এ কেমন মাছ! বিশাল চোখের অদ্ভুত দর্শন ‘ডাইনোসর মাছ’ ভাইরাল ইন্টারনেটে

র‍্যাটফিশ গভীর জলের মাছ এবং খুব কমই ধরা পড়ে। বিশ্বাস করা হয় যে, অন্ধকারে দেখতে পাওয়ার সুবিধার জন্যই এমন বিশাল চোখ এই মাছের।

 Share
EMAIL
PRINT
COMMENTS
এ কেমন মাছ! বিশাল চোখের অদ্ভুত দর্শন ‘ডাইনোসর মাছ’ ভাইরাল ইন্টারনেটে

বিরল ওই মাছের সঙ্গে অস্কার


সমুদ্রের গভীরে কত যে বিরল প্রজাতির প্রাণি রয়েছে মাঝেমাঝেই তা ভাইরাল হয়ে যায় কিছু ছবি ও ভিডিওর সৌজন্যে। সম্প্রতি নরওয়ের উপকূলে মাছ ধরার সময় এমনই এক উদ্ভট চেহারার মাছ ধরা পড়েছে। বিরল, উদ্ভট চেহারার ওই মাছ ধরা পড়ে ১৯ বছর বয়সী অস্কার লুন্ডহালের ছিপে! মাছ ধরার সংস্থা নর্ডিক সি অ্যাংলিংয়ের (Nordic Sea Angling) গাইড অস্কারের হাতে যখন ওই যখন মাছ ধরা পড়ে তিনি তো প্রায় লাফিয়েই উঠেন। অদ্ভুত চেহারার এই প্রাণিটির চোখ দেহের তুলনায় বিশাল এবং দেহটি ছিল ছোট্ট। মেট্রো সূত্রের খবর, যখন আন্দোয়া দ্বীপের (Andoya Island) কাছে নীল হালিবুট খুঁজছিলেন অস্কার তখনই অদ্ভুত দর্শন মাছটির সন্ধান পান। 

জলে ডুবছে মানুষ, প্রাণ বাঁচাতে এগিয়ে এল হস্তিশাবক! দেখুন মন ভালো করা ভিডিও

তিনি বলেন, “আমরা নীল হালিবুট খুঁজছিলাম। এই মাছটি তীর থেকে প্রায় পাঁচ মাইল দূরে বসবাস করা একটি বিরল প্রজাতি। আমার এক লাইনে চারটি হুক ছিল এবং শেষের দিকে বুঝতে পারি বেশ বড় কিছু আটকা পড়েছে। মাছটাকে তুলতে আমার ৩০ মিনিট সময় লেগেছে।"

লুন্ডাহল তাঁর হাতে ধরা পড়া এই মাছটিকে ‘ডাইনোসরের মতো' দেখতে বলেই বর্ণনা করেন এবং আরও বলেন এমন অদ্ভুত দর্শন মাছ তিনি এর আগে কখনও দেখেননি।

মাছের আজব চেহারাটা একবার দেখুন:

দ্য সান-এর মতে, মাছটি আসলে একটি র‌্যাটফিশ (ratfish)। বলা যেতে পারে হাঙরেরই এক আত্মীয়। এই মাছের লাতিন নাম, চিমেরাস মনস্ট্রোসা লিনিয়াস। আসলে এক গ্রীক পৌরাণিক দৈত্যের নামে এই মাছের নাম! গল্পকথা অনুযায়ী ওই দৈত্যের মাথা ছিল সিংহের এবং লেজ ছিল ড্রাগনের। 

‘‘ঈশ্বর সত্যিই সৃষ্টিশীল'': স্মৃতি ইরানির নতুন পোস্টে মজল নেটিজেনরা

র‍্যাটফিশ গভীর জলের মাছ এবং খুব কমই ধরা পড়ে। বিশ্বাস করা হয় যে, অন্ধকারে দেখতে পাওয়ার সুবিধার জন্যই এমন বিশাল চোখ এই মাছের। এই প্রথম যে কোনও উদ্ভট সামুদ্রিক প্রাণি ধরা পড়ল তা অবশ্য নয়। কয়েক সপ্তাহ আগেই, একাধিক শুঁড়যুক্ত একটি ‘এলিয়েন' কমলা রঙের সামুদ্রিক প্রাণির ভিডিও ভাইরাল হয়।

Click for more trending news




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................