Republic Day: পুরুষ সেনাবাহিনীর কুচকাওয়াজে নেতৃত্ব দিলেন তানিয়া শেরগিল  

NDTV-কে তিনি জানিয়েছিলেন, ছোটবেলা থেকেই তাঁর স্বপ্ন ছিল তাঁদের বংশের চতুর্থ প্রজন্ম হিসেবে সেনাবাহি‌নীতে যোগদান করার।

Republic Day: পুরুষ সেনাবাহিনীর কুচকাওয়াজে নেতৃত্ব দিলেন তানিয়া শেরগিল  

Republic Day 2020: পুরুষদের পদাতিক বাহিনীকে নেতৃত্ব দিলেন ক্যাপ্টেন তানিয়া শেরগিল।

নয়াদিল্লি:

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে (Republic Day Parade) পুরুষদের পদাতিক বাহিনীকে নেতৃত্ব দিলেন ক্যাপ্টেন তানিয়া শেরগিল (Tania Sher Gill)। খাকি উর্দি ও আনুষ্ঠানিক তরবারি সহ ২৬ বছরের তানিয়াকে দিল্লির রাজপথে দেখা গেল প্যারেডে। এই নিয়ে দ্বিতীয় বার কোনও মহিলা আধিকারিক কুচকাওয়াজের নেতৃত্ব দিলেন। সম্প্রতি তানিয়া শেরগিল ইতিহাস রচনা করেছেন প্রথম মহিলা প্যারেড অ্যাডজুটান্ট হিসেবে। NDTV-কে তিনি জানিয়েছিলেন, ছোটবেলা থেকেই তাঁর স্বপ্ন ছিল তাঁদের বংশের চতুর্থ প্রজন্ম হিসেবে সেনাবাহি‌নীতে যোগদান করার। তানিয়া বলেছিলেন, ‘‘শৈশব থেকে আমার স্বপ্ন ফৌজি হব। আমি চোখের সামনে দেখতাম কীভাবে বাবা ফৌজির পোশাক পরতেন, কাজে যোগ দেওয়ার জন্য তৈরি হতেন। সেই থেকে আমি প্রতিজ্ঞা করেছিলাম, এই পোশাক একদিন আমিও গায়ে তুলবো।''

সামরিক শক্তির প্রদর্শনই হবে প্রজাতন্ত্র দিবসের প্যারেডের প্রধান আকর্ষণ

একজন মহিলা হিসেবে গোটা পদাতিক বাহিনীকে নেতৃত্ব দেওয়ার ব্যাপারে তিনি বলেন, "তুমি নিজেকে জীবন্ত, কৃতজ্ঞ ও সুখী অনুভব করো যখন তুমি ময়দানে বাহিনীকে নেতৃত্ব প্রদান করো।"

ভারতীয় পদাতিক বাহিনীতে মহিলাদের নিয়োগ প্রসঙ্গে তাঁকে প্রশ্ন করা হলে, তিনি বলেছেন, "এই নিয়োগ লিঙ্গ, ধর্ম কিংবা ভাষাভিত্তিক নয়। তোমার মধ্যে প্রতিভা, পরিশ্রমের ক্ষমতা ও দায়িত্ব গ্রহণের যোগ্যতা থাকলে তোমার নিয়োগ নিশ্চিত।"

'বিবিধের মাঝে মিলন মহান', ৭১ তম Republic Day-র ডুডলে

গত বছর মহিলা আধিকারিক তৎকালীন লেফটেন্যান্ট ভাবনা কস্তুরি প্রথম বারের জন্য প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে পুরুষ বাহিনীর নেতৃত্ব দেন।

More News