This Article is From Apr 22, 2020

‘‘শাবাশ মুকেশ’’: রিলায়েন্স-ফেসবুক চুক্তির পরে অভিনন্দন আনন্দ মাহিন্দ্রার

ফেসবুকের সর্ববৃহৎ বাজার ভারতেই। দেশের ৪০ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করেন।

‘‘শাবাশ মুকেশ’’: রিলায়েন্স-ফেসবুক চুক্তির পরে অভিনন্দন আনন্দ মাহিন্দ্রার

শিল্পপিত আনন্দ মাহিন্দ্রা অভিনন্দন জানালেন মুকেশ আম্বানিকে।

হাইলাইটস

  • এই বিনিয়োগের ফলে জিওর ৯% অংশীদার হল ফেসবুক
  • ৫.৭% বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে ফেসবুক
  • এই বিনিয়োগের পর মুকেশ আম্বানিকে ধন্যবাদ জানিয়েছেন ফেসবুক কর্ণধার
নয়াদিল্লি:

মুকেশ আম্বানির (Mukesh Ambani) রিলায়েন্স জিও-তে (Reliance Jio) ৫.৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে ফেসবুক (Facebook)। করোনা (Coronavirus)সঙ্কট কেটে গেলে ভারতের অর্থনৈতিক গুরুত্ব কোথায় পৌঁছতে চলেছে এ তারই শক্তিশালী ইঙ্গিত। শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা (Anand Mahindra) এমনই দাবি করলেন বুধবার। ফেসবুকের সঙ্গে এমন মেগা চুক্তির প্রসঙ্গে মুকেশ আম্বানিকে অভিনন্দন জানান তিনি। তিনি এদিন টুইট করেন, ‘‘জিও-র সঙ্গে ফেসবুকের চুক্তি কেবল তাদের দু'জনের মধ্যেই ভাল তা নয়। বর্তমানের ভাইরাস-সঙ্কটের সময়ও এটা খুব শক্তিশালী ইঙ্গিত দিচ্ছে সঙ্কটের শেষে ভারতের অর্থনৈতিক গুরুত্ব কোথায় পৌঁছতে চলেছে। এর থেকে এই অনুমানই জোরালো হয় বিশ্বে এক নতুন বৃদ্ধির কেন্দ্রস্থল হিসাবে সামনে আসবে ভারত।''

কেন জিওর সঙ্গে জোট বাঁধল ফেসবুক? দেখুন মার্ক জুকারবার্গের পোস্ট

দেশের অন্যতম বৃহত্তম বিদেশি বিনিয়োগ হিসেবে ফেসবুক ৫.৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে জিও ডিজিটাল প্ল্যাটফর্মে। বুধবার তারা একথা ঘোষণা করেছে। এই চুক্তির ফলে জিও প্ল্যাটফর্মে ৯.৯৯ অংশীদারিত্ব থাকবে ফেসবুকের। এই ঘোষণার সময় ফেসবুক জানিয়েছে, তারা চাইছে হোয়াটসঅ্যাপের শক্তির সঙ্গে রিলায়েন্স জিও-কে জুড়তে।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ একটি পোস্টে উল্লেখ করেছেন, "এই বিনিয়োগ ফেসবুকের ম্যাসেজিং মাধ্যম হোয়াটসঅ্যাপ আর রিল্যায়েন্স ইনডাস্ট্রির ই-কমার্স ক্ষেত্র জিও মার্টের পারস্পরিক বোঝাপড়ার ক্ষেত্র তৈরি করবে। আমরা একটা আর্থিক বিনিয়োগের পরিসর তৈরি করলাম। এর ফলে ফেসবুক আর জিও একটা টিম হিসেবে কাজ করবে। আমাদের মূল লক্ষ্য ভারতের মানুষের জন্য বাণিজ্যের পরিসর আরও বাড়িয়ে তোলা।"

তিনি আরও জানান, "ভারতে অধিকাংশ মানুষ ফেসবুক আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। পাশাপাশি সে দেশে বাস করেন অনেক প্রতিভাবান উদ্যোগপতি। ভারতে এখন ডিজিটাল রূপান্তর চলছে। তার সঙ্গে পাল্লা দিয়ে লক্ষাধিক ক্ষুদ্র শিল্প মাধ্যমকে এক ছাতার তলায় আনতে সমর্থ হয়েছে জিওর মতো সংস্থা।"   
মুকেশ আম্বানি জানিয়েচেন, ফেসবুক-রিলায়েন্স জিও অংশীদারিত্ব ভারতকে সাহায্য করবে বিশ্বের অন্যতম ডিজিটাল সমাজ গড়ে তুলতে।

প্রসঙ্গত, ফেসবুকের সর্ববৃহৎ বাজার কিন্তু ভারতেই। দেশের ৪০ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করেন।

.