‘‘সন্ত্রাসবাদ মানবতার সবথেকে বড় বিপদ’’: BRICS নেতাদের সঙ্গে বৈঠকে জানালেন মোদি- ১০টি তথ্য

নরেন্দ্র মোদি বিশ্বনেতাদের আহ্বান করলেন সন্ত্রাসবাদ দমন করতে একসঙ্গে কাজ করতে। জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে জাপানের ওসাকায় এসেছেন প্রধানমন্ত্রী।

 Share
EMAIL
PRINT
COMMENTS
‘‘সন্ত্রাসবাদ মানবতার সবথেকে বড় বিপদ’’: BRICS নেতাদের সঙ্গে বৈঠকে জানালেন মোদি- ১০টি তথ্য

জি২০ শীর্ষ সম্মেলন: BRICS নেতাদের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

নয়াদিল্লি:  শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশ্বনেতাদের আহ্বান করলেন সন্ত্রাসবাদ দমন করতে একসঙ্গে কাজ করতে। জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে জাপানের ওসাকায় এসেছেন প্রধানমন্ত্রী। সেখানে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করেন তিনি। বৈঠক হয় জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গেও। এরই ফাঁকে BRICS নেতাদের সঙ্গেও অনানুষ্ঠানিক বৈঠকে বসেন তিনি। জানান, ‘‘সন্ত্রাসবাদ মানবতার সবথেকে বড় বিপদ।’’ এদিকে চিনের বক্তব্য হ‌ল, রক্ষণশীলতা ও নির্মমপীড়নই মানবতার সবথেকে বড় বিপদ। চিনের রাষ্ট্রপতি শিনজো আবে সম্মেলনে যোগ দিয়ে বিশ্বনেতাদের সঙ্গে বৈঠকে একথা জানান। শনিবার তিনি ট্রাম্পের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন বলে জানা গিয়েছে। সকলেের নজর রয়েছে এই বৈঠকের দিকে। বাণিজ্যের ত্রুটি থেকে বিশ্ব অর্থনীতির ক্ষতি হচ্ছে, সে নিয়ে দুই বিশ্বনেতা একমত হন কিনা সেটাই দেখার।
রইল ১০টি তথ্য:
  1. শুক্রবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জি২০ শীর্ষ সম্মেলনের সূচনা করেন। বাণিজ্য, ভৌগোলিক রাজনীতি ও আবহাওয়ার পরিবর্তনের মতো বিষয় নিয়ে আলোচনাই এই সম্মেলনে প্রাধান্য পাবে বলে মন‌ে করা হচ্ছে। গুরুত্বপূর্ণ এই বৈঠকের শুরুর মুহূর্তে সকলকে বন্ধুত্বপূর্ণ মেজাজে দেখা গেল। পারিবারিক ছবির ধাঁচে সমস্ত বিশ্বনেতারা একসঙ্গে ছবিও তুললেন।
     
  2. সংবাদ সংস্থা এএফপি সূত্রানুসারে অধিবেশনের সূচনায় শিনজো আবে বলেন, ‘‘ডিজিটালকরণ সমাজ ও অর্থনীতিকে দ্রুত বদলে দিচ্ছে। আমি সুখী এটা দেখে যে বিশ্বব্যাপী ডিজিটাল অর্থনীতিকে সামলে নেওয়ার জন্য দ্রুতগতিতে কাজ করা হচ্ছে।''
     
  3. কিন্তু আশু উত্তেজনাপূর্ণ পরিবেশের ইঙ্গিত মেলে ডোনাল্ড ট্রাম্পের কথায়। চিনা টেলিকম সংস্থা হুয়াওয়েই প্রদত্ত নিরাপত্তার হুমকি প্রসঙ্গে কথা বলেন তিনি। তিনি বলেন, ‘‘আমরা ডিজিটাল বাণিজ্য বাড়াচ্ছি। আমাদের উচিত ৫জি নেটওয়ার্কের স্থিতিস্থাপকতা ও নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা।''
     
