং স্পার্ক কনজিউশন ইনকর্পোরেটেড এবং যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের সঙ্গে ত্রি-মাত্রিক হাইওয়েগুলির জন্য ট্র্যাফিক-ম্যানেজমেন্ট সিস্টেম বিকাশের পাশাপাশি নিয়ন্ত্রক কাঠামো বিকাশের সাথে কাজ করছে যা স্বায়ত্তশাসিত যানবাহনগুলিকে নিরাপদে অবতরণের অনুমতি দেবে। সব ঠিকঠাক চললে আগামী ২০২৩ সালের মধ্যেই আপনি নিজের স্মার্টফোন থেকে বসে বসে এই উড়ন্ত গাড়ি অর্ডার করতে পারবেন।

Newsbeep

 

1redl448

 

বোয়িং এর বিমান - অংশ হেলিকপ্টার, অংশ ড্রোন এবং অংশ স্থায়ী-উইং সমতল - স্থল থেকে কয়েক ফুট উঁচু করে নরম অবতরণ করেছে

গিরিখাত থেকে পড়ে মৃত্যু ‘বিকিনি ক্লাইম্বার'-এর

এয়ারবাসের মতো প্রতিযোগীদের যেমন দাবি যে ইতিমধ্যেই ভোলোকপ্টারের অনেকগুলি ফ্লাইং টেস্ট তাঁরা করেছেন, ১৮ টি রোটার দ্বারা চালিত একটি ছোট হেলিকপ্টার দিয়ে ট্যাক্সি পরিবহণ করেছেন তাঁরা এবং অ্যারোমোবিলের মতো সংস্থাও প্রসারিত-লিমোজিন ধারণা নিয়ে এসেছে যেটি বিমানে রূপান্তরিত হতে পারে।

ভার্টিকাল এয়ারস্পেস, যা গত বছর ফ্লাইট পরীক্ষা সম্পন্ন করেছে, একাধিক যাত্রী বহন করতে সক্ষম একটি পাইলটযুক্ত বিমান দিয়ে আগামী বছরের মধ্যে ছোট শহরের অল্প দূরত্বের ফ্লাইট পরিষেবা নিয়ে আসতে চলেছে।

সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের একটি প্যানেল বুধবার বোয়িংয়ের সভাপতি ও প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা ডেনিস মুইলেনবার্গ বলেন, “এটি গতিশীলতার ভবিষ্যৎ - পণ্য, যানবাহন এবং মানুষ পরিবহণের ক্ষেত্রে সেরা! ভবিষ্যৎ যেন এখনই এখানেই শুরু হয়েছে, আগামী পাঁচ বছরে দ্রুতগতিতে আরও উন্নতি ও বিস্তৃতি ঘটবে।"

 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)