শতবর্ষে সত্যজিৎ: ‘অতীত’ শিল্পীরাও বর্তমান পরিচালকের জন্মদিনের গ্রুপফিতে!

পরিচালককে ঘিরে তাঁর ছবির সঙ্গে যুক্ত সমস্ত শিল্পী। একসঙ্গে গ্রুপফি তুলেছেন। আর সেখানে একজন শিল্পীও বর্তমান নেই! সবাই অতীত।

শতবর্ষে সত্যজিৎ: ‘অতীত’ শিল্পীরাও বর্তমান পরিচালকের জন্মদিনের গ্রুপফিতে!

মহারাজা.....তোমারে সেলাম!

কলকাতা:

আঁকা হলেও সত্যি! ছবি দেখার পরে নেট নাগরিক থেকে সমস্ত প্রজন্মের বিশিষ্টদের একটাই আপশোস, এমন কেন সত্যি হয় না, আহা! শিল্পী অনিকেত মিত্র (Aniket Mitra) সত্যজিৎ রায়ের (Satyajit Roy) জন্ম শতবর্ষ (birth anniversary) উপলক্ষ্যে একটি অসাধারণ স্কেচ করেছেন। যেখানে পরিচালককে ঘিরে তাঁর ছবির সঙ্গে যুক্ত সমস্ত শিল্পী। একসঙ্গে গ্রুপফি তুলেছেন। আর সেখানে একজন শিল্পীও বর্তমান নেই! সবাই অতীত। তাই শিল্পী ছবিটিও এঁকেছেন সাদা-কালো রঙে।

‘আমরা করব জয়'! তুলির টানে ভরসা দিলেন শিল্পী যোগেন-সমীর-সুব্রত

ভিজ্যুয়াল আর্টিস্ট অনিকেতের এই ছবিতে দেখা যাচ্ছে, আরেক কিংবদন্তি শিল্পী কিশোর কুমার গ্রুপফি তুলছেন। সেখানে উপস্থিত মহানায়ক উত্তমকুমার, উৎপল দত্ত, আমজাদ খান, সঞ্জীব কুমার, রবি ঘোষ, তপেন চট্টোপাধ্যায়, সন্তোষ দত্ত, পন্ডিত রবি শঙ্কর, বাবা সুকুমার রায়, স্ত্রী বিজয়া রায় এবং পরিচালক স্বয়ং। এঁরা সকলেই কোনও না কোনোভাবে পরিচালকের ছবির দুনিয়ার অঙ্গ ছিলেন।

ছবিটি পোস্ট করার পরেই সেটি শেয়ার হয় ২.৬ হাজার বার! ছবির তলায় শিল্পীর আন্তরিক ক্যাপশন, '' শুভ জন্মদিনে মানিকদা # শতবর্ষের গ্রুপফি# । পরে শিল্পী সংবাদমাধ্যমকে জানান, "ওঁকে খুব কাছ থেকে দেখেছি। সবার মনে সত্যজিৎ রায় সম্পর্কে নতুন ধারণা তৈরি করার উদ্দেশ্য নিয়েই এই ছবিটি এঁকেছি।"

লকডাউনে দু'মলাট ছেড়ে অনলাইনে বিশ্বকবি! রবীন্দ্র জয়ন্তীতে লাইভ কবিগান

অনিকেত মিত্রের এই ছবি দেখে পরিচালক সুজয় ঘোষ টুইট করে জানতে চান, ‘কে করেছেন সে সম্পর্কে সম্যক ধারণা নেই। তবে শিল্পকর্ম এবং ভাবনা অতুলনীয়।' প্রত্যুত্তরে টলিউডের স্তম্ভ প্রসেনজিৎ চট্টোপাধ্যায় বলেন, " কলকাতার শিল্পী অনিকেত মিত্র। এখন মুম্বইতে থাকেন। ভীষণ মেধাবী।"

অস্কার বিজয়ীর জন্মশতবর্ষকে স্মরণীয় রাখতে কলকাতা পুলিশ ভিডিওতে তুলে এনেছে গুপি-বাঘাকে। তারা করোনা সংক্রমণ কীভাবে ঠেকাবে সেই কথা জনপ্রিয় গানের প্যারোডিতে জানিয়েছে।  কলকাতা পুলিশ তাদের ফেসবুক পেজে পরিবর্তিত গানের সঙ্গে ''হীরক রাজার দেশে'' ছবির একটি গানের সিকোয়েন্স পোস্ট করে জানিয়েছে যে সত্যজিৎ রায়ের জন্মদিনে এটি তাদের শ্রদ্ধাঞ্জলি। ভিডিওর ভিউয়ার্স ৫.৭ লক্ষ। শেয়ার হয়েছে ২.৯ লক্ষ বার।

সুরাতে পুলিশ-পরিযায়ী সংঘর্ষ, শ্রমিকদের পাথর ছোড়া থামাতে পুলিশের কাঁদানে গ্যাস

এর আগে কলকাতা পুলিশ শহরের একাধিক রাস্তায় নানা জনপ্রিয় গানের প্যারোডি বানিয়ে গেয়েছেন শহরবাসীকে রোগ সম্পর্কে সচেতন করতে। সেই ভিডিও-ও প্রশংসিত হয়েছে। দেশের গর্ব বাংলার সন্তানকে নিয়ে তৈরি এই ভিডিও যেন সেসবও ছাপিয়ে গেল।
 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)