This Article is From Jun 30, 2019

বৃষ্টির জল ঢুকছে স্ট্যাচু অফ ইউনিটিতে! সমালোচনায় মুখর নেটপাড়া

শেষ পর্যন্ত ৩ হাজার কোটি টাকা কি জলেই গেল! এমন প্রশ্ন ঘুরতে দেখা যাচ্ছে সোশ্যাল মিডিয়ায়।

বৃষ্টির জল ঢুকছে স্ট্যাচু অফ ইউনিটিতে! সমালোচনায় মুখর নেটপাড়া

জল থইথই স্ট্যাচু অফ ইউনিটির গ্যালারিতে

নিউ দিল্লি:

শেষ পর্যন্ত ৩ হাজার কোটি টাকা কি জলেই গেল! এমন প্রশ্ন ঘুরতে দেখা যাচ্ছে সোশ্যাল মিডিয়ায়। নেপথ্য কারণ, সম্ভবত মূর্তিতে ফাটল। ভালো করে বর্ষা আসার আগে সামান্য বৃষ্টিতেই তাই নাকি জল চুঁইয়ে ঢুকছে গুজরাতের স্ট্যাচু অফ ইউনিটি (Statue of Unity in Gujarat) বা সর্দার বল্লভ ভাই প্যাটেলের মূর্তিতে। খবর, ইতিমধ্যেই নাকি ছাদ চুঁইয়ে জল থইথই স্ট্যাচু অফ ইউনিটির গ্যালারিতে (gallery)। স্ট্যাচু অফ ইউনিটিতে গিয়ে যাঁরা এই দুরবস্থা দেখেছেন তাঁরাই প্রথমে সেই ছবি আপলোড করেছেন সোশ্যাল মিডিয়ায়। বলেছেন, ৩ হাজার কোটি টাকা খরচ করার পর সেই স্থাপত্যের যদি এই দূরবস্থা হয় তাহলে এর থেকে দুর্ভাগ্যের ("unfortunate") আর কিছুই হতে পারে না। 

গতবছর প্রচুর টাকা খরচ করে এই স্বাধীনতা সংগ্রামীর ১৮২ মিটার উঁচু গুজরাতে বসিয়েছে মোদি সরকার। যা উচ্চতায় স্ট্যাচু অফ লিবার্টিকে পেছনে ফেলে দিয়েছে। রাজনৈতিক মহলের বিশিষ্ট জনেদের উপস্থিতিতে মূর্তির উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে। 

"অনেক আশা নিয়ে আমরা বিশ্বের উচ্চতম স্ট্যাচু দেখতে এসেছিলাম। এসে এই অবস্থা দেখে খুব খারাপ লাগছে। এখনও ভারী বৃষ্টি শুরু হয়নি। তার আগেই ভিউয়ার্স গ্যালারির মেঝেয় জল জমেছে। জল চুঁইয়ে পড়ছে মূর্তির ভেতরেও। এত খরচ করার পর এই দশা দেখতে হচ্ছে শেষে! এই অব্যবস্থা মানা যায় না" সংবাদসংস্থা পিটিআই-এর কাছে এই নিয়ে ক্ষোভ উগরেছেন অনেক প্রত্যক্ষদর্শীই।

এবিষয়ে মূর্তি তৈরির ব্যবস্থাপনার অন্যতম প্রধান এবং নর্মদা কালেক্টর আই কে প্যাটেলের মন্তব্য, ভিউয়ার্স গ্যালারির ভেতরে জল জমা অস্বাভাবিক নয়। আর সেই জল বেরিয়ে যাওয়ার জন্য নিকাশি ব্যবস্থাও রয়েছে।

bim7h8psগতবছর প্রচুর টাকা খরচ করে এই স্বাধীনতা সংগ্রামীর ১৮২ মিটার উঁচু গুজরাতে বসিয়েছে মোদি সরকার। (ফাইল ছবি)

তাঁর আরও দাবি, "মূর্তির বুকের কাছে অবস্থিত গ্যালারিটির পেছনের দিক গ্লিল দিয়ে ঘিরে খোলা অবস্থায় থাকে। রেয়ার অংশ কাচে ঢাকা। এটাই এর ডিজাইন। ফলে, বৃষ্টি হলে জল ঢুকবে সেটাই তো স্বাভাবিক। "

"গ্যালারিতে বৃষ্টির জমা জল চলে যাওয়ার জন্য নালাও রয়েছে। কিন্তু হাওয়ার গতি বেশি হলে হয়ত বেশি ঢাঁট আসে বা জল বেশি ঢোকে। তখনও জল সঙ্গে সঙ্গে পরিষ্কার করে দেয় সাফাইকর্মীরা।" দাবি পটেলের।

এবিষয়ে স্ট্যাচু অফ ইউনিটির অফিসারেরা একটি টুইটও করেন। দেখে নিন সেই পোস্ট

সোশ্যাল মিডিয়ায় যাঁরা বিষয়টি নিয়ে ইতিমধ্যেই সমালোচনরা ঝড় তুলেছেন তাঁদের মধ্যে অন্যতম ইউ টিউবার ধ্রুব রাঠি। 

"মূর্তির গা বেয়ে, ছাদ চুঁইয়ে জল পড়ছে সমানে। ডিজাইনাররা বর্ষায় যাতে মূর্তির মধ্যে জল না ঢোকে সেদিকে নজর রাখবেন না! এটা অত্যন্ত লজ্জাজনক ঘটনা। " ফেসবুকে তিনি এমন মন্তব্যই করেছেন।

স্ট্যাচু অফ ইউনিটির ভিউয়িং গ্যালারি মাটি থেকে প্রায় ৫০০ ফিট ওপরে। মূর্তি তৈরির দায়িত্বে ছিল সরকারি সংস্থা সর্দার সরোবর নর্মদা নিগম সংস্থা। 

এখান থেকে সর্দার সরোবর বাঁধ ও চারপাশের মনোরম দৃশ্য দেখার সুযোগ পান দর্শকেরা। 

(তথ্যসূত্রে  পিটিআই)

.