  4. BRICS নেতাদের সঙ্গে বৈঠকে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন, ব্রাজিলের রাষ্ট্রপতি জেইর বোলসোনারো, চিনের রাষ্ট্রপতি শি জিনপিং এবং দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসার সামনে নরেন্দ্র মোদি জানান, ‘‘... সন্ত্রাসবাদ কেবল নিরীহদেরই আক্রমণ করে না, তা এমন এক পরিবেশ তৈরি করে যা বিপজ্জনক। আমাদের উচিত এর দমনকে অগ্রাধিকার দেওয়া এবং বিশ্বব্যাপী সন্ত্রাসবাদকে শেষ করা।''
     
  5. মোদি জানান, বিশ্ব অর্থনীতি নিয়ন্ত্রিত হচ্ছে একতরফা সিদ্ধান্তে। তার ফলে পুরো ব্যবস্থাটারই ক্ষতি হচ্ছে। তিনি জানান, ‘‘আমাদের ফোকাস রাখতেই হবে বিশ্ব বাণিজ্য সংস্থার (WTO) দিকে। বিশ্ব অর্থনীতির সমতাপূর্ণ উন্নতিকে পুনর্গঠন করতে যাতে সেই বৃদ্ধি সকলের কাছেই পৌঁছয়।''
     
  6. ‘‘ইরান বিষয়ে আমাদের প্রাথমিক ফোকাস ছিল সেখানে স্থিতিশীলতা ফিরিয়ে আনার। বহু দিক থেকেই অস্থিরতা কাজ করছে ওখানে। কেবল শক্তি সম্পদের প্রয়োজনেই নয়, উপসাগরীয় অঞ্চলে বসবাসকারী আশি লক্ষ ভারতীয় বাস করছেন, তাঁদের জন্যও।'' একথা সংবাদমাধ্যমকে জানান বিদেশ সচিব বিজয় গোখলে।
     
  7. জি২০ শীর্ষ সম্মেলনে বিশ্বনেতারা সকলে মিলিত হন। মার্কিন-চিন বাণিজ্য যুদ্ধ, ভৌগোলিক রাজনীতির উত্তেজনা ও জলবায়ুর পরিবর্তন এবারের প্রধান এজেন্ডা।
     
  8. সম্মে‌লনের আয়োজক জাপানের আশা এই সম্মেলনে মার্কিন প্রশাসন ও ইউরোপীয় নেতাদের মধ্যে সেতু গড়ার কাজটি সম্ভব হবে। আমেরিকা প্যারিস জলবায়ু চুক্তি প্রত্যাহার করে নিতে চায় নিজেদের। অন্যদিকে ইউরোপীয় নেতারা চান এবিষয়ে কড়া পদক্ষেপ।
     

  9. ওসাকায় অনুষ্ঠিত দু'দিনের এই শীর্ষ সম্মেলন বাণিজ্য সংক্রান্ত আলোচনা একটা প্রধান বিষয়। মার্কিন-চিন বাণিজ্য যুদ্ধের পরিপ্রেক্ষিতে ট্রাম্প-জিনপিং বৈঠকের দিকে সকলের নজর থাকবে। পাশাপাশি ইরান ও আমেরিকার মধ্যে উত্তেজনা প্রশমনেরও আশা করছেন বিশ্বনেতারা।
     

  10. নির্বাচনে বিপুল ভাবে জয়ী হওয়ার জন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান ট্রাম্প। সম্প্রতি নানা বিষয়ে মতানৈক্য দেখা দিয়েছে ভারত ও আমেরিকার মধ্যে। তার মধ্যে বাণিজ্য শুল্ক থেকে রাশিয়ার সঙ্গে ভারতের অস্ত্র চুক্তির মতো বিষয় রয়েছে। তবে তাঁদের বৈঠকে শেষ পর্যন্ত অস্ত্র চুক্তি নিয়ে কোনও কথা হয়নি বলে জানিয়েছেন বিদেশ সচিব বিজয় গোখলে।




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................