This Article is From Jul 14, 2018

জীবাশ্ম জানান দিল, প্রায় 47 মিলিয়ন বছর আগে সমুদ্রের নিচে ছিল রাজস্থানের মরুভূমি

প্রায় 47 মিলিয়ন বছর আগের মধ্য ইয়োসিন যুগের সামুদ্রিক প্রাণীর জীবাশ্ম আবিষ্কারের পর ধারণা করা হচ্ছে অঞ্চলটা বহু যুগ আগে সমুদ্রের নিচেই ছিল।

জীবাশ্ম জানান দিল, প্রায় 47 মিলিয়ন বছর আগে সমুদ্রের নিচে ছিল রাজস্থানের মরুভূমি

আবিষ্কৃত জীবাশ্ম থেকে মনে করা হচ্ছে অঞ্চলটা বহু যুগ আগে সমুদ্রের নিচেই ছিল (প্রতীকি)

জয়পুর:

রাজস্থানের জয়সালমীর জেলায় জীবাশ্মবিদরা প্রায় 47 মিলিয়ন বছরের পুরনো আদিম তিমির জীবাশ্ম উদ্ধার করেছেন, হাঙরের দাঁত, কুমিরের দাঁত এবং কচ্ছপের হাড় পাওয়া গেছে এবং তার থেকে বিজ্ঞানীরা মনে করছেন অঞ্চলটা বহু বছর আগে সমুদ্রের নিচে জলমগ্ন অবস্থায় ছিল।    

জিয়োলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার পশ্চিম শাখা গুজরাট এবং রাজস্থানের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে এক বছরের বেশি সময় যাবৎ জীবাশ্ম নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে।

মধ্য ইয়োসিন যুগের বিভিন্ন মেরুদণ্ডী প্রাণী- তিমি, কুমিরের দাঁত, হাঙরের দাঁত, কচ্ছপের হাড় প্রভৃতি জয়সালমীরের বান্দাহ গ্রামে পাওয়া গেছে।

জীবাশ্ম বিভাগের প্রধান দেবাশীষ ভট্টাচার্যের তত্বাবধানে কৃষ্ণ কুমার এবং প্রজ্ঞা পান্ডের নেতৃত্বে একদল ভূবিজ্ঞানী এই গবেষণা চালিয়ে যাচ্ছেন।

মিস্টার কুমার জানিয়েছেন যে মেরুদণ্ডী প্রাণীর অংশাবশেষ পাওয়া গেছে তা থেকে আবিষ্কৃত জীবাশ্মটা এক আদিম তিমির বলেই ধারণা করা হচ্ছে।

প্রায় 47 মিলিয়ন বছর আগের মধ্য ইয়োসিন যুগের সামুদ্রিক প্রাণীর জীবাশ্ম আবিষ্কারের পর ধারণা করা হচ্ছে অঞ্চলটা বহু যুগ আগে সমুদ্রের নিচেই ছিল। এছাড়া, প্রাণীদের রেকর্ডের সাদৃশ্য থেকে মনে করা হচ্ছে মধ্য ইয়োসিন যুগের হারুদি, কচ্ছ অববাহিকা এবং গুজরাটের প্রাণীদের মধ্যে ক্রান্তীয়-নাতিশীতোষ্ণ আবহাওয়ায় অগভীর সামুদ্রিক প্রাণীদের সঙ্গে মিল ছিল।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.