Republic Day 2020: "লড়াইয়ের সময় অহিংসার পথ ভুললে চলবে না", জাতির উদ্দেশে রাষ্ট্রপতি কোবিন্দ

Republic Day 2020: ৭১তম প্রজাতন্ত্র দিবসের আগে জাতির উদ্দেশে ভাষণ দিলেন রাষ্ট্রপতি (President) রামনাথ কোবিন্দ।

Republic Day 2020:

Republic Day 2020: ৭১তম প্রজাতন্ত্র দিবসের আগে জাতির উদ্দেশে ভাষণ দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

হাইলাইটস

  • ৭১তম প্রজাতন্ত্র দিবসের আগে জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন রাষ্ট্রপতি
  • সংবিধানের কেন্দ্রীয় চরিত্র অক্ষুন্ন রাখার পক্ষে সওয়াল করেন তিনি
  • জাতির জনকের জীবনবোধকে স্মরণে রাখার আবেদন জানান রাষ্ট্রপতি
নয়াদিল্লি:

৭১তম প্রজাতন্ত্র দিবসের (Republic Day) আগে জাতির উদ্দেশে ভাষণ দিলেন রাষ্ট্রপতি (President) রামনাথ কোবিন্দ। তিনি আবেদন করেছেন, সাংবিধানিক মূল্যবোধ রক্ষায় এগিয়ে আসতে হবে জনগণকে। সংবিধানে লিপিবদ্ধ গণতান্ত্রিক ধারাগুলো রক্ষা করা দেশবাসীর কর্তব্য। তিনি (Ramnath Kovind) বলেন, "সংবিধান আমাদের গণতান্ত্রিক রাষ্ট্রের নাগরিক হতে অধিকার দিয়েছে। পাশাপাশি এটাও স্মরণ করিয়ে দিয়েছে কোনওভাবেই যাতে সংবিধানের কেন্দ্রীয় কাঠামো ক্ষতিগ্রস্ত না হয়। এটা দেখার দায়িত্বও নাগরিকদের। সংবিধানের কেন্দ্রীয় কাঠামোয় উল্লেখ, ন্যায়, স্বাধীনতা, সমতা ও ধর্মীয় সাম্যবোধ বজায় রাখা।" তিনি বলেছেন, "যত দিন এগোচ্ছে, এই ভাবনাগুলো অনুসরণ করা আরও সহজ হচ্ছে। এক্ষেত্রে আমাদের জাতির জনকের জীবন এবং মূল্যবোধকে স্মরণে রাখা উচিত। এই ভাবনাগুলো মেনে চললেই, আগামী ৭১তম প্রজাতন্ত্র দিবসে আমাদের দেশ আরও সমৃদ্ধ হবে।"

FATF: সন্ত্রাস দমনে পদক্ষেপ না করায় ভুগতে হবে পাকিস্তানকে, হুঁশিয়ারি আমেরিকার

মহাত্মা গান্ধির অহিংসা নীতি আমাদের দেশের মূল ভিত্তি। একথা স্মরণ করিয়ে দিয়ে রাষ্ট্রপতি বলেন, "গান্ধিজির আদর্শ, সত্যের জন্য লড়াই ও অহিংসা, সবার মেনে চলা উচিত। এই রক্ষাকবচ গণতান্ত্রিক কাঠামোকে সুদৃঢ় করতে সাহায্য করবে। সেই কাঠামো রক্ষায় সরকার ও বিরোধীপক্ষের ভূমিকা অপরিহার্য। নিজেদের রাজনৈতিক মূল্যবোধ প্রয়োগের আগে দু'তরফেরই ভেবে দেখা উচিত, সেই প্রয়োগ দেশ গঠনে কতটা কার্যকরী।" এমনকি কোন পথে হাঁটলে জনকল্যাণ হবে, তাও খতিয়ে দেখুক সরকার ও বিরোধীপক্ষ, এমন বার্তাও দিয়েছেন রাষ্ট্রপতি।  

দেশের স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা বাহিনীর কাজের ভূয়সী প্রশংসা করে রাষ্ট্রপতি বলেন, "আমাদের সামরিক বাহিনী, আধা-সামরিক বাহিনী, আর অভ্যন্তরীণ নিরাপত্তার সঙ্গে যুক্ত বাহিনীকে কুর্নিশ জানাই। ওদের ত্যাগ, সাহায্য করেছে দেশকে অবিচ্ছেদ্য ও ঐক্যবদ্ধ করে রাখতে।" সম্প্রতি মহাকাশে মানবযান পাঠানোর উদ্যোগ নিয়েছে ইসরো। সেই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে রাষ্ট্রপতি বলেছেন, "ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা, ইসরোর প্রতি আমার পরম শ্রদ্ধা। এমনকি, দেশ গঠনে ভূমিকা নেওয়া চিকিৎসক, কৃষক, শিক্ষক, উদ্যোগপতি ও শিল্পপতিদের অবদান, এদিনের ভাষণে উল্লেখ করেন রাষ্ট্রপতি।"

Listen to the latest songs, only on JioSaavn.com