This Article is From Dec 16, 2019

“আমি একজন মা...” পড়ুয়াদের ওপর হামলা প্রসঙ্গে বললেন প্রিয়াঙ্কা গান্ধি

হিংসার ঘটনা নিয়ে বিচারবিভাগীয় তদন্তের দাবি জানিয়েছে কংগ্রেস সহ বিরোধীরা, তাদের অভিযোগ, বিজেপির কথা শুনে চলছে দিল্লি পুলিশ

কংগ্রেসের তরফে বলা হয়,মঙ্গলবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করবেন তাঁরা

নয়াদিল্লি:

জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের (Jamia Millia Islamia) পড়ুয়াদের পাশে থাকার বার্তা দিয়ে সোমবার ইন্ডিয়া গেটের সামনে দু ঘন্টার প্রতীকি ধরনায় যোগ দিলেন প্রিয়াঙ্কা গান্ধি (Priyanka Gandhi Vadra) । নয়া নাগরিকত্ব আইনের প্রতিবাদে রবিবার পড়ুয়াদের বিক্ষোভে কড়া পদক্ষেপ করে পুলিশ, তা নিয়ে ব্যাপক অশান্তি হয়। মধ্যরাতে ক্যাম্পাসে শুরু হওয়া সেই বিক্ষোভ দ্রুত সেই ঘটনা ছড়িয়ে পড়ে, আলিগড়, বেনারস, কলকাতা এবং মুম্বই। উপস্থিত ছিলেন দলের নেতাকর্মীদের প্রায় ৩০০ জন, ইন্ডিয়া গেটের সামনে বসেছিলেন প্রিয়াঙ্কা গান্ধি। এলাকা ঘিরেছিল পুলিশ, এবং সংলগ্ন মেট্রো স্টেশন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়,যাতে পড়ুয়ারা এলাকায় ঢুকতে না পারে।

রবিবার পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধে বিক্ষোভকারীদের, দিল্লি পুলিশের সদর দফতরে জড়ো হন কয়েকশো বিক্ষোভকারী পড়ুয়া, মূল রাস্তায় ট্রাফিক বন্ধ করে দেওয়া হয়। ভোরের দিকে আটক করা পড়ুয়াদের ছেড়ে দেয় পুলিশ।

সন্ধ্যায় পুলিশের সঙ্গে পড়ুয়াদের সংঘর্ষ হয়, দক্ষিণ দিল্লির অভিজাত এলাকা পরিণত হয় রণক্ষেত্রে। জ্বালিয়ে দেওয়া হয় বাস এবং বাইক, পরিস্থিতি নিয়ন্ত্রণে লাঠিচার্জের পাশাপাশি কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ। হিংসায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেন পড়ুয়ারা, এমনকী, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও তা অস্বীকার করে, দাবি করা হয়, বিক্ষোভে জড়িত স্থানীয়রাই হিংসার ঘটনায় দায়ী।

কোনও অনুমতি ছাড়াই, রবিবার সন্ধ্যায় জামিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢোকে পুলিশ সেখানে ১০০ জন পড়ুয়া।

বিশ্ববিদ্যালয়ের তরফে বলা হয়েছে, কোনও অনুমতি ছাড়াই অবৈধভাবে ঢুকে পড়েছে তারা এবং কর্মী ও পড়ুয়াদের হেনস্থা করা হয়েছে। পড়ুয়াদের অভিযোগ, তাঁদের অনেকজনকেই লাইব্রেরি থেকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওয় শৌচাগারে অচৈতন্য পড়ুয়াদের পড়ে থাকতে দেখা গিয়েছে।

হিংসার ঘটনা নিয়ে বিচারবিভাগীয় তদন্তের দাবি জানিয়েছে কংগ্রেস সহ বিরোধীরা, তাদের অভিযোগ, বিজেপির কথা শুনে চলছে দিল্লি পুলিশ, বিজেপির থেকে নির্দেশ পাচ্ছে তারা। মঙ্গলবার বিকেলে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের দ্বারস্থ হবে বলে জানিয়েছে তারা। বৃহস্পতিবার বিক্ষোভের ডাক দিয়েছে বামেরা।

.