মহাত্মা গান্ধির ৩ বাঁদরের সঙ্গে ট্রাম্পের পরিচয় করালেন মোদি, শোনালেন গল্প

সোমবার দু'দিনের ভারত সফরে গুজরাটের আমেদাবাদে পা রাখেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প, লাল গালিচায় তাঁদের স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

মহাত্মা গান্ধির ৩ বাঁদরের সঙ্গে ট্রাম্পের পরিচয় করালেন মোদি, শোনালেন গল্প

Sabarmati Ashram: ট্রাম্প ও তাঁর স্ত্রীকে গান্ধিজির ৩ বাঁদরের গল্প শোনাচ্ছেন নরেন্দ্র মোদি

হাইলাইটস

  • ভারতে এলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
  • তাঁদের সবরমতী আশ্রম ঘুরে দেখালেন প্রধানমন্ত্রী মোদি
  • তাঁদের গান্ধিজির ৩ বাঁদরের গল্প শোনালেন নরেন্দ্র মোদি
আমেদাবাদ:

ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) ভারত সফরে যেন তাঁর ছায়ার মতো সঙ্গী হয়ে আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই দেশে আসার পর মার্কিন প্রেসিডেন্ট ও মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে নিয়ে গান্ধিজির সবরমতী আশ্রমে যান তিনি। গোটা আশ্রমটি (Sabarmati Ashram) তাঁদের ঘুরিয়ে ঘুরিয়ে দেখান তিনি। শুধু গান্ধিজির স্মৃতি বিজড়িত ওই আশ্রম পরিদর্শনই নয়, জাতির জনকের নানা গল্পও ট্রাম্পকে শোনান নরেন্দ্র মোদি, যার মধ্যে অবশ্যই ছিল গান্ধিজির ৩ বাঁদরের গল্প। সোমবার সকালে যখন গুজরাটের আমেদাবাদে পা রাখেন মার্কিন প্রেসিডেন্ট এবং তাঁর স্ত্রী (Melania Trump) সহ মার্কিন প্রতিনিধি দল, তখন তাঁদের স্বাগত জানান স্বয়ং প্রধানমন্ত্রী মোদি। লাল গালিচা পেতে স্বাগত জানানো হয় তাঁদের। প্রেসিডেন্ট ট্রাম্পকে আলিঙ্গন করেন তিনি (PM Narendra Modi), করমর্দন করেন মেলানিয়া ট্রাম্পের সঙ্গেও। ট্রাম্পের সঙ্গে ভারত সফরে এসেছেন তাঁর মেয়ে ইভাঙ্কা ট্রাম্প ও জামাই সহ ১২ সদস্যের একটি প্রতিনিধি দলও। প্রধানমন্ত্রী মোদি তাঁদের নিয়ে সোজা সবরমতী আশ্রমে পৌঁছন। সেখানে গিয়ে গান্ধিজির (Mahatma Gandhi) স্মৃতিধন্য চরকাটিতে কীভাবে সুতো কাটতে হয় তা সস্ত্রীক ট্রাম্পকে নিজে দেখান মোদি, পরিচয় করিয়ে দেন মহাত্মা গান্ধির ৩ বাঁদরের সঙ্গেও।

দেখে নিন ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের এখনও পর্যন্ত সেরা ছবিগুলি

গান্ধিজির এই ৩টি বাঁদর আসলে জীবনে চলার পথে তিনটি বার্তা। 'খারাপ দেখবেন না', 'খারাপ শুনবেন না' এবং 'খারাপ কথা বলবেন না' এই কথাগুলিই যেন বলতে চায় ওই ৩ বাঁদর। ট্রাম্প ও তাঁর স্ত্রীকে ওই ৩বাঁদরের মূর্তি দেখিয়ে প্রধানমন্ত্রী মোদি এই গল্পটি তাঁদের শোনান।

আমেদাবাদের সবরমতী আশ্রমে গান্ধিজির স্মৃতি বিজড়িত চরকা ঘোরালেন ডোনাল্ড ট্রাম্প

ভারতে সরকারি সফরে আসা মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে ডোনাল্ড ট্রাম্প হলে সপ্তম প্রেসিডেন্ট। অনেকই বলছেন ভারতের বর্তমান অর্থনৈতিক মন্দা কাটাতে আমেরিকাকে পাশে দরকার ভারতের, ট্রাম্পের এই সফর তাই এই দেশের পক্ষে যথেষ্ট গুরুত্ব রাখে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের এই সফরের পর দু'দেশের মধ্যে বাণিজ্যিক চুক্তিও সম্পাদন হতে পারে বলে মনে করছেন অনেকেই। কেননা এর আগে দু'দেশের মধ্যে পারস্পরিক বাণিজ্য পরিস্থিতি জটিল হয়ে পড়ে। আমেরিকা ভারতকে বাণিজ্য ক্ষেত্রে বিশেষ সুবিধা দান বন্ধ করে দেওয়ায় পাল্টা ভারতের পক্ষ থেকেও ২৮টি মার্কিন দ্রব্যের পণ্য শুল্ক বাড়িয়ে দেওয়া হয়। ট্রাম্পের এই সফর ভারত-মার্কিন বাণিজ্য পরিস্থিতি স্বাভাবিক করার ক্ষেত্রে অনেকটাই উপযোগী হবে বলে মনে করা হচ্ছে।

Listen to the latest songs, only on JioSaavn.com