‘‘বেমানান’’: নাগরিকত্ব বিলে বিজেপিকে সমর্থন শিবসেনার, কী বললেন রাহুল গান্ধি

নাগরিকত্ব (সংশোধনী) বিল নিয়ে সরকারকে আক্রমণ করল‌েন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি। কংগ্রেস নেতা জানান, এই বিল ‘‘ভারতের বুনিয়াদকে ধ্বংস’’ করবে।

‘‘বেমানান’’: নাগরিকত্ব বিলে বিজেপিকে সমর্থন শিবসেনার, কী বললেন রাহুল গান্ধি

Citizenship Amendment Bill: রাহুল গান্ধি জানিয়েছেন এই বিল সংবিধানবিরোধী।

নয়াদিল্লি:

নাগরিকত্ব (সংশোধনী) বিল (CAB) নিয়ে সরকারকে আক্রমণ করল‌েন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি (Rahul Gandhi)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারকে আক্রমণ করে কংগ্রেস নেতা জানান, এই বিল ‘‘ভারতের বুনিয়াদকে ধ্বংস'' করবে। লোকসবায় সোমবার পাস হয় নাগরিকত্ব বিল। মহারাষ্ট্রে কংগ্রেসের নতুন জোটসঙ্গী শিবসেনা (Shiv Sena)বিজেপিকে সমর্থন করার পর বিজেপি সরকারকে আক্রমণ করে এই কথা বললেন রাহুল। শিবসেনা জানিয়েছে, তারা সরকারকে এই বিলের ব্যাপারে লোকসভায় সমর্থন করেছে ‘‘জাতীয় স্বার্থে।'' রাহুল গান্ধি জানিয়েছেন, ‘‘সিএবি ভারতীয় সংবিধানের উপরে আক্রমণ। যারাই এটাকে সমর্থন করছে তারা দেশের বুনিয়াদকে আক্রমণ ও ধ্বংস করতে চাইছে।''

সোমবার লোকসভায় পাস হয়েছে নাগরিকত্ব (সংশোধনী) বিল। ছয়'দশকের পুরনো নাগরিক আইনে সংশোধন আনার কথা বলে হয়েছে এই বিলে। বলা হয়েছে, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে আগত অমুসলিম ‌নাগরিকদের ভারতীয় নাগরিক হিসেবে গ্রহণ করার পথকে সহজ করতেই এই বিল।

বুধবার রাজ্যসভায় পেশ করা হবে নাগরিকত্ব বিল। বিরোধীপক্ষের অনেকেরই দাবি, এই প্রস্তাবিত আইন বৈষম্যমূলক এবং ভারতের সংবিধানে বর্ণিত ধর্মনিরপেক্ষতার বিপরীতে অবস্থানকারী।

শিবসেনার মুখপত্র ‘সামনা'-তে দাবি করা হয়েছিল এই বিল ভারতের ‘‘অদৃশ্য বিভাজনের'' এক উপায়। অথচ একেবারে শেষ মুহূর্তে এই বিলকে সমর্থন জানিয়েছে শিবসেনা।  

শিবসেনা সাংসদ অরবিন্দ সাওয়ান্ত NDTV-কে বলেন, জাতীয় স্বার্থেই তাঁদের দল এই বিলকে সমর্থন করেছে। এবং পরিষ্কার করে জানান, এই বিলের জন্য সরকারকে সমর্থন করার সঙ্গে মহারাষ্টের রাজনীতির কোনও সম্পর্ক নেই। সিএমপি কেবল মহারাষ্ট্রেই প্রযোজ্য।

এই সিএমপিকে কেন্দ্র করেই মহারাষ্ট্রে একত্র হয়েছে তিন দল শিবসেনা, কংগ্রেস ও এনসিপি।

এদিকে শিবসেনার নেতা সঞ্জয় রাউত টুইট করে জানিয়েছেন, যেভাবে লোকসভায় ভোট দিয়েছে দল তা সব সময় দেবে না।

সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী শিবসেনার এই পদক্ষেপের প্রশংসা করে বলেন, ‘‘আমরা ওদের কাছে কৃতজ্ঞ। ওরা অনুভব করেছে এটা দেশের ভালর স্বার্থেই করা হচ্ছে। তাই তারা এই বিলকে সমর্থন করেছে। আমরা সব দলকেই অনুরোধ জানিয়েছি সরকারকে সমর্থন করার জন্য।''

More News