প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়েছে জম্মু ও কাশ্মীর নিয়ে মন্ত্রীদের রিপোর্ট: সূত্র

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে জম্মু ও কাশ্মীরে যান মন্ত্রীরা, নয়া কেন্দ্রশাসিত অঞ্চলে বিভিন্ন কল্যাণমূলক প্রকল্পের ন্যায্য মূল্যায়ণ চাওয়া হয়

প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়েছে জম্মু ও কাশ্মীর নিয়ে মন্ত্রীদের রিপোর্ট: সূত্র

জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে প্রায় ৩০ জন কেন্দ্রীয়মন্ত্রীর দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে বিস্তারিত রিপোর্ট তৈরি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক

নয়াদিল্লি:

জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে প্রায় ৩০ জন কেন্দ্রীয়মন্ত্রীর দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে বিস্তারিত রিপোর্ট তৈরি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (Home Ministry) । জানুয়ারিতে, সেখানকার পরিস্থিতি খতিয়ে দেখতে জম্মু ও কাশ্মীর যান ৩৭ জন কেন্দ্রীয়মন্ত্রী, বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প নিয়ে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলেন তাঁরা। সরকারের এক শীর্ষ কর্তা NDTV কে বলেন, “কেন্দ্রের তরফে সেখানকার উন্নয়নের জন্য কী কী পদক্ষেপ করা যায়, সে সম্পর্কে প্রচুর প্রস্তাব দিয়েছে সমস্ত মন্ত্রীরা”। এবারের গরমের মরশুমে সেখানকার প্রত্যন্ত এলাকাগুলির উন্নয়নে নজর দেওয়া হবে বলে জানান তিনি।

প্রস্তাবের মধ্যে রয়েছে ভাল যোগাযোগ ব্যবস্থার জন্য রাস্তা, নিয়মিতভাবে বিদ্যুৎ পরিষেবা, এবং আরও বেশী পরিবারের জন্য গ্যাসের সংযোগের ব্যবস্থা করা।

PSA আইনে ওমর আবদুল্লাকে বন্দি করার কেন্দ্রীয় সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে তাঁর বোন

এক উচ্চপদস্থ কর্তা বলেন, “এখনও পর্যন্ত, রিপোর্ট জমা দিয়েছেন ৩০ জন মন্ত্রী এবং আমরা সেগুলিকে একত্রিত করে প্রধানমন্ত্রীর দফতরে পাঠিয়েছি”।

প্রধানমন্ত্রীর দফতরের তৈরি করা পদ্ধতিতে রিপোর্ট জমা দিয়েছেন মন্ত্রীরা। এক আধিকারিক বলেন, “কীভাবে কল্যাণমূলক প্রকল্পগুলি কার্যকর করা যায়, সেদিকে নজর দেওয়া হয়েছে এবং আর কী কী দিকে নজর দেওয়া প্রয়োজন সেদিকেও নজর দেওয়া হয়”।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে জম্মু ও কাশ্মীরে যান কেন্দ্রীয় মন্ত্রীরা, নয়া কেন্দ্রশাসিত অঞ্চলে বিভিন্ন কল্যাণমূলক প্রকল্পের ন্যায্য মূল্যায়ণ চাওয়া হয়।

জম্মু ও কাশ্মীরে যান কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু, স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী জি কিষাণ রেড্ডি এবং নিত্যানন্দ রাই।

Jammu And Kashmir: মেহবুবা মুফতিকে কড়া আইনে বন্দি রাখার কারণ ব্যাখ্যা করল কেন্দ্র

এক আধিকারিক জানান, “মন্ত্রীদের উন্নয়নের পদক্ষেপ দিকে নজর দিতে বলা হয়েছিল, রাজনৈতিক দিকে নয়”।

স্থানীয়দের সঙ্গে কথা বলার সময়, সেখানকার রাস্তা, স্বাস্থ্য পরিষেবা, বিদ্যুৎ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে সরাসরি তথ্য পান মন্ত্রীরা।

দুটি দিক থেকে উত্তর পাওয়া যায়, তারমধ্যে একটি কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনের পদক্ষেপ এবং অপরটি হল কেন্দ্রীয় সরকার পদক্ষেপ, এমনই জানিয়েছেন আরেক আধিকারিক।

বারামুল্লা, গাণ্ডেরবাল, ডোডা সহ বিভিন্ন জায়গায় মন্ত্রীরা বাস রাতে থেকেছে।

আজকের খবরগুলি দেখতে ক্লিক করুন: 

অগস্টে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বা সেখানকার ৩৭০ ধারা প্রত্যাহার করে কেন্দ্রীয় সরকার এবং রাজ্যটিকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়। তারপর থেকেই জম্মু ও কাশ্মীরে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের দিকে নজর রেখেছে কেন্দ্র।

Listen to the latest songs, only on JioSaavn.com