আদিবাসীদের তীরে আহত হয়েও হাঁটছিলেন যুবক, মার্কিন পর্যটকের মৃত্যুর নয়া তথ্য, গ্রেফতার সাত

আন্দামানে জারোয়াদের হাতে খুন হলেন এক মার্কিন পর্যটক।

আদিবাসীদের তীরে আহত হয়েও হাঁটছিলেন যুবক, মার্কিন পর্যটকের মৃত্যুর নয়া তথ্য, গ্রেফতার সাত

মৃত পর্যটকের দেহের খোঁজে হেলিকপ্টারের সাহয্যে তল্লাশি শুরু করেছে প্রশাসন।

হাইলাইটস

  • জন অ্যালেন চৌ নামে ওই পযটককে উত্তর আন্দামানে নিয়ে যাওয়া হয়
  • স্থানীয়দের আচরণের জন্য হেলিকপ্টার মাটিতে পাচ্ছে না বলে জানা গিয়েছে
  • আদিবাসীদের বাস এমন জায়গায় সকলে প্রবেশ করতে পারে না
পোর্ট ব্লেয়ার/ নিউ দিল্লি:


আন্দামানে জারোয়াদের হাতে খুন হলেন এক মার্কিন পর্যটক। জন অ্যালেন চৌ নামে ওই পযটককে উত্তর আন্দামানের একটি এলাকায় নিয়ে গিয়েছিল সাত মৎস্যজীবী। তাদের গ্রেফতার করেছে পুলিশ।  ২০১১ সালের জন গণনা  অনুযায়ী প্রায়  ৪০ জন জারোয়া আন্দামানে বাস করেন। তাঁদের সঙ্গে বিশ্বের কোনও যোগাযোগ নেই। ১৪ নভেম্বর  এই দ্বীপে প্রবেশের চেষ্টা করেন জন, কিন্তু পারেননি। দিন দুয়েক বাদে সব রকমের প্রস্তুতি নিয়ে সেখানে  ফের যান তিনি। কিন্তু কিছুটা যাওয়ার পর মৎস্যজীবীদের ডিঙ্গি ছেড়ে অন্য একটি ছোট ডিঙ্গিতে করে সেখানে যান। মৎস্যজীবীরা অন্য  ডিঙ্গি থেকে দেখেন দ্বীপের কাছে পৌঁছতেই তাঁকে টেনে হিঁচড়ে নাময়ে নেয়  আদিবাসীরা, তীর দিয়ে  আক্রমণও করে। তবু কিছুটা রাস্তা হাঁটতে থাকেন তিনি। আরও  কিছুটা  দূরে জনের শরীরের খানিকটা  অংশ মাটির নীচে পুতে দেওয়া হয়। এর  বাইরে আর কিছু দেখতে  পাননি বলে মৎস্যজীবীরা  পুলিশকে  জানিয়েছেন।

দেখুন ভিডিও:

 

দেহের সন্ধান পেতে হেলিকপ্টারের মাধ্যমে  তল্লাশি শুরু  করেছে কেন্দ্র শাসিত অঞ্চলের  স্থানীয় প্রশাসন। কিন্তু স্থানীয়দের আচরণের জন্য হেলিকপ্টার মাটিতে  পাচ্ছে না বলে জানা গিয়েছে।                       

আদিবাসীদের বাস এমন জায়গায় সকলে প্রবেশ করতে  পারেন না। প্রশাসনের শীর্ষ পর্যায় থেকে  অনুমতি নিয়ে আসতে হয়। শুধু আদিবাসীদের বাস বলে নয় ভারতীয় নয় সেনার দিক থেকে এই দ্বীপ পুঞ্জের আলাদা  গুরুত্ব আছে।

অন্যদিকে জানা গিয়েছে এর আগেও কয়েকবার আন্দামানে এসেছেন জন। আদিবাসীরা  যাতে  ধর্ম পরি র্তন করে সে ব্যাপারেও তিনি  উদ্যোগী হয়েছিলেন বলে জানা গিয়েছে।

More News