রাহুল গান্ধি বনাম রাজনাথ সিং, কৃষক মৃত্যু নিয়ে সরগরম সংসদ

"আমি কেরালার কৃষকদের ভয়ানক দুর্দশার দিকে সরকারের মনোযোগ আকর্ষণ করতে চাই" বলেন রাহুল গান্ধি

 Share
EMAIL
PRINT
COMMENTS

লোকসভায় রাহুল গান্ধিকে পালটা আক্রমণ করেন রাজনাথ সিং


নয়া দিল্লি: 

বৃহস্পতিবার সংসদে দেশের কৃষকদের দুর্দশা সম্পর্কে রাহুল গান্ধির (Rahul Gandhi) মন্তব্যকেই হাতিয়ার করে পালটা কংগ্রেসের উদ্দেশ্যে তোপ দাগলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। "কয়েক দশক ধরে দেশে যাঁরা সরকার চালিয়েছে" কৃষকদের সাম্প্রতিক দুর্দশার (Farmers distress) জন্য দায়ী তাঁরাই, কংগ্রেসকে কটাক্ষ রাজনাথের।"আমি কেরালার কৃষকদের ভয়ানক দুর্দশার দিকে সরকারের মনোযোগ আকর্ষণ করতে চাই। সংসদকে এই খবর জানাতে আমার খারাপ লাগছে যে গতকালই, ওয়ানাডের এক কৃষক ক্রমবর্ধমান ঋণের চাপে আত্মহত্যা (Wanad farmer suicide) করেছেন"গত লোকসভা নির্বাচনে যে কেন্দ্র থেকে তিনি জয়লাভ করেছেন সেই ওয়ানাদের কথা তুলে ধরে বলেন রাহুল গান্ধি।

ইন্দিরা জয়সিংয়ের বাড়িতে সিবিআই তল্লাশি হওয়া নিয়ে প্রশ্ন তুললেন ইয়েচুরি

দেশের কৃষকদের প্রয়োজনীয় সাহায্য করছে না বর্তমান সরকার, এই অভিযোগ তুলে রাহুলকে বলতে শোনা যায়,”কেন এই লজ্জাজনক দ্বিমুখি নীতি ? কৃষকদের অবহেলা করে কেন বড়লোকদের সাহায্য করছে সরকার?”

তিনি সরকারের কাছে আবেদন করেন রিজার্ভ ব্যাংককে প্রয়োজনীয় নির্দেশ দেওয়ার জন্যে যাতে কেরালা সরকারের নীতি অনুযায়ী সে রাজ্যের ব্যাঙ্কগুলি ঋণ মেটানোর জন্যে কৃষকদের যেন চাপ না দেয় । রাহুলের এই আবেদনের পরেই কংগ্রেসকে পালটা নিশানা করে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেন, "কৃষকদের এই অবস্থার জন্যে কয়েক দশক ধরে যাঁরা সরকারে ছিলেন তাঁরাই দায়ী" এবং তিনি দাবি করেন যে বিজেপি নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার আগেই বেশিরভাগ কৃষক আত্মহত্যা করত।

"গত কয়েক বছরেই এই কৃষক দুর্দশা শুরু হয়নি, তাঁদের(কংগ্রেস)শাসনকাল থেকেই এই পরিস্থিতি ছিল। কিন্তু (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি) মোদি সরকার ক্ষমতায় আসার পর, আমরা কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্যে কাজ করেছি। কিষাণ মন ধন যোজনার থেকে উপকৃত হচ্ছেন দেশের কৃষকরা। কৃষকদের উপার্জন ২০ থেকে ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, "বলেন রাজনাথ সিং।

অযোধ্যা মামলায় মধ্যস্থতাকারীদের থেকে রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের

কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি পদ থেকে ইস্তফা দেওয়ার পর এই প্রথম লোকসভায় কোনও বিষয় নিয়ে বিবৃতি দিতে দেখা গেল রাহুল গান্ধিকে। কংগ্রেস সভাপতি পদ ছাড়ার পর বর্তমানে রাহুল তাঁর ট্যুইটার বায়োতে নিজেকে একজন কংগ্রেস সাংসদ বলে পরিচয় দিচ্ছেন।

এই সপ্তাহের গোড়ার দিকে,রাজনাথ সিং,কর্নাটক ইস্যু নিয়ে কংগ্রেসের করা অভিযোগের পরিপ্রেক্ষিতেও মুখ খোলেন। কংগ্রেসের তরফ থেকে অভিযোগ করা হয় যে কর্নাটকে কংগ্রেস-জেডিএস জোটের বিধায়কদের একের পর এক ইস্তফার নেপথ্যে বিজেপির হাত রয়েছে এবং ক্ষমতার লোভেই তাঁরা এমন করছে।  এরপরেই রাহুল গান্ধির প্রসঙ্গ তুলে রাজনাথ সিংকে বলতে শোনা যায়,”আমাদের দোষ দেবেন না। রাহুল গান্ধির দেখাদেখিই এই ইস্তফা দেওয়ার হিড়িক উঠেছে”।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................