"আরবিআইয়ের ঘোষণা দেশের মধ্যবিত্ত ও ব্যবসায়ীদের স্বস্তি দেবে", বললেন প্রধানমন্ত্রী মোদি

Coronavirus Lockdown: শুক্রবার মুদ্রানীতি কমিটির সঙ্গে এক বৈঠকের পরে রেপো রেট ৭৫ বেসিস পয়েন্ট কমিয়ে ৪.৪ শতাংশ করার ঘোষণা করেন গভর্নর শক্তিকান্ত দাস

দেশের অর্থনীতিতে করোনা ধাক্কা রুখতে আরবিআইয়ের পদক্ষেপের তারিফ করলেন PM Narendra Modi

হাইলাইটস

  • অর্থনীতিতে করোনা ধাক্কা রুখতে আরবিআইয়ের পদক্ষেপে তারিফ প্রধানমন্ত্রীর
  • এই পদক্ষেপে দেশের বাজারে তরল অর্থের জোগান বাড়বে, বললেন নরেন্দ্র মোদি
  • স্বস্তি পাবেন দেশের মধ্যবিত্ত ও ব্যবসায়ীরা, মনে করেন প্রধানমন্ত্রী
নয়া দিল্লি:

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার সাংবাদিক সম্মেলনের পরেই শীর্ষ ব্যাংকের (RBI) সিদ্ধান্তকে স্বাগত জানাতে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার আরবিআই যে ঘোষণাগুলো করেছে তার ফলে দেশীয় বাজারে "টাকার জোগানের উন্নতি হবে, তহবিলের ব্যয় হ্রাস হবে, মধ্যবিত্ত ও ব্যবসায়ীকে স্বস্তি দেবে", বললেন তিনি (PM Narendra Modi)। দেশ জুড়ে লকডাউন (Coronavirus Lockdown) চলছে, এরই মধ্যে সাংবাদিক সম্মেলন করেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস। করোনা ভাইরাসের প্রভাবে দেশের অর্থনীতি যেভাবে মুখ থুবড়ে পড়েছে তাকে কিছুটা চাঙা করতেই রেপো রেট কমানোর ঘোষণা করেন তিনি। আর রিজার্ভ ব্যাংকের এই সিদ্ধান্তেরই প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী।

একটি টুইটে নরেন্দ্র মোদি লেখেন, "আজ, আরবিআই করোনা ভাইরাসের নেতিবাচক প্রভাব থেকে আমাদের অর্থনীতিকে রক্ষা করার জন্যে বিশাল এক পদক্ষেপ নিয়েছে। এই ঘোষণার ফলে দেশে তরল টাকার জোগান বৃদ্ধি পাবে, তহবিলের ব্যয় হ্রাস হবে, মধ্যবিত্ত এবং ব্যবসায়ীরা স্বস্তি পাবেন"।

আরবিআইয়ের করোনা দাওয়াই, কমল রেপো রেট, ৩ মাসের পুনরুজ্জীবন প্যাকেজ ঘোষণা

বর্তমানে দেশে করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত রুখতে ২১ দিনের লকডাউন পর্ব চলছে। এই লকডাউন চলবে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত। গোটা দেশ লকডাউনে স্তব্ধ হয়ে যাওয়ায় তার প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতেও। এই সময় তাই ত্রাতা হল রিজার্ভ ব্যাংক। শুক্রবার মুদ্রানীতি কমিটির সঙ্গে এক বৈঠকের পরে রেপো রেট (Repo Rate) ৭৫ বেসিস পয়েন্ট কমিয়ে ৪.৪ শতাংশ করার ঘোষণা করলেন গভর্নর শক্তিকান্ত দাস। রেপো রেটের হার ৫.১৫% থেকে কমিয়ে ৪.৪% করা হল। পাশাপাশি কমানো হয় রিভার্স রেপো রেটও। ৯০ বেসিস পয়েন্ট কমল রিভার্স রেপো রেট। ফলে এখন রিভার্স রেপো রেট হল ৪ শতাংশ।

আরবিআইয়ের রেপো রেট কমানোর ঘোষণার পরেই নিম্নমুখী শেয়ার বাজার

সারা পৃথিবী এখন করোনা ভাইরাসের আতঙ্ক ভুগছে। জানা গেছে এখনও পর্যন্ত COVID-19 ভাইরাসে সমগ্র বিশ্বে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৫ লক্ষ ২৬ হাজার ৪৪ জন, যার মধ্যে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ২৩,৭০৯ জনের। পাল্লা দিয়ে ভারতেও বাড়ছে ওই মারণ ভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৭০০ ছুঁই-ছুঁই। এর মধ্যে আবার ওই ভাইরাস দেশে প্রাণ কেড়েছে ১৭ জনের।পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত করোনা ভাইরাসের সংক্রমণে মৃত্যু হয়েছে ১ জনের। 

এই পরিস্থিতিতে সংক্রমণ রুখতে ২১ দিনের লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী মোদি। ১৪ এপ্রিল পর্যন্ত স্তব্ধ থাকবে গোটা দেশে। স্বভাবতই এই লকডাউনের প্রভাব পড়েছে সারা দেশের অর্থনীতিতে। সেই সময়ই দেশের অর্থবাজারকে চাঙা করতে বড় ঘোষণা করে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

Listen to the latest songs, only on JioSaavn.com