নোবেল পুরস্কার পাওয়ায় অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী মোদি

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যারা এই পুরস্কার পাচ্ছেন তাঁদেরও অভিনন্দন জানান প্রধানমন্ত্রী মোদি

 Share
EMAIL
PRINT
COMMENTS
নোবেল পুরস্কার পাওয়ায় অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী মোদি

১৯৬১ তে ভারতে জন্ম অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ে, কলকাতা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন তিনি


নয়াদিল্লি: 

অর্থনীতিতে নোবেল (Economics Nobel prize) পুরস্কার পাওয়ার জন্য ইন্দো-মার্কিন অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে (Abhijit Banerjee) অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি আন্তর্জাতিক অর্থনীতিতে তাঁর অবদানেরও প্রশংসা করেন প্রধানমন্ত্রী মোদি। ট্যুইটে প্রধানমন্ত্রী লেখেন, “অ্যালফ্রেড নোবেলের স্মৃতিতে অর্থনীতিতে পুরস্কার পাওয়ার জন্য অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন। দারিদ্র দুরীকরণে তাঁর উল্লেখযোগ্য অবদান রয়েছে”।

১৯৬১ তে ভারতে জন্মগ্রহণ করেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, কলকাতা বিশ্ববিদ্যালয় এবং জহওরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন তিনি। ১৯৮৮ তে হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইডি ডিগ্রি লাভ করেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। সোমবার সুইডিশ অ্যাকাডেমির তরফে ঘোষণা করা হয়, এস্থার ডাফলো এবং মাইকেল ক্রিমারের সঙ্গে “আন্তর্জাতিক দারিদ্র দুরীকরণে পরীক্ষামূলক পদক্ষেপের জন্য” পাওয়া অর্থনীতিতে নোবেল পুরস্কার ভাগ করে নেবেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী এস্থার ডাফলো।

অর্থনীতিতে নোবেল পেলেন বাঙালি অভিজিৎ বন্দ্যোপাধ্যায় সহ ৩ অর্থনীতিবিদ

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যারা এই পুরস্কার পাচ্ছেন তাঁদেরও অভিনন্দন জানান প্রধানমন্ত্রী মোদি। সুইডিশ অ্যাকাডেমির তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, দুদশকে তাঁদের পরীক্ষামূলক পদক্ষেপ, উন্নয়নমূলক অর্থনীতির পরিবর্তন ঘটিয়েছে. যেটি গবেষণার একটি সমৃদ্ধশালী ক্ষেত্র।

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং এস্থার ডাফলো, দুজনেই আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনলজির অধ্যাপক, হাভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেল ক্রিমার।

NDTV বাংলায় আজকের সেরা খবরগুলি দেখতে ক্লিক করুন: 

ট্যুইটারে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে স্বাগত জানিয়্ছেন জেএনইউ এর আরেক এক প্রাক্তনী, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

ট্যুইটারে তিনি লেখেন, “দারিদ্র দু্রীকরণে অবদানের জন্য ২০১৯ নোবেল পুরষ্কার পাওয়ায় অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন। জেএনইউ-এর তরফে এস্থার ডাফলো এবং মাইকেল ক্রিমারকেও অভিনন্দন”।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................