ফের বিশ্বের দরবারে ভারতকে তুলে ধরবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

India Global Week 2020: ভার্চুয়াল মাধ্যমে হওয়া ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও বক্তব্য রাখবেন প্রায় ২৫০ জন বক্তা

ফের বিশ্বের দরবারে ভারতকে তুলে ধরবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Prime Minister Narendra Modi: ইন্ডিয়া গ্লোবাল উইক ২০২০-তে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী

হাইলাইটস

  • বৃহস্পতিবার থেকেই ভার্চুয়াল মাধ্যমে শুরু হচ্ছে ইন্ডিয়া গ্লোবাল উইক ২০২০
  • ৩০টি দেশের মোট ৫,০০০ জন অতিথি যোগ দেবেন ব্রিটেনে আয়োজিত এই অনুষ্ঠানে
  • ৩ দিনের এই সম্মেলনে উদ্বোধনী ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
নয়া দিল্লি:

আজ (বৃহস্পতিবার) থেকেই শুরু হচ্ছে ইন্ডিয়া গ্লোবাল উইক ২০২০ (India Global Week 2020) । বেলা দেড়টার সময় এই উপলক্ষে উদ্বোধনী ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। মোট ৩০ টি দেশের ৫,০০০ জন প্রতিনিধি যোগ দেবেন এই সম্মেলনে। করোনা আবহে পুরোপুরি ভার্চুয়াল মাধ্যমেই হবে সম্মেলনটি। সারা বিশ্বই এখন প্রায় থমকে গেছে মারণ ভাইরাস কোভিড- ১৯ এর হামলায়। এই সময় ঘুরে দাঁড়াতেই ৩ দিনের এই ভার্চুয়াল ইভেন্টের থিম রাখা হয়েছে, "বি রিভাইভাল: ইন্ডিয়া অ্যান্ড বেটার নিউ ওয়ার্ল্ড"। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) ছাড়াও বক্তব্য রাখবেন প্রায় ২৫০ জন বক্তা। তাঁরা ভূ-রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, ব্যাঙ্কিং ও ফাইনান্স, ফার্মা, প্রতিরক্ষা ও সুরক্ষা এবং চারুকলা ও সংস্কৃতি সহ বিভিন্ন বিষয়ে নিজেদের মতামত জানাবেন।

জম্মু ও কাশ্মীরে জঙ্গিদের গুলিতে নিহত বিজেপি নেতা, তাঁর বাবা এবং ভাই

প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে "আত্মনির্ভর ভারত" নিয়ে মধু নটরাজের একটি অনন্য উপস্থাপনা থাকবে। এছাড়াও সেতার মায়েস্ত্রো রবি শঙ্করের শততম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁকে শ্রদ্ধা নিবেদনের জন্য একটি বিশেষ অনুষ্ঠান নিবেদন করবেন তাঁর ৩ জন বিশিষ্ট শিক্ষার্থী।

কনটেইনমেন্ট জোনে আপাতত সাতদিন লকডাউন, প্রয়োজনে পরে বাড়াবো: মুখ্যমন্ত্রী

করোনা পরিস্থিতির মধ্যেই এগিয়ে নিয়ে যেতে হচ্ছে দেশের দ্বিপাক্ষিক ও বাণিজ্যিক কার্যকলাপ। আর সেই লক্ষ্যেই ব্রিটেনে আয়োজন করা হয়েছে ইন্ডিয়া গ্লোবাল উইক ২০২০।  ভারত-ব্রিটেন দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার পাশাপাশি এই সম্মেলনে ভারতের মূল লক্ষ্য হল বৈদেশিক বাণিজ্য-বৃদ্ধি। আত্মনির্ভর ভারত গড়তে হলে বিদেশি বিনিয়োগ বেশি করে আনতে হবে সেকথা আগেই বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই মতো দেশের বিভিন্ন রাজ্যকে বাণিজ্য বান্ধব পরিবেশ গড়ে তোলার কথাও বলেন তিনি। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই সম্মেলনে  ভারতের সেই বাণিজ্য বান্ধব পরিবেশের কথাই তুলে ধরবেন প্রধানমন্ত্রী মোদি, এমনটাই আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও এই সম্মেলনে বক্তব্য রাখতে দেখা যাবে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, রেলমন্ত্রী পীযূষ গয়াল, জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর জিসি মুর্মু। সম্মেলনে উপস্থিত থাকবেন আধ্যাত্মিক গুরু শ্রী শ্রী রবি শঙ্কর এবং ঈশা ফাউন্ডেশনের রূপকার সদগুরু-সহ আরও বেশ কিছু হেভিওয়েট ব্যক্তিত্ব।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে ব্রিটেনের বিদেশমন্ত্রী ডমিনিক রাব এবং স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলও এই অনুষ্ঠানে ভাষণ দেবেন। ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেন জাস্টারও অনুষ্ঠানটিতে বক্তব্য রাখবেন বলে জানা গেছে।