This Article is From Aug 26, 2019

‘অধীর চৌধুরী নিজেই কংগ্রেসকে মাটি চাপা দিয়েছেন’: জম্মু কাশ্মীরের রাজ্যপাল

লোকসভায় বিতর্ক চলাকালীন অধীর চৌধুরী জিজ্ঞাসা করেছিলেন, “জাতিসংঘ ১৯৪৮ সাল থেকে এটি পর্যবেক্ষণ করে আসছে তখন কীভাবে এই মর্যাদা ছিল! এটি একটি অভ্যন্তরীণ বিষয়ই ছিল।"

‘অধীর চৌধুরী নিজেই কংগ্রেসকে মাটি চাপা দিয়েছেন’: জম্মু কাশ্মীরের রাজ্যপাল

সত্যপাল বলেন, আমি অত্যন্ত নিষ্ঠার সঙ্গে আমার কাজটি করছি। আমি এই মন্তব্যগুলির পরোয়া করি না

নিউ দিল্লি:

দুঁদে কংগ্রেস নেতা তথা লোকসভায় কংগ্রেসের নেতা অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury) নিজের দলকেই ‘মাটি চাপা দিয়েছেন'। জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক (Jammu and Kashmir Governor Satya Pal Malik) সোমবার অধীর চৌধুরীর সমালোচনা করে জানিয়েছেন, সংসদে নিজের বক্তব্য দিয়ে আসলে তাঁর দলকেই সমাধিস্থ করেছেন অধীর। “সংসদে তিনি যা বলেছেন তা বলে তিনি তার দল কংগ্রেসকে সমাধিস্থ করলেন। দেশে যখনই নির্বাচন হবে, তার এই কথার উদ্ধৃতি দেওয়া হবে। আমি তার জ্ঞান নিয়ে আর কী বলব?” বলেন জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল। জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদাকে বাতিল করার প্রস্তাব নিয়ে লোকসভায় বিতর্ক চলাকালীন অধীর চৌধুরী জিজ্ঞাসা করেছিলেন, “জাতিসংঘ ১৯৪৮ সাল থেকে এটি পর্যবেক্ষণ করে আসছে তখন কীভাবে এই মর্যাদা ছিল! এটি একটি অভ্যন্তরীণ বিষয়ই ছিল।"

 বাংলায় বিজেপির উত্থানের জন্য দায়ী মমতা বন্দ্যোপাধ্যায়: অধীর চৌধুরী

সত্যপাল বলেন, “আমি অত্যন্ত নিষ্ঠার সঙ্গে আমার কাজটি করছি। আমি এই মন্তব্যগুলির পরোয়া করি না। কাশ্মীরি জনগণের সংস্কৃতি, মর্যাদা, পরিচয়, চাকরি এবং জমির রক্ষা করব আমি।” তিনি আরও বলেন, “এর আগে যখন এই জাতীয় ঘটনা ঘটেছে, এমনকি গোলাম নবি আজাদের আমলেও প্রথম সপ্তাহেই বেশ কিছু মানুষ মারা গিয়েছিল। আমরা আপ্রাণ চেষ্টা করছি যাতে কোনও কাশ্মীরিকে জীবন হারাতে না হয়। আমরা হুড়োহুড়ি করি না। কাশ্মীরিদের জীবন আমাদের জন্য খুব বেশিই মূল্যবান।”

সত্যপাল মালিক বলেন, কংগ্রেস নেতা রাহুল গান্ধি কাশ্মীর সফর এবং পরিস্থিতি যাচাইয়ের জন্য তাঁর আমন্ত্রণকে অন্যভাবে ব্যবহার করেছেন। রাজ্যপালের কথায়, “যখন তিনি বলেন যে কাশ্মীরে মানুষজন মারা যাচ্ছেন, তখন আমি তাকে বলেছিলাম যে এখানে এসে নিজের চোখে দেখুন। পাঁচ দিন পর্যন্ত তিনি এর জবাব দেননি। তার পরে তিনি বলেছিলেন - আমি লোকজন নিয়ে যাব, জেলবন্দিদের সঙ্গে দেখা করব। তখন আমি বলি, আপনার এমন সফর মোটেও অনুমোদনযোগ্য নয়। আমি আমন্ত্রণ প্রত্যাহার করছি।" 

নেহেরু-গান্ধি পরিবারের ব্র্যান্ড ইকুইটি রয়েছে: অধীর চৌধুরী

তিনি আরও যোগ করেন, “এর পরে আমি বলেছিলাম, আমি প্রশাসনের উপরেই বিষয়টি ছেড়ে দেব যে আপনি যদি আসতে চান এবং প্রশাসন যদি তা সঠিক বলে মনে করে তবে আপনাকে অনুমতি দেওয়া হবে, অন্যথায় নয়।”

বিষয়টি যে আসলে জাতীয় স্বার্থ সম্পর্কিত সেই বিষয়ে জোর দিয়ে, রাজ্যপাল বলেন, “এখন যে তিনি আসার পরিকল্পনা করেছিলেন, প্রশাসন আগেই বলেছিল যে স্বাভাবিকতা পুনরুদ্ধারের সময়ে তাঁর সফর শান্তির পক্ষে ভালো হবে না, এবং আমরা লাগাতার পাকিস্তান থেকে হুমকি পাচ্ছি। সুতরাং, এই পর্যায়ে আপনার সফর উপযুক্ত হবে না।”

রাজ্যপাল জানান, কেন্দ্র রাহুল গান্ধিকে সতর্ক করেছিল যে পাকিস্তান তাঁর বক্তব্যের অপব্যবহার করবে। “এবং ঠিক তা-ই ঘটেছে। ফিরে আসার পরে তাঁরা যা কিছু বলেছেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তাঁর টুইটে তা উল্লেখ করেছেন,” বলেন সত্যপাল।

.