কাশ্মীরের পর এবার পাক অধিকৃত কাশ্মীরে নজর রাজনাথ সিং-এর

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) ভারতের অবস্থান তুলে ধরে বলেন, আলোচনা শুরুর আগে সন্ত্রাসবাদে মদত দেওয়া বন্ধ করতে হবে ইসলামাবাদকে

 Share
EMAIL
PRINT
COMMENTS
কাশ্মীরের পর এবার পাক অধিকৃত কাশ্মীরে নজর রাজনাথ সিং-এর

রবিবার হরিয়ানায় বিজেপির একটি সভায় বক্তব্য রাকেন রাজনাথ সিং


নয়াদিল্লি: 

পাকিস্তান সম্পর্কে ভারতের কঠোর অবস্থান তুলে ধরলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বললেন, যদি দ্বিপাক্ষিক আলোচনা হয়, তাহলে এখন আর তা জম্মু ও কাশ্মীর (Jammu And Kashmir ) নিয়ে হবে না, তবে পাক-অধিকৃত কাশ্মীর নিয়ে আলোচনা হতে পারে বলে জানালেন প্রতিরক্ষামন্ত্রী (Rajnath Singh)। অক্টোবরেই বিধানসভা নির্বাচন রয়েছে হরিয়ানায়, সেখানেই একটি জনসভায় রাজনাথ সিং বলেন, “যদি পাকিস্তানের সঙ্গে আলোচনা হয়, তাহলে এখন সেটা হবে পাক অধিকৃত কাশ্মীর নিয়ে”। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) ভারতের অবস্থান তুলে ধরে বলেন, আলোচনা শুরুর আগে সন্ত্রাসবাদে মদত দেওয়া বন্ধ করতে হবে ইসলামাবাদকে। একদিন আগেই প্রতিরক্ষামন্ত্রী জানান, পরমাণু অস্ত্রের ব্যবহার প্রথমেই নয়, এই নীতি বজায় রেখেছে ভারত। কয়েকদশক ধরে এই নীতি বজায় রাখা হয়েছে বলে জানান রাজনাথ সিং।

জম্মু ও কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক মহলে দরবার করেছে পাকিস্তান, প্রতিরক্ষামন্ত্রীর বার্তাকে তাই প্রতিক্রিয়া বলে মনে করা হচ্ছে।

8t3oc5eo

বেশীরভাগ রাষ্ট্রই সহমত পোষণ করে, যে জম্মু ও কাশ্মীর, নয়াদিল্লি ও ইসলামাবাদের দ্বিপাক্ষিক বিষয়

রবিবার প্রতিরক্ষামন্ত্রী (Defence Minster) উল্লেখ করেন, “আমাদের প্রতিবেশী, আন্তর্জাতিক মহলে দরবার করছে, তারা বলছে ভারত ভুল করেছে”। পাকিস্তানের সবসময়ের বন্ধু রাষ্ট্র চিনের তরফে আবেদনের পরেই জম্মু ও কাশ্মীর (Jammu And Kashmir ) নিয়ে আলোচনায় রাজি হয় রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ।

যদিও পাঁচটি স্থায়ী এবং ১০টি অস্থায়ী সদস্যের সেই বৈঠক কোনও প্রস্তাবনা ছাড়াই শেষ হয়, যা পাকিস্তানের কাছে ধাক্কা।

বেশীরভাগই দেশই সহমত পোষণ করে যে, জম্মু ও কাশ্মীর (Jammu And Kashmir ) থেকে বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার করা এবং রাজ্যটিকে ভেঙে দিয়ে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা নয়াদিল্লি ও ইসলামাবাদের দ্বিপাক্ষিক বিষয়।

তাদের তরফে আরও বলা হয়, আলোচনার পর, কোনও ফলাফল বা বিবৃতি দেওয়া হবে না এবং তাদের তরফে চিন এবং পাকিস্তানকে তাদের নিজেদের ক্ষমতায় বিবৃতি দেওয়ানো হয়।

রবিবার প্রতিক্ষামন্ত্রী বলেন, সরকারের এই পদক্ষেপ কোনও নির্বাচনকে সামনে রেখে করা হয়নি।

এএনআইয়ের তরফে রাজনাথ সিংকে (Rajnath Singh) উদ্ধৃত করে বলা হয়েছে, “মানুষ বলেন, ৩৭০ ধারা নিয়ে কোনও পদক্ষেপ দেশকে ভাগ করবে। আমাদের বলা হয়েছিল, তারপরে আর ক্ষমতায় ফিরবে না বিজেপি। আমি আপনাদের বলতে চাই, ভোটব্যাঙ্কের রাজনীতিতে বিশ্বাসী নয় বিজেপি। জাতীয় অখণ্ডতার সঙ্গে যুক্ত রাজনীতির ওপরে আমরা জোর দিতে চাই।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................