This Article is From Aug 09, 2018

তাঁদের দেওয়া শর্ত অগ্রাহ্য করল কংগ্রেস, রাজ্যসভা ভোট বয়কট আপের

বিরোধী জোটের প্রধানতম 'মুখ' হয়ে ওঠার জল্পনা চলছে যে দলকে ঘিরে, সেই কংগ্রেসও যে তাদের সমর্থন চাইছে না, তা তাদের দেহের ভাষাতেই স্পষ্ট

তাঁদের দেওয়া শর্ত অগ্রাহ্য করল কংগ্রেস, রাজ্যসভা ভোট বয়কট আপের

রাহুল গান্ধী নিজে একবারও ফোন করেননি কেজরিওয়ালকে

New Delhi:

ফোন নিয়ে মন কষাকষি।  বিজেপির বিরুদ্ধে একজোট হওয়া নিয়ে যখন বহু দলই এককাট্টা হয়ে রয়েছে, তেমন সময়েই উঠে এল এক অন্য বৈষম্যের চিত্র। উঠে এল বিরোধী দলগুলির মধ্যেই তীব্র সংঘাত। এবারের দুটি দল আম আদমি পার্টি ও কংগ্রেস। যার ফলে, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান নির্বাচন থেকে নিজেদের দূরে সরিয়ে রাখার সিদ্ধান্ত নিল অরবিন্দ কেজরিওয়ালের দল। তাঁরা ওই নির্বাচনে অংশ নেবে না। কারণ একটাই। রাহুল গান্ধী নিজে একবারও ফোন করেননি কেজরিওয়ালকে। রাজ্যসভায় আপের তিন সদস্য তাই ভোটদানে বিরত থাকবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। 

যদিও, নীতিশ কুমার ঠিক বিপরীত পন্থা অবলম্বন করেছিলেন রাহুল গান্ধীর। তিনি ফোন করেছিলেন কেজরিওয়ালকে। তাঁর দল জনতা দল ইউনাইটেডের হরিবংশ নারায়ণ সিংহকে সমর্থন করার জন্য। কিন্তু, সেই অনুরোধও কেজরিওয়াল রাখতে সমর্থ হননি। কারণ, জনতা দল ইউনাইটেডের প্রথমবারের এই রাজ্যসভা সাংসদ আদতে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী।

এই বিষয়ে কথা বলতে গিয়ে আম আদমি পার্টির সঞ্জয় সিংহ বলেন, "কেন্দ্রে বিজেপির সঙ্গে একই জোটে রয়েছে যে দল, সেই জনতা দল ইউনাইটেডের কোনও প্রার্থীকে আম আদমি পার্টির পক্ষে সমর্থন করার কোনও সম্ভাবনাই নেই"। 

এছাড়া, বিরোধী জোটের প্রধানতম 'মুখ' হয়ে ওঠার জল্পনা চলছে যে দলকে ঘিরে, সেই কংগ্রেসও যে তাদের সমর্থন চাইছে না, তা তাদের দেহের ভাষাতেই স্পষ্ট। তাই তারা এই নির্বাচন বয়কট করারই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। "আমাদের কাছে রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান নির্বাচনকে বয়কট করা ছাড়া এই মুহূর্তে আর কোনও পথই খোলা নেই", টুইটারে লেখেন সঞ্জয় সিংহ। তাঁর টুইটটি রি-টুইট করেন আম আদমি পার্টি সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল।

আম আদমি পার্টি রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান নির্বাচনে নিজেদের অবস্থান আগেই স্পষ্ট করে দিয়ে জানিয়েছিল, তাঁরা সমর্থন করবে একটাই শর্তে। তা হল, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে এই ব্যাপারে ফোন করে তাঁদের দলকে অনুরোধ জানাতে হবে। এই ঘোষণার বেশ কয়েক ঘন্টা বাদেও রাহুল গান্ধীর তরফ থেকে কোনও  ফোন না আসায় এই সিদ্ধান্তে অটল থাকল অরবিন্দ কেজরিওয়ালের দল।

.