৮ কমিটিতে অমিত শাহ! সরকারের নীতি নির্ধারক কমিটিতে জায়গা হল না রাজনাথ সিংয়ের

দেখা যাচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ আটটি কমিটিতে জায়গা পেয়েছেন অমিত। প্রধানমন্ত্রী নিজে আছেন ছ’টিতে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
৮ কমিটিতে অমিত শাহ! সরকারের নীতি নির্ধারক কমিটিতে জায়গা হল না রাজনাথ সিংয়ের

রাজনৈতিক বিষয় সংক্রান্ত যে ক্যাবিনেট কমিটি আছে তাতে স্থান হয়নি রাজনাথের।


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. সরকারের নীতি নির্ধারক কমিটিতে জায়গা হল না রাজনাথ
  2. সবচেয়ে গুরুত্বপূর্ণ আটটি কমিটিতে জায়গা পেয়েছেন অমিত
  3. আগের মন্ত্রিসভার স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং আছেন মাত্র দুটি কমিটিতে

একদিন আগেই আমলা থেকে শুরু করে রাজনৈতিক মহলের একটা বড় অংশ মনে করেছিল মোদী মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীর পরেই ক্ষমতার নিরিখে দ্বিতীয় স্থানে আছেন অমিত শাহ (Amit Shah) । বিজেপি সভাপতি (BJP President) এবার স্বরাষ্ট্রমন্ত্রীর (Home Ministry) দায়িত্ব পেয়েছেন। আর তারপর থেকে   ক্ষমতার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে দিল্লির নর্থ ব্লক (North Block। এখানে স্বরাষ্ট্র মন্ত্রকের অফিস। দায়িত্ব নেওয়ার পর থেকে অমিতেরর সঙ্গে দেখা করতে আসছেন বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে রাজ্যপালরা। এরপর ক্যাবিনেট কমিটির (Key Cabinet Committees) বন্টন হল। তাতে দেখা যাচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ আটটি কমিটিতে জায়গা পেয়েছেন অমিত। প্রধানমন্ত্রী নিজে আছেন ছ'টিতে। আর আগের মন্ত্রিসভার স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং আছেন মাত্র দুটি কমিটিতে। 

অর্থনীতি ও কর্মসংস্থানকে সামলাতে মোদীর নয়া পরিকল্পনা: দু'টি নতুন কমিটি

নতুন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ জায়গা পেয়েছেন সাতটি কমিটিতে। আর রেলমন্ত্রী পীযূষ গোয়েলকে রাখা হয়েছে পাঁচটিতে। রাজনাথকে এবার আর্থিক সমস্যা এবং বিষয় সংক্রান্ত ক্যাবিনেট কমিটিতে রাখা হয়েছে। কিন্তু রাজনৈতিক বিষয় সংক্রান্ত যে ক্যাবিনেট কমিটি আছে তাতে স্থান হয়নি তাঁর এটি একটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ বিষয় বলে মনে করছেন আমলাদের একটা বড় অংশ।  তাদের যুক্তি রাজনৈতিক বিষয় সংক্রান্ত কমিটি আসলে সরকার পরিচালনার মূল সিদ্ধান্ত গুলো নিয়ে থাকে।

কারা কারা আছেন এই কমিটিতে? এখানে অমিত ছাড়াও আছেন নীতিন গড়করি, নির্মলা সীতারামণ, নরেন্দ্র সিং তোমার, রবি শংকর প্রসাদ, হর্ষবর্ধন, পীযূষ গোয়েল প্রহ্লাদ যোশি, রাম ভিলাস পাসোয়ান এবং হারসিমরত কৌর বাদল।  এছাড়া শিবসেনার সদস্য অরবিন্দ সাওয়ান্তকেও জায়গা দেওয়া হয়েছে কমিটিতে।

শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পরেই শপথ নেন রাজনাথ। ভারতের দীর্ঘদিনের প্রথা অনুযায়ী প্রধানমন্ত্রীর পরে যিনি  শপথ নেন তিনি মন্ত্রিসভায় দু'নম্বর জায়গায় যান। আর তাঁর ওপর অতি গুরুত্বপূর্ণ দায়িত্ব অর্পিত হয়।  প্রধানমন্ত্রী বিদেশে  থাকলে সরকার পরিচালনার ভারও তাঁর উপরেই থাকে।  কিন্তু এবার রাজনাথকে অনেকগুলি গুরুত্বপূর্ণ কমিটিতে না রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত মন্ত্রিসভায় নির্মলা সীতারামকেও এই রাজনৈতিক বিষয় সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য কমিটিতে রাখা হয়েছিল। 

'বেদের মেয়ে...' অঞ্জু ঘোষের নাগরিকত্ব নিয়ে বিতর্কের মাঝে নয়া এই দাবি করল বিজেপি

এদিকে  অর্থ বিষয়ক কমিটির দায়িত্বে থাকছেন প্রধানমন্ত্রী। তাতে রাজনাথ ছাড়াও রয়েছেন নীতিন গড়করি, অমিত শাহ,  পীযূষ গোয়েল,  নির্মলা এবং সদানন্দ গৌড়া। তাছাড়া নরেন্দ্র তোমার এবং রবি শংকর প্রসাদকেও এই কমিটিতে রাখা হয়েছে।

সংসদ পরিচালনা সংক্রান্ত ক্যাবিনেট কমিটিতে থাকছেন বিজেপি সভাপতি, প্রতিরক্ষা মন্ত্রী, নরেন্দ্র সিং তোমার, রবি শংকর প্রসাদ, রাম বিলাস পাসোয়ান থাওয়ার চাঁদ গেহলত, প্রকাশ জাভরেকর এবং প্রহ্লাদ যোশি আছেন। নিরাপত্তা বিষয়ক কমিটিতে আছেন প্রধানমন্ত্রী, বিজেপি সভাপতি, প্রতিরক্ষামন্ত্রী এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।  এবার কর্মসংস্থান এবং দক্ষতা বৃদ্ধির উপর একটি নতুন কমিটি করা হয়েছে। তাতে রয়েছেন বেশ কয়েকজন মন্ত্রী তালিকায় প্রধানমন্ত্রী থেকে শুরু করে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল এবং পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে রাখা হয়েছে। তাছাড়া বিজেপি সভাপতি থেকে শুরু করে অর্থমন্ত্রীরাও জায়গা পেয়েছেন এই কমিটিতে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